চীন থেকে এলো ১০ লাখ সিনোফার্ম টিকা

নিজস্ব প্রতিবেদক:

চীনের সিনোফার্মের কাছ থেকে কেনা করোনাভাইরাসের ১০ লাখ ডোজ টিকা দেশে পৌঁছেছে। বৃহস্পতিবার (২৯ জুলাই) রাত ১০টায় টিকা বহনকারী প্রথম ফ্লাইটটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। রাত একটা এবং তিনটায় আরও দুটি ফ্লাইটে বাকি ২০ লাখ টিকা ঢাকায় পৌঁছাবে।

এ তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতরের প‌রিচালক ও লাইন ডিরেক্টর ড. মো. শামসুল হক। তিনি বলেন, আজ মোট ৩০ লাখ ডোজ আসবে। এর মধ্যে ১০ লাখ ডোজ রাত ১০টায় ঢাকায় এসে পৌঁছেছে। আরও ১০ লাখ রাত একটা এবং বাকি ১০ লাখ তিনটায় এসে পৌঁছাবে।

বাণিজ্যিকভাবে সিনোফার্ম থেকে বাংলাদেশের কেনা ১০ লাখ ডোজ টিকার প্রথম চালান গত ২ জুলাই দেশে আসে। এর পরদিন আরও ১০ লাখ, সবশেষ গত ১৭ জুলাই রাতে দুই চালানে সিনোফার্মের কাছ থেকে কেনা আরও ২০ লাখ ডোজ টিকা দেশে পৌঁছায়। এ নিয়ে সিনোফার্মের মোট ৫০ লাখ ডোজ টিকা দেশে এসেছে। চুক্তি অনুযায়ী, তিন মাসের মধ্যে সিনোফার্ম থেকে মোট দেড় কোটি ডোজ টিকা দেশে আসার কথা রয়েছে।

গত ১২ মে প্রথমবার সিনোফার্মের তৈরি পাঁচ লাখ উপহারের টিকা বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় দফায় গত ১৩ জুন আরও ছয় লাখ টিকা উপহার হিসেবে পাঠায়। সব মিলিয়ে ১১ লাখ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দিয়েছে চীন। আরও ১০ লাখ টিকা ডোজ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দেবে চীন।

 

পূর্ববর্তী নিবন্ধহেলেনার বাসায় প্রবেশ করেছেন র‌্যাবের নারী সদস্যরা
পরবর্তী নিবন্ধশিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৩১ আগস্ট পর্যন্ত