চুড়িহাট্টায় আগুনে নিহতদের স্বজনদের সঙ্গে বসছে ডিএসসিসি

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

পুরান ঢাকার চকবাজারে চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের একটি ভবন থেকে গত বছরের ২০ ফেব্রুয়ারি রাত পৌনে ১১টার দিকে লাগা ভয়াবহ আগুনের ঘটনায় এক বছর পূর্তি হচ্ছে আজ। ওইদিন দিবাগত রাত ৩টার দিকে স্থানীয়দের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের প্রায় ২০০ কর্মী। আগুনে ঘটনাস্থলেই ৬৭ জন নিহত হন। পরে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আরও চারজন।

পুরান ঢাকার ওই অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত, নিহত স্বজনদের চাকরি, আর্থিক সহায়তা ও পুনর্বাসনের উপলক্ষে তাদের সঙ্গে বসছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিদায়ী মেয়র সাঈদ খোকন।

উল্লেখ্য, মে মাসের মাঝামাঝি সময়ে দায়িত্ব পাবেন ঢাকার নতুন মেয়র দুই শেখ ফজলে নূর তাপস ও আতিকুল ইসলাম।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় বলছিলেন, আজ (বৃহস্পতিবার) দুপুরে ডিএসসিসির নগরভবনের সভাকক্ষে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন উপস্থিত থেকে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত-নিহতদের স্বজনদের চাকরি, আর্থিক সহায়তা-পুনর্বাসন উপলক্ষে করপোরেশনের পক্ষ থেকে গৃহীত ব্যবস্থাদি হস্তান্তর করবেন।

এক বছর আগে চুড়িহাট্টায় কেমিক্যালের কারণে আগুন লাগায় বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানগুলো পুরান ঢাকার আবাসিক ভবন থেকে কেমিক্যাল তুলে দিতে অভিযান চালায়। জব্দ করা হয় কেমিক্যাল, জরিমানা করা হয় অনেকভবন মালিককে।

তবে বুধবার পুরান ঢাকার আরমানিটোলা, শাবিস্তান হল গলি, বংশাল, মাহুৎটুলি, নাজিম উদ্দীন রোড, মিডফোর্ড ঘুরে অসংখ্য আবাসিক ভবনের নিচে কেমিক্যাল তুলতে দেখা গেছে। এমনকি চুড়িহাট্টায়ও দেখা যায় একই চিত্র।

স্থানীয়রা বলছেন, অভিযানের ২-১ মাস পর থেকেই এলাকার আবাসিক ভবনে রাতের আধারে কেমিক্যাল মজুত শুরু হয়। তবে এরপর থেকেই পুলিশের সামনেই দিনের আলোতেই কেমিক্যাল রাখা হয়। অবস্থার পরিবর্তন না হলে আরও বড় বিস্ফোরণ অপেক্ষা করছে পুরান ঢাকাবাসীর জন্য।

পূর্ববর্তী নিবন্ধদেশের ইতিহাস বারবার বিকৃত হয়েছে: প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধসোমবারের মধ্যে ১০০০ কোটি টাকা দিতে হবে গ্রামীণফোনকে