ছাঁটাইয়ের প্রতিবাদে সড়ক অবরোধ করে পোশাক শ্রমিকদের বিক্ষোভ মিছিল

সাভার প্রতিনিধিঃ
সাভারের আশুলিয়ায় শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছেন একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। সোমবার সকালে আশুলিয়ার আনোয়ার জং সড়ক অবরোধ করে এ বিক্ষোভ মিছিল করেছে আউকপাড়া এলাকায় অবস্থিত আসকারি ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকরা।
ভুক্তভোগী শ্রমিক সাথী আক্তার বলেন, আসকারি ফ্যাশন কারখানায় প্রায় তিনশ শ্রমিক কাজ করে। গত কয়েকদিনে কারখানা কর্তৃপক্ষ নানা অজুহাতে অন্তত ৩০ জনের অধিক নিরিহ শ্রমিককে বেতন না দিয়ে ছাঁটাই করে দিয়েছে। এঘটনায় ভুক্তভোগী শ্রমিকরা চাকরিতে পূর্ণবহাল ও বকেয়া বেতনের দাবীতে রবিবারও কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। কিন্তু কর্তৃপক্ষ তাতেও কোন সমাধান না করায় আমরা রাস্তায় অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করতে বাধ্য হয়েছি।
শ্রমিক মেহেদি হাসান জানায়, কারখানা কর্তৃপক্ষ বেতন না দিয়েই আমাদের ছাঁটাই করে দিয়েছে, যা অমানবিক কাজ। বেতন না পাওয়া পর্যন্ত শ্রমিকরা আমরা কারখানার সামনে অবস্থানে করবো। এঘটনায় কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন না দিয়ে উল্টো আমাদেরকে হয়রানি করছে বলেও অভিযোগ করেন ভুক্তভোগী এই শ্রমিক।
এব্যাপারে স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি আল কামরান বলেন, শ্রমিকের বকেয়া বেতন ও ন্যায্য পাওনা পরিশোধ না করে কারখানাটির মালিক কর্তৃপক্ষ ঈদকে সামনে রেখে বকেয়া বেতন ও বোনাস না দিয়ে শ্রমিক ছাঁটাই করে অমানবিক কাজ করেছে। এবিষয়ে রবিবার কারখানার সামনে অবস্থান করে ভুক্তভোগী শ্রমিকরা। কিন্তু কারখানা কর্তৃপক্ষ কোন সমাধানে না এসে উল্টো কারখানায় তালা ঝুলিয়ে দিয়েছে। ঈদের সামনে শ্রমিকদের বেতন-বোনাস না দিয়ে এভাবে ছাঁটাই করে দেয়া হলে তারা কোথায় গিয়ে দাঁড়াবে?
এবিষয়ে কথা বলার জন্য কারখানা কর্তৃপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করেও সম্ভব হয়নি।
আয়োজিত বিক্ষোভ ও অবস্থান কর্মসূচিতে অংশ নেন, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সাংগঠনিক সম্পাদক রতন হোসেন মোতালেব, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশের সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ কামরুল ইসলাম, জাতীয় নিট ডাইং গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারোশনের সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ শাহাদাত হোসেন স্বপন।

 

পূর্ববর্তী নিবন্ধবিএনপি নেতারা উন্নয়ন চোখে দেখেন না: মাহবুবুল আলম হানিফ
পরবর্তী নিবন্ধইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত