চুরি হয়ে গেলো নাহিদের ‘বউ তালাক সমিতি’ নাটকের স্ক্রিপ্ট

নিজস্বপ্রতিবেদক

বছর পাঁচেক আগে পরিচালক জহিরুল ইসলাম নির্মাণ করেছিলেন নাটক বউ তালাক সমিতি। নাটকটি রচনা করেছিলেন সাংবাদিক ও নাট্যকার মুস্তাফিজুর রহমান নাহিদ। সেই নাটকে অভিনয় করেছিলেন জয়রাজ, তানিয়া রিতু, রাহুল রাজুসহ আরও অনেকে। নাটকের একটি অংশে নাট্যকারকেও দেখা যায়। পাঁচ বছর পর চুরি হয়ে গেছে সেই স্ক্রিপ্ট। সম্প্রতি নাটকটি নির্মাণ করেছেন আরেক পরিচালক রিফাত শেখ। সেই নাটকে কোথাও নাট্যকারের নাম ব্যবহার করা হয়নি। শুরুতে দেখানো হয়েছে এটি রচনা করেছে টিএস টিম। আর ইউটিউবে নাটকটি রচয়িতা হিসাবে দেখানো হয়েছে শফিকুল ইসলাম নাট্যের নাম।

বিষয়টি নিয়ে কথা বললে নাট্যকার মুস্তাফিজুর রহমান নাহিদ বলেন ‘সম্ভবত পাঁচ বছর আগে জহির ভাই (পরিচালক) এক সঙ্গে আমার পাঁচটি স্ক্রিপ্ট নিয়ে কাজ করেন। সেখানে বউ তালাক সমিতিও ছিলো। অনেকদিন পর সেই নাটকটি আবার নির্মাণ করা দেখে অবাক হয়েছি। এক জনের লেখা অন্যের নামে চালিয়ে দেয়া কোন ধরনের সভ্যতা আমার জানা নেই। সবচেয়ে বড় কথা আমি ভদ্রলোককে (নাট্য) ফোন করেছিলাম। তিনি বললেন এই নাটকটিতে শুধু নামে মিল আছে। আর কোনো মিল নেই। কিন্তু নাটকটি দেখলে সবাই বুঝতে পারবেন এটা আমার স্ক্রিপ্ট। উনি শুধু কয়েকটি দৃশ্য যুক্ত করেছেন। নাটকে অন্য কোনো বার্তা দিতে পারেননি। উনার যুক্তিগুলো খুবই আনকোরা মনে হয়েছে।

একই বিষয়ে পরিচালক জহিরুল ইসলাম বলেন, এটা খুব বাজে অভিজ্ঞতা। কারও অনুমতি না নিয়ে নাটক নির্মাণ অন্যায়। নাহিদ ভাইয়ের এই কাজটি আমি অনেক আগেই করে ফেলেছি। উনি যেহেতু কোন সাড়া দেননি, এখন আমাদের আইনি পথে হাটতে হবে। অন্যদিকে নতুনভাবে তৈরি নাটকে প্রধান চরিত্রে অভিনয় করা শিশির আহমেদ বলেন,‘ স্ক্রিপ্টটি ভালো লেগেছে তাই কাজ করেছি। আমাদের তো আর এত খোঁজ নেওয়ার সময় থাকে না। তবে যেহেতু নাটকটি তৈরি হয়ে গেছে আমি চাইবো এর মীমাংসা হোক।

পূর্ববর্তী নিবন্ধশনিবার বিক্ষোভ, রোববার থেকে সর্বাত্মক অসহযোগ
পরবর্তী নিবন্ধ‘একটি মহল সরকার বনাম শিক্ষার্থী গেম খেলে ফায়দা তোলার চেষ্টা করছে’