ছাতকে বন্যায় রোপা আমন ধান পঁচে যাওয়ায় চাষীরা দিশেহারা

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ): অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে বন্যায় ছাতকের কৃষকদের চাষকৃত রোপা আমন ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। রোপা আমন নষ্ট হওয়াতে সামনের দিনে খাদ্য সংগ্রহ নিয়েও চিন্তিত রয়েছে কৃষক পরিবারগুলো।
সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে বর্গাচাষীরা। সবকিছু মিলে সামনের দিনে ক্ষতিগ্রস্ত কৃষক পরিবারগুলো আর্থিক সংকট কেটে ওঠা বেশ কষ্টসাধ্য হয়ে দাঁড়াবে। বন্যায় ফসলের যে ক্ষতি হয়েছে তা কাটিয়ে ওঠা সম্ভব নয় বলে কৃষকরা জানান।
উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলায় আমন জমির পরিমান রয়েছে ১৭হাজার ৩শত ৯০ হেক্টর। চলতি মৌসুমে চাষাবাদের লক্ষমাত্রা ছিল ১২হাজার ৯শ ৯৫ হেক্টর। চাষাবাদ হয়েছে লক্ষমাত্রা ছাড়িয়ে ১৩হাজার ৫০ হেক্টর জমিতে। চাষকৃত রোপা আমন জমির মধ্যে ১১হাজার ৭শত হেক্টর জমিতে উফসি জাতের ও ১২শত ৬০হেক্টর জমিতে স্থানীয় জাতের ধান চাষ হয়েছিল। আবহাওয়া অনুকূলে থাকলে আমন জমি থেকে ৩১ হাজার ২শত ২২ মেট্রিকটন চাল উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করেছিল স্থানীয় কৃষি কার্যালয়।
উপজেলার হলদিউরা গ্রামের কৃষক আনামুল হক জানান, বন্যার পানিতে ২০কিয়ার জমির রোপা আমন ধান গাছ তলিয়ে যাওয়ায় ধান গাছ পঁচে ব্যাপক ক্ষতি হয়েছে।
একই গ্রামের কৃষক গিয়াস উদ্দিন জানান, প্রতি কিয়ার জমি চাষ করতে খরচ হয়েছে ৩হাজার ৫শত টাকা। ধান পঁচে যাওয়ায় রাতে চোখ ঘুম আসেন।
উপজেলা কৃষি কর্মকর্তা তৌফিক হোসেন খাঁন জানান, আকষ্মিক বন্যায় রোপা আমন ক্ষেতের ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ কৃষকদের সরকারীভাবে সার্বিক সহযোগীতা করা হবে।
পূর্ববর্তী নিবন্ধআইবিটিআরএ-তে ‘সার্টিফিকেশন কোর্স অন ট্রেজারি ডিলিংস’ শীর্ষক প্রশিক্ষণ প্রোগ্রাম শুরু
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রে ফিলিস্তিনি শিশুকে ২৬ বার ছুরিকাঘাতে হত্যা