ছাতকে মরমী কবি গিয়াস উদ্দিন আহমদ স্মরণে লোক উৎসব উদযাপন

নুর উদ্দিন : মরিলে কান্দিসনা আমার দায়রে যাদুধন মরিলে কান্দিসনা আমার দায়, সূরা ইয়াছিন পাঠ করিও বসিয়া কাছায়, আমার প্রাণ যাবার বেলায়, বিদায় কুালে পড়িনা যেন শয়তানের ধূকায় রে যাদুধন মরিলে কান্দিসনা আমার দায়।/ সিলেট পরতম আযান ধ্বনি শাহজালাল বাবায় দিয়াছেন, শুন সে আযান ধ্বনি আইজো হইতাছে, যেই ধ্বনিতে পাথর গইলা পানি হইয়াছে, সিলেট পরতম আযান ধ্বনি বাবায় দিয়াছেন। জনপ্রিয় অসংখ্য গানের রচয়িতা মরমি কবি গিয়াস উদ্দিন আহমদ। তার মৃত্যুর প্রায় পনের বছর পর মরমি কবি গিয়াস উদ্দিন আহমদ স্মরণে লোকজ উৎসব উদযাপন করা হয়েছে। মরমি কবি গিয়াস উদ্দিন আহমদ লোক উৎসব উদযাপন পর্ষদ এর উদ্যোগে গতকাল মঙ্গলবার রাত ৮টায় তার জন্মস্থান সুনামগঞ্জের ছাতক উপজেলার গোবিন্দগঞ্জস্থ বালু মাঠে অনুষ্ঠিত লোকজ উৎসবে দেশের বিশিষ্ট লোক সংস্কৃতিক গবেষক, কবি, সাহিত্যিক, নাট্যকার, সাংবাদিক, বাউল শিল্পি, জনপ্রতিনিধিসহ বিভিন্ন শ্রেনি পেশার মানুষ অংশ গ্রহণ করে উৎসবকে প্রাণবন্ত করে তুলেন। উৎসবে গুণীজন সম্মাননা, মরিলে কান্দিসনা আমার দায় বইয়ের মোড়ক উন্মোচন, কবির বর্নাঢ্য জীবনী নিয়ে আলোচনা ও তার লেখা গান পরিবেশন করেন দেশের প্রখ্যাত শিল্পিবৃন্দ।
লোক উৎসব উদযাপন পর্ষদের আহবায়ক, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুলের সভাপতিত্বে উৎসব উদ্বোধন করেন, একুশে পদক প্রাপ্ত লোক সংগীত শিল্পি, সুনামগঞ্জের কৃতি সন্তান সুষমা দাশ। মরমি কবির জীবনী ও তার লেখা গান নিয়ে আলোচনা করেন, একুশে পদক প্রাপ্ত লোক সংগীত শিল্পি সুষমা দাশ, বাংলা একাডেমির সহকারী পরিচালক লোক সংস্কৃতি গবেষক ও নাট্যকার ড. সাইমন জাকারিয়া, নাগরীলিপি গবেষক মোস্তফা সেলিম, অতিরিক্ত সচিব লুৎফুর রহমান, প্রখ্যাত সাহিত্যিক হুমায়ুন আহমদের সহধর্মীনি নাট্য অভিনেত্রী ও পরিচালক মেহের আফরোজ শাওন, লোক সংস্কৃতি গবেষক ও প্রাবন্ধিক সুমন কুমার দাশ, শিল্পি হিমাংশু বিশ্বাস, জামাল উদ্দিন হাসান বান্না, ভারতের কবি কাজল চক্রবর্তী, ছাতক উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী, পৌর সভার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আবদুল ওয়াজিদ মজনু, কবিপুত্র আনোয়ার হোসেন রনি। বাংলাদেশ বেতারের উপস্থাপক সৈয়দ সাইমুম আনজুম ইভানের পরিচালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, উদযাপন পর্ষদের সদস্য সচিব ও গোবিন্দগঞ্জ আবদুল হক স্মৃতি অনার্স কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মুহিউদ্দিন। এর আগে উদযাপন পর্ষদ এর পক্ষ থেকে গুনীজনদের উত্তরীয় ও সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়। আলোচনা শেষে সিলেট অঞ্চলের উপস্থিত শিল্পিদের সম্মিলিত কণ্ঠে মরমী কবির লেখা ‘সিলেট পরতম আযান ধ্বনি শাহজালাল বাবায় দিয়াছেন’ এই গানের মধ্যদিয়ে কবির লেখা গান পরিবেশন করেন দেশের খ্যাতনামা শিল্পিবৃন্দ। মরন সংগীত হিসেবে খ্যাত ‘মরিলে কান্দিসনা আমার দায়রে যাদুধন’ এ জনপ্রিয় গানটি পরিবেশন করেন, প্রখ্যাত সাহিত্যিক হুমায়ুন আহমদের সহধর্মীনি নাট্য অভিনেত্রী ও পরিচালক মেহের আফরোজ শাওন। এছাড়া মরমী কবির লেখা অন্যান্য গান পরিবেশন করেন, একুশে পদকপ্রাপ্ত লোক সংগীত শিল্পি সুষমা দাশ, সেলিম চৌধূরী, আশিক, হিমাংশু বিশ্বাস, জামাল উদ্দিন হাসান বান্না, কৃঞ্চকলি, বাউল আবদুর রহমান, বাউল পাগল কালা মিয়া, বাউল বিরহী কালা মিয়া, বাউল সিরাজ উদ্দিন, বাউল সূর্যলাল, লাভলী দেব, পঙ্কজ দেব, তন্নি দে, সুপ্রিয়া দে, প্রদীপ কুমার মল্লিক, অন্তরা বিশ্বাস পিংকি, লিংকন দাশ, জাহাঙ্গীর আলমসহ শিল্পিবৃন্দ। অনুষ্ঠানে বাতিঘর কর্তৃক প্রকাশিত লোক সংস্কৃতি গবেষক ও প্রাবন্ধিক সুমন কুমার দাশ সংকলিত মরমী কবির নির্বাচিত গান নিয়ে ‘মরিলে কান্দিসনা আমার দায়’ বইয়ের মোড়ক উন্মোচন করেন, সুষমা দাশ ও লুৎফুর রহমানসহ অতিথিবৃন্দ। আলো রক্তদান সমাজ কল্যাণ সংস্থার মাধ্যমে উৎসবে আগত অর্ধশত লোকদের কাছ থেকে রক্ত সংগ্রহ করা হয়।
মরমী কবি গিয়াস উদ্দিন আহমদ ১২ আগষ্ট ১৯৩৫ সালে ছাতক উপজেলার ছৈলা আফজলাবাদ ইউনিয়নের শিবনগর গ্রামে জন্ম গ্রহণ করেন। তার পিতা ছিলেন ফতেহ উল্যাহ ও মাতা অমুরতা বিবি। তিনি ১৯৭৪ সালে গীতিকার হিসেবে বাংলাদেশ বেতারে স্বীকৃতি লাভ করেন। ১৯৮৯সালে তিনি যুক্তরাষ্ট্রে ঝলক ইন্টারন্যাশনাল আর্টিস এসোয়েশনের নিমন্ত্রনে সফর করেন। ২০০৫ সালের ১২ এপ্রিল এ গুনী কবি মারা যান।

পূর্ববর্তী নিবন্ধশেষ পর্যন্ত অপেক্ষার মুহূর্ত শেষ হলো: শার্লিন ফারজানা
পরবর্তী নিবন্ধফটিকছড়িতে অস্ত্র,গুলিসহ ৩ অস্ত্র ব্যবসায়ী গ্রেপ্তার