ছাতকের ধনী টিলায় পাথর জোরপূর্বক লোটপাট

 

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলা্র২৪নিউজ:

সন্ত্রাসী কায়দার মনিপুরি বস্তির ধনী টিলায় জোর পূর্বক পাথর উত্তোলন করে লোটপাট হচ্ছে দীর্ঘদিন ধরে। লোটপাটকারীদের ধরতে মাঝে মধ্যে পুলিশ অভিযান করলেও মুল হোতাদের ধরতে পারেনি।
জানা যায়, উপজেলার ইসলামপুর ইউনিয়নের ভারতীয় সীমান্তবর্তী নিজগাঁও ও বনগাঁওসহ বিভিন্ন গ্রামের দু’শতাধিক লোক মঙ্গলবার সকাল থেকে ডাক-ঢোল পিটিয়ে নৃগোষ্ঠির লোকজনকে জিম্মি করে ধনীটিলায় পাথর উত্তোলন করতে থাকে। এসময় রাসনগর-মনিপুরী বস্তির ধনীটিলায় অবৈধভাবে পাথর উত্তোলনে নেতৃত্ব দেয় আওয়ামীলীগ নেতা পরিচয়ধারী স্থানীয় সুজন, আবদুল হাই, মানিক, নুরুজ্জামান, জাহাঙ্গীর ও মুজিবসহ অনেকে।
এব্যাপারে মনিপুরী বস্তির ব্রজেন্দ্র সিংহ ও মিলন সিংহ জানান, ধনীটিলা মনিপুরীদের নিজস্ব সম্পদ। সরকার দলের সাইনবোর্ডের আড়ালে কতিপয় লোক লিজ ছাড়াই জোরপূর্বক ধনীর টিলার পাথর উত্তোলন করছে। প্রাণ ভয়ে এদের অপতৎপরতায় বাঁধা দেয়া হয়নি।
গত ১৩এপ্রিল ব্রজেন্দ্র সিংহের একটি ঘরে আগুন ধরিয়ে দেয় দূর্বৃত্তরা। এসময় পুলিশ ঘটনাস্থলে এসে দু’পক্ষকে নিজ নিজ কাগজপত্র নিয়ে থানায় যাবার নির্দেশ দেন। কিন্তু তারা থানায় কোন কাগজপত্র দেখাতে পারেনি। খবর পেয়ে ছাতক থানার অফিসার্স ইনচার্জ আতিকুর রহমানের নেতৃত্বে একদল পুলিশ মঙ্গলবার দুপুরে ঘটনাস্থলে পৌছে টিলা কেটে অবৈধভাবে পাথর উত্তোলনকৃত পাথর পরিবহনের সাথে জড়িত ৩টি ট্রাক্টর আটক করেন। এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে টিলা কাটার লোহার রড, খন্তা, শাবল, টুকরিসহ অন্যান্য সরঞ্জামাদি উদ্ধার করা হয়।
এ ব্যাপারে সুনামগঞ্জের সহকারি পুলিশ সূপার (এএসপি) দুলন মিয়া জানান, নৃগোষ্টির ধনীটিলা জবর দখলের ও লোটপাটের বিষয়ে পুলিশ সর্তক রয়েছে।
এব্যাপারে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) সাবিনা ইয়াসমিন জানান, ধনীটিলা পাথর উত্তোলনে ব্রজেন্দ্র সিংহ থানায় একটি মামলা করেছেন। পুলিশ ঘটনাস্থলে রয়েছে। তবে কাউকে গ্রেফতার করতে না পারলেও এখন পাথর উত্তোলন বন্ধ রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধশিবগঞ্জের অভিযানে আবুসহ ৪ জঙ্গি নিহত
পরবর্তী নিবন্ধসংঘর্ষে সাগরে ডুবল রাশিয়ান যুদ্ধজাহাজ