চুয়াডাঙ্গায় ইম্প্যাক্ট হাসপাতালে ডাক্তারের গাফিলতি, তদন্ত কমিটি গঠন

এস কে দাস, চুয়াডাঙ্গা প্রতিনিধি,পপুলার২৪নিউজ :
চুয়াডাঙ্গার ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারে অপারেশনের পর চোখে সংক্রমণ দেখা দেয় ২০ রোগীর। পরে হাসপাতালের পক্ষ থেকে তাদের ঢাকায় নিয়ে চিকিৎসা করালেও চোখ আর ভালো হয়নি। হাসপাতাল কর্তৃপক্ষ বলছেন, ইম্প্যাক্ট ফাউন্ডেশনের একটি ওষুধে ব্যাকটেরিয়ার অস্তিত্ব থাকায় এই সংক্রমণ হয়েছে। এ নিয়ে বৃহস্পতিবার (২৯ মার্চ) তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

হাসপাতাল সূত্রে জানা যায়, গত ৫ মার্চ ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারে ২৪ জন নারী-পুরুষের চোখে অপারেশন করা হয়। অপারেশনের একদিন পরই সবাইকে ছাড়পত্র দেওয়া হয়। তবে তাদের মধ্যে ২০ জনের চোখে প্রচন্ড যন্ত্রণা শুরু হয়। প্রাথমিক পরীক্ষায় তাদের চোখে সংক্রমণ ধরা পড়ে। একপর্যায়ে ইমপ্যাক্ট কর্তৃপক্ষ এসব রোগীকে ঢাকার ইসলামিয়া চক্ষু ইনস্টিটিউট ও ভিশন আই হাসপাতালে পাঠিয়ে চিকিৎসা করায়। কিন্তু সেখানেও তাদের চোখ ভালো করা সম্ভব হয়নি।

চুয়াডাঙ্গা ইম্প্যাক্টের প্রশাসনিক কর্মকর্তা ডা. সফিউল কবির জিপু বলেন, গত ৪ ও ৫ মার্চ দুই দিনে ৬০ জন রোগীর চোখের অপারেশন করা হয়। ৫ মার্চ রোগীদের ছাড়পত্র দেওয়ার পর ২০ রোগীর চোখে ইনফেকশন ধরা পড়ে। আরও ভালো চিকিৎসার জন্য ইম্প্যাক্টের খরচে রোগীদের ঢাকায় পাঠানো হয়। তাছাড়া চোখে ইনফেকশনের কারণ জানার জন্য ইম্প্যাক্ট ফাউন্ডেশনের সব ওষুধ পরীক্ষার জন্য আইসিডিডিআর-বি’তে পাঠানো হয়। সেখানে পরীক্ষায় ওরোব্লু(অঁৎড়নষঁব) নামের ব্যবহৃত কিটসে গ্রাম নেগেটিভ সেসিলি ব্যাকটেরিয়ার অস্তিত্ব পাওয়া যায়। ওই ব্যাকটেরিয়ার কারণেই সংক্রমণ হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এসব কিট আইআরআইএফ এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান ভারত থেকে আমদানি করে। তিনি বলেন, ‘ক্ষতিগ্রস্তদের চিকিৎসা অব্যাহত রয়েছে।’
এদিকে এ ঘটনায় বৃহস্পতিবার ইম্প্যাক্টের অপারেশন থিয়েটারসহ ওয়ার্ড পরিদর্শন করেছেন চুয়াডাঙ্গা সিভিল সার্জন ডা. খায়রুল আলম। এ সময় তিনি তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে তিন কার্যদিবসের মধ্যে (২ এপ্রিল) তাদের প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

পূর্ববর্তী নিবন্ধ  তাহিরপুরের তিন শুল্কস্টেশন দিয়ে দুই মাসের জন্য কয়লা আমদানী শুরু
পরবর্তী নিবন্ধশাহজালাল বিমানবন্দরে সব ফ্লাইট বন্ধ