ছাতকে সিলেট পাল্প এন্ড পেপার মিল কর্তৃপক্ষ এলাকাবাসীর তোপের মুখে

নুর উদ্দিন : ছাতকে সিলেট পাম্প এন্ড পেপার মিল কতৃপক্ষ একতরফাভাবে ভূমি চিহ্নিতকরণে কার্যক্রম পরিচালনা করায় প্রতিবাদী হয়ে উঠে এলাকার মানুষ।
বুধবার সকালে পুলিশ প্রশাসনের সহায়তায় নিজের ভূমি চিহ্নিত করতে গেলে এলাকার লোকজন চড়াও হয় মিল কর্তৃপক্ষের বিরুদ্ধে। পরে গ্রামের গণ্যমান্য ব্যক্তিবর্গ ও প্রশাসনের মধ্যস্থতায় কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটলেও ভূমি চিহ্নিত করতে পারেনি মিল কর্তৃপক্ষ।
স্থানীয় লোকজন জানান, শহরের ৪ নং ওয়ার্ডের বাঁশখালা এলাকার মধ্যবর্তী স্থানে পেপার মিল মালিখানাধিন রয়েছে একটি বিশাল খেলার মাঠ। মাঠের একপাশে মূল কারখানা ও অন্য তিন পাশে রয়েছে মিলের বেশ কয়েকটি আবাসিক কোয়ার্টার। বিগত বিএনপি-জামাত জোট সরকারের শাসনামলে মিলটি প্রাইভেট খাতে আব্দুল মাতলুবের নিটল-নিলয় গ্রুপের কাছে বিক্রির পর থেকে এ মাঠে আর কোন খেলাধুলার আসর বসেনি। তবে স্থানীয়রা এ মাঠে খেলাধুলা করে আসছে নিয়মিত।
সম্প্রতি ওই মাঠে সহ আশপাশের ভূমিতে টায়ার কারখানা প্রতিষ্ঠার লক্ষ্যে নিটল-নিলয় গ্রুপের পক্ষে ভূমি চিহ্নিতকরণ কার্যক্রমের উদ্যোগ নেয় কর্তৃপক্ষ। খেলার মাঠে টায়ার কারখানা স্থাপনের বিষয়টি জানাজানি হলে বাঁশখালা এলাকার মানুষের মধ্যে সৃষ্ট হয় মিশ্র প্রতিক্রিয়ার।
এলাকাবাসীর দাবি পেপারমিল প্রতিষ্ঠার সময় বাঁশখালাসহ আশপাশের গ্রামের মানুষের বহু ভূমি অধিগ্রহন করে নেয় বিসিআইসি। ওই সময় অধিগ্রহনকৃত এসব ভূমি চিহ্নিত করেনি বিসিআইসি কর্তৃপক্ষ। পরবর্তিতে ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদের ভূমি চিহ্নিত না করেই ২০০৪ সালে নিটল-নিলয় গ্রুপের কাছে মিলটি বিক্রি করে দেয়া হয়।
বুধবার সকালে অর্ধশতাধিক পুলিশ ও আনসার বাহিনীর লোকজন নিয়ে খেলার মাঠ সহ আশপাশের নিজস্ব ভূমি চিহ্নিত করতে সরজমিনে যায় মিল কর্তৃপক্ষ। এলাকাবাসীকে অবগত না করেই ভূমি চিহ্নিত করতে গেলে গ্রামের মানুষের মধ্যে সৃষ্টি হয় তীব্র উত্তেজনার।
গ্রামবাসীর মতে পুলিশ প্রশাসনের সহায়তায় মিলের ভূমির সাথে তাদেরও ভূমি দখল করার পায়তারা করছে মিল কর্তৃপক্ষ। গ্রামের মানুষের সাথে আলোচনা না করে অসৎ উদ্দেশ্যে মিল কর্তৃপক্ষ এ উদ্যোগ নিয়েছে বলে তারা মনে করেন। একপর্যায়ে পরিবেশ উত্তপ্ত হয়ে উঠলে ছাতক থানার অফিসার ইনচার্জ মাহবুবুর রহমান, সেকেন্ড অফিসার হাবিবুর রহমান পিপিএম, এলাকার ব্যবসায়ী, আওয়ামীলীগ নেতা সামছু মিয়া, সাবেক পৌর কাউন্সিলর সামছু মিয়া, সাবেক মেম্বার আব্দুস ছাত্তার, আওয়ামীলীগ নেতা বারিক মিয়া, উকিল আলীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গের মধ্যস্থতায় পরিস্থিতি শান্ত হয়। এসময় মিলের পক্ষে ডিজিএম আমিরুল ইসলামসহ মিল কর্তৃপক্ষ উপস্থিত ছিলেন। পরবর্তিতে গ্রামবাসীর সাথে আলোচনা করে এবং তাদের উপস্থিতিতে ভূমি চিহ্নিত করা হবে বলে একটি সূত্র জানিয়েছে।
ছাতক থানার অফিসার ইনচার্জ মাহবুবুর রহমান জানান, মিল কর্তৃপক্ষ তাদের নিজস্ব ভূমি চিহ্নিতকরণের কাজ করছিল। এতে বাঁশখালা গ্রামের মানুষ বাধা সৃষ্টি করে। পরিস্থিতি শান্ত রাখতে ভূমি চিহ্নিত কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

 

পূর্ববর্তী নিবন্ধনবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে আগ্রহ বাড়ানোর আহ্বান পরিকল্পনামন্ত্রীর
পরবর্তী নিবন্ধছাতকে নির্মাণ করা হচ্ছে জ্ঞানের সাগর দূর্বিণ শাহ সাংস্কৃতিক কেন্দ্র