চীন ভিন্ন রকম স্নায়ুযুদ্ধ চালাচ্ছে : সিআইএ

পপুলার২৪নিউজ ডেস্ক:

যখন যুক্তরাষ্ট্রের অধিকাংশ নাগরিক দেশটির ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে ভাবছে, তখন সিআইএর এক কর্মকর্তা হুশিয়ারি করে বলেছেন, আরেকটি পরাশক্তি চীন ভিন্ন রকম এক স্নায়ুযুদ্ধ চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, আমার যুক্তি হচ্ছে- চীন আমাদের বিরুদ্ধে যা করছে, তা প্রকৃত অর্থে স্নায়ুযুদ্ধ। সোভিয়েত রাশিয়ার সঙ্গে যে স্নায়ুযুদ্ধ হয়েছিল, এটি ঠিক সে রকম না।

শুক্রবার কলারাডোর অ্যাসপেন সিকিউরিটি ফোরামের সম্মেলনে চীনের উত্থান নিয়ে একটি অধিবেশনে কথাগুলো বলেন মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইয়ের পূর্ব এশিয়া মিশন সেন্টারের উপসহকারী পরিচালক মাইকেল কলিন্স।

তিনি মনে করেন, যুক্তরাষ্ট্রকে হটিয়ে প্রধান পরাশক্তি হতে চীন বিশ্বজুড়ে প্রভাব বিস্তারের চেষ্টা করছে। কলিন্স বলেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও তার প্রশাসন যা করছে এবং যা বলছেন তাতে আমি বলব- তারা আমাদের বিরুদ্ধে যেটি করতে চাইছে তা বাস্তবিক অর্থে একটি স্নায়ুযুদ্ধ। আমরা আগে যে স্নাযুযুদ্ধ দেখেছি এটি তেমন নয়, প্রকৃত অর্থেই স্নায়ুযুদ্ধ।

তিনি বলেন, কোনো সংঘাত ছাড়াই প্রতিপক্ষের ভিত টলিয়ে দেয়ার পাশাপাশি নিজের অবস্থান তৈরি করতে একটি দেশ বৈধ ও অবৈধ, সরকারি ও বেসরকারি, অর্থনৈতিক ও সামরিক সব ক্ষেত্রে ক্ষমতার অপব্যবহার করছে। চীনারা সংঘাত চান না।

কলিন্সের মতে, তাদের স্বার্থের প্রশ্ন এলে দিন শেষে তারা চান বিশ্বের প্রতিটি দেশ নীতিনির্ধারণী বিষয়ে যুক্তরাষ্ট্রের নয়, চীনের পাশে থাকুক। কারণ চীনারা ক্রমাগত যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাতে যাচ্ছে এবং আমরা একে পদ্ধতিগত সংঘাত বলে চুপ করে বসে আছি।

কলিন্স বক্তব্যে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের লেখার উল্লেখ করেন, যেখানে তার বৈশ্বিক দৃষ্টিভঙ্গি উঠে এসেছে। শির এ দর্শন সম্প্রতি চীনের সংবিধানেও অন্তুর্ভুক্ত হয়েছে।

মাইকেল কলিন্স বলেন, চীন যে হুমকি তৈরি করছে, সেটিই এখন যুক্তরাষ্ট্রের সামনে সবচেয়ে বড় বৈশ্বিক চ্যালেঞ্জ।

তিনি বলেন, তারা আমাদের সঙ্গে একটা প্রতিযোগিতা শুরু করেছে এবং সেখানে আমরা অনেক পিছিয়ে আছি। রাশিয়া যেটি করতে পারত তার চেয়ে এরা অনেক বেশি করবে।

ফোরামের তৃতীয় দিনে কলিন্সের এ বক্তব্য তার আগে কথা বলা যুক্তরাষ্ট্রের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তার বক্তব্যেরই প্রতিফলন বলে জানিয়েছে সিএনএন।

পূর্ববর্তী নিবন্ধ‘মিস ইন্ডিয়া হওয়ার জন্য যথেষ্ট ফর্সা নন প্রিয়াঙ্কা’
পরবর্তী নিবন্ধভারত সরকারের আমন্ত্রণে দিল্লি গেলেন এরশাদ