চৈত্র সংক্রান্তিতে ‘চড়ক পুজো’র উৎসব

রাজু আনোয়ার: সময় অবিরাম প্রবাহিত হয় ক্রান্তির পথে। যে কালের আবর্তে সাঁতরিয়ে সূর্য এক রাশি থেকে অন্য রাশিতে গমন করে, সেই কালকে সংক্রান্তি বলে। আজ বাংলা বছর তথা চৈত্র মাসের শেষ দিন ।বাংলা মাসের দিন গণনায় শেষ দিন হলো সংক্রান্তির দিন।বাঙালীর বারো মাসে তেরো পার্বণ। এ উৎসব শুরু হয় পয়লা বৈশাখ দিয়ে, আর শেষ হয় চৈত্র সংক্রান্তির মাধ্যমে।
বাঙালির নানা উৎসবের মধ্যে চৈত্রসংক্রান্তিতে রয়েছে ব্যতিক্রমী আমেজ। এদিন মেলা, পূজা, পার্বণ, সংগীত, নৃত্য, আহার, আমোদ-প্রমোদ সব মিলিয়ে বাঙালিজীবনে সৃষ্টি হয় এক আনন্দঘন মনকাড়া পরিবেশ।চৈত্রসংক্রান্তির বিশেষ আয়োজন চড়কপূজা।নববর্ষের প্রথম দু-তিন দিনব্যাপী চড়ক পূজার উৎসব চলে।
চড়কপূজা খুব আড়ম্বরপূর্ণভাবে পালিত হয়। ভয় হরণকারী দেবতাকে সন্তুষ্ট করার জন্য চড়ক অনুষ্ঠানে ভয়ভীতি দূর করার জন্য নানা আচার পালন করা হয়। ভক্তরা নানা দুঃসাহসী কাজ করে ভয় হরণকারী দেবতার আশীর্বাদ কামনা করে। অনেক ভক্তকে জ্বলন্ত আগুন, বরই বা খেজুরের কাঁটার মধ্যে লাফালাফি করতে দেখা যায়। অনেকে ঢাকের বাজনার তালে তালে ধারালো অস্ত্র, মৃত মানুষের হাড় ও মাথার খুলি, শ্মশানে ফেলে দেওয়া কাঁথা-বালিশ ইত্যাদি নিয়ে নাচানাচি করে।
নববর্ষের আগের দিন গ্রামবাংলা মেতে ওঠে চড়ক পুজোর উৎসবে ।২০-২৫ ফুট লম্বা একটি শালগাছের খুঁটি মাটিতে খাড়া করে পুঁতে তার শীর্ষে একটি লম্বা দণ্ড লাগিয়ে দেওয়া হয়। একজন গাজুনে সন্ন্যাসীর পিঠে বড়শি গেঁথে এর সঙ্গে দড়ি দিয়ে বেঁধে শূন্যে চক্রাকারে ঘোরানো হয়।
চড়ক পুজোর সঠিক ইতিহাস জানা যায় নাই । তবে প্রচলিত রয়েছে, ১৪৮৫ খ্রিস্টাব্দে সুন্দরানন্দ ঠাকুর নামের এক রাজা এই পুজোর প্রচলন করেন। রাজ পরিবারের লোকজন এই পুজো আরম্ভ করেন। তবে চড়কপুজো কখনও রাজ-রাজড়াদের পুজো ছিল না। এটি ছিল হিন্দু সমাজের লোকসংস্কৃতি। পুজোর সন্ন্যাসীরা প্রায় সবাই হিন্দু ধর্মের কথিত নীচু সম্প্রদায়ের লোক। তাই এই পূজায় এখনও কোনও ব্রাহ্মনের প্রয়োজন পড়ে না।চড়ক পূজার আরেক নাম নীল পূজা। গম্ভীরাপূজা বা শিবের গাজন এই চড়কপুজোরই রকমফের।
চড়ক আসলে লম্বা একটি শাল গাছ। পুজোর আগের দিন চড়ক (শাল )গাছটিকে ধুয়ে-মুছে পরিষ্কার করা হয়। ডালপালা কেটে শুধু কাণ্ডর গোড়াটা মজবুত করে পোঁতা হয় গাজনতলায়। কাণ্ডটি কেটে তার মাথায় একটা গোঁজ ঢোকানো থাকে। তার ভিতরে ঢোকানো হয় অত্যন্ত ভারী একটি আয়তাকার ফ্রেম। এর দু’ দিকে ঝোলে দু’টি দড়ি।একপ্রান্তের ঝোলানো দড়িতে একজন সন্ন্যাসী (আগেকার সময়ে সন্ন্যাসীরা পিঠের চামড়া ভেদ করে শিরদাঁড়াতে বঁড়শির মত বাঁকানো একটি লোহার কাঁটা গেঁথে ঝুলে থাকতেন) কোমরে গামছা বা কাপড় বেঁধে ঝুলে থাকেন, অপরপ্রান্তে কাষ্ঠখণ্ডটিকে চক্রাকারে চরকির মত ঘোরানো হয়। কোথাও আবার বিশেষ কেরামতি। দু’ প্রান্তে দু’ জন শিবভক্তের পিঠে শলাকা বেঁধে ঝোলানো হয় এবং ঘোরানো হয়।
সন্ন্যাসীরা চড়ক পূজার কয়েকদিন আগে থেকে কঠোর ব্রত ও সংযম পালন করেন। একজনকে সাজানো হয় হনুমানের মত লম্বা লেজ দিয়ে, তার মাথায় থাকে উজ্জ্বল লাল রঙের ফুল; স্থানবিশেষে রামায়ণ কাহিনির হনুমানের গন্ধমাদন পর্বত আনার দৃশ্য অভিনীত হয়, একে বলে ‘গিরি সন্ন্যাস’। এরপর সন্ন্যাসীরা মহাসমারোহে আমগাছ থেকে একাধিক ফলসমেত একটি শাখা ভেঙে আনেন, এর নাম ‘বাবর সন্ন্যাস’। চড়কপূজার আগের দিন নীলচণ্ডিকার পূজা হয় (যা মূলত নীলপূজা নামে পরিচিত), এদিন কয়েকজনের একটি দল সারা গ্রাম ঘুরে বেড়ায়।
দলে থাকে একজন শিব ও দু’জন সখী। সখীদের পায়ে থাকে ঘুঙুর। তাদের সঙ্গে থাকে ঢোল-কাঁসরসহ বাদকদল। সখীরা গান ও বাজনার তালে তালে নাচে। এদেরকে নীল পাগলের দল’ও বলা হয়। এরা বাড়ি বাড়ি ঘুরে গাজনের গান গায় এবং নাচ-গান পরিবেশন করে। বিনিময়ে দান হিসেবে যা কিছু পাওয়া যায় তা দিয়ে হয় পূজা। এদিন রাতে ‘হাজরা পূজা’ হয় এবং শিবের উদ্দেশ্যে খিচুড়ি ও শোলমাছ নিবেদিত হয়। মাঝরাতে শিবের আরাধনার সময়ে দু’একজন সন্ন্যাসী প্রবলবেগে মাথা ঘুরিয়ে মন্ত্র বলতে বলতে সংজ্ঞাহীন হয়ে পড়েন; এই অবস্থাকে দেবতার ‘ভর’ বলা হয়। এসময় তারা দর্শকমণ্ডলীর প্রশ্নের যা যা উত্তর দেয় তা অভ্রান্ত বলে সাধারণ বিশ্বাস করে।
চড়কের দিন সন্ন্যাসীরা বিশেষ বিশেষ ফল, ফুল নিয়ে বাদ্য সহকারে নানা ভঙ্গিমায় শিবপ্রণাম করে। এছাড়া, দেবতার অবিচল ভক্তি ও নিষ্ঠা প্রদর্শনের জন্য তারা ধারালো বঁটি, গাছের কাঁটার উপর ঝাঁপ দেন কিংবা পা’দুটি উপরে মাথা নিচের দিকে রেখে ঝুলে থাকেন। এগুলি যথাক্রমে ‘বঁটি-ঝাঁপ’, ‘কাঁটা-ঝাপ’ ও ‘ঝুল-ঝাঁপ’ নামে পরিচিত। আরো আত্মনির্যাতনের জন্য আড়াই থেকে চার-পাঁচ ইঞ্চি লম্বা একটি লৌহশলাকা সারাদিন জিভে বিদ্ধ করে রেখে সন্ধ্যার আগে পুকুরে গিয়ে সেটি খুলে ফেলে দেওয়া হয়, এর নাম ‘বাণ-সন্ন্যাস’। পিঠের দুদিকে চামড়া ভেদ করে একটি সরু বেত প্রবেশ করিয়ে দেওয়াকে বলে ‘বেত্র-সন্ন্যাস’।
চড়ক পুজোর মূলে রয়েছে ভূতপ্রেত ও পুনর্জন্মবাদের ওপর বিশ্বাস। পুজোর উৎসবে নানা রকমের দৈহিক যন্ত্রণা ধর্মের অঙ্গ বলে বিবেচিত হয়। পুজোর বিশেষ বিশেষ অঙ্গ হলো কুমিরের পুজো, জ্বলন্ত অঙ্গারের ওপর হাঁটা, কাঁটা আর ছুরির ওপর লাফানো, বাণফোঁড়া, শিবের বিয়ে, অগ্নিনৃত্য, চড়কগাছে দোলা এবং দানো-বারানো বা হাজারা পুজো করা।
লোকবিশ্বাস, তন্ত্রশক্তির সাহায্যে নানা অসাধ্য সাধন করা হয় এই চড়ক পুজোর সময়। কেউ কেউ বলেন, চড়কের বিভিন্ন অনুষ্ঠান প্রাচীন কৌমসমাজে প্রচলিত বিভিন্ন আচারের অন্য রূপ। ওই রকম কঠিন ঝাঁপ পালনের সময়ে অনেকে মারাও যেতেন। ফলে সমাজের বিভিন্ন অংশ থেকে ওই সব ঝাঁপের বিরুদ্ধে অভিযোগ আসতে থাকে।
অষ্টাদশ শতকের প্রথম দিকে ব্রিটিশ সরকার আইন করে এই নিয়ম বন্ধ করে দেয়। ব্রিটিশ সরকার আইন করে শরীরে বাণ-বঁড়শি বেঁধানো নিষিদ্ধ করলেও গ্রামজীবনে এই আইনের তেমন প্রভাব পড়েনি। গ্রামবাংলার যেসব অঞ্চল মূলত কৃষিপ্রধান, সেখানে চড়কের এমন আচারগুলো টিকেই ছিল। আজও টিকে আছে অনেক জায়গায়।
পশ্চিমবঙ্গের নদীয়া জেলার শান্তিপুরের জলশ্বর শিবের গাজন উপলক্ষে কয়েক`শ বছরের পুরনো মেলা বসে। শিব ঠাকুরের ধাম তারকেশ্বরও গাজনের মেলা বসে। হুগলীর চণ্ডীপুর গ্রাম, বাঁকুড়া জেলার খামারবেড়ে গ্রাম সহ গ্রাম বাংলার একাধিক জায়গায় শিবের গাজন ও চড়কের মেলা বসে।
পাবনার চাটমোহরের বোথরের ঐতিহ্যবাহী চড়কপূজা এখনো উত্তরবঙ্গে আনন্দের আবহ সৃষ্টি করে। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জসেহ নানা অঞ্চলে এ পূজার আয়োজন করা হয়। এতে শিবভক্তিসূচক গীত অভিনয় আকারে উপস্থাপন করা হয়, যা শিবের গাজন নামে পরিচিত। চড়কপূজার সঙ্গে মিল রয়েছে ইউরোপের মেপাল উৎসব, শ্রীলঙ্কার টুককুম উৎসব প্রভৃতির। লাগাখ, সিকিম ও ভুটানেও এজাতীয় উৎসবের প্রচলন রয়েছে।
লোকবিশ্বাস অনুযায়ী, গাজন উৎসবের দিনে দেবী হরকালীর সঙ্গে শিবের বিবাহ হয়। বিবাহ উৎসবে সন্ন্যাসীরা বরযাত্রী হিসেবে অংশ নেন। অন্যদিকে, ধর্মঠাকুরের গাজন হল ধর্মঠাকুর ও দেবী কামিনী-কামাখ্যার (বাঁকুড়া জেলা), দেবী মুক্তির বিবাহ উৎসব।
যে শিবকে সারা বছর আগলে রাখেন ব্রাহ্মণেরা, গাজনের কদিন সেই শিব সমাজের নিম্ন কোটির মানুষের হাতে পূজা গ্রহণ করেন। এখানে কোনও ভেদাভেদ নেই, জাত নেই, কুল নেই, উচ্চবর্ণের অবজ্ঞা অবহেলা নেই। এই একদিন সবাই সমান মর্যাদায় সমাসীন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধআশুলিয়ায় একদিনে শিশু ও দুই কিশোরী ধর্ষণের শিকার, থানায় মামলা দায়ের
পরবর্তী নিবন্ধতৃণমূলে নিরাপদ খাদ্য অফিসের কাজ দৃশ্যমান করতে হবে : খাদ্যমন্ত্রী