ছাতকে এসএসসির ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়

নুর উদ্দিন, সুনামগঞ্জ থেকে:

ছাতকে এসএসসি পরীক্ষার ফরম পূরণে বিভিন্ন স্কুলে বিভিন্ন অংকের টাকা নেয়া হয়েছে। ফরম পূরণের জন্য একেক স্কুলে একেক ধরনের ফিস নির্ধারণ করায় অভিভাবকদের মধ্যে সৃষ্টি হয়েছে বিভ্রান্তি। বহু বিদ্যালয়ের বিরুদ্ধে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে।
পৌর শহরের কয়েকটি বিদ্যালয়ে খোঁজ নিয়ে জানা যায়, শহরের ছাতক সরকারী বহুমুখী মডেল হাইস্কুলে বিজ্ঞান বিভাগে ৪ হাজার ৩২৫ ও মানবিক বিভাগে ৪ হাজার ২৫০ টাকা, ছাতক সিমেন্ট কারখানা উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান বিভাগে ৪ হাজার ৪৯০ ও মানবিকে ৪ হাজার ৪০০ টাকা, এসপিপিএম উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞানে ৩ হাজার ৩০০ ও মানবিকে ৩ হাজার ২০০ টাকা, চন্দ্রনাথ বালিকা উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান বিভাগে ৩ হাজার ৬০০ ও মানবিকে ৩ হাজার ৫০০ টাকা, গোবিন্দগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান বিভাগে ৩ হাজার ৫০০ ও মানবিকে ৩ হাজার ৪০০ টাকা করে ফিস নেয়া হচ্ছে। বোর্ড কর্তৃক নির্ধারিত ফিসের পরিমাণ বিজ্ঞান বিভাগে ১হাজার ৮১৫ ও মানবিক/বাণিজ্য ১হাজার ৭২৫ টাকা। এর মধ্যে আইসিটি ব্যবহারিক ফি ও কেন্দ্র ফি সংযুক্ত রয়েছে।
ছাতক সরকারী বহুমুখী মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক মঈনূল হুসেন চৌধুরী জানান, বোর্ড কর্তৃক নির্ধারিত ফি ছাড়া কোন বিদ্যালয়ের এক টাকাও অতিরিক্ত নেয়ার সুযোগ নেই। টাকা আদায়ের হিসেব দিতে গিয়ে প্রধান শিক্ষক জানান, গত ১৩ অক্টোবর অভিভাবকদের নিয়ে সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশেষ কোচিংয়ের ফিস ২ হাজার টাকা ও কোচিং চলাকালে দুটি মডেল টেষ্ট নেয়ার জন্য পরীক্ষা ফি আরো ৫শ টাকা নির্ধারণ করে দেন। যা রেজুলেশন খাতায় লিপিবদ্ধ রয়েছে। এ ছাড়া পঠিত তিনটি বিষয়ের অভ্যন্তরিণ ব্যবহারিক পরীক্ষার জন্য বিজ্ঞান বিভাগে ৩৫ ও মানবিক বিভাগে ২৫ টাকা ফি ধরা হয়েছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পুলিন চন্দ্র রায় জানান, এসএসসি ফরম পূরণের ক্ষেত্রে অতিরিক্ত টাকা আদায়ের কোন দুঃসাহস কেউ দেখাবে না। অতিরিক্ত ক্লাস (কোচিং) ফিও বোর্ডের নীতিমালার মধ্যে থাকতে হবে। তবে অনেক সময় বিদ্যালয় পরিচালনা কমিটি, শিক্ষক ও অভিভাবক সমন্বয়ে একটি ফি ধার্য করা হয়। যে কারণে ফরম পূরণে টাকার অংকও কম-বেশী হয়ে থাকে।

পূর্ববর্তী নিবন্ধপার্লামেন্টে রাজাপাকসের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পাস
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জ-৫ আসনে আওয়ামী লীগ-বিএনপির প্রার্থীতা নিয়ে উৎকণ্ঠা