চীনে কোনো বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হননি : রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক:

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং দাবি করেছেন, তার দেশে থাকা কোনো বাংলাদেশি এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হননি। একইভাবে বাংলাদেশে থাকা কোনো চীনাও এই ভাইরাসে সংক্রমিত হননি। সেজন্য এই ভাইরাস নিয়ে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রদূত।

বৃহস্পতিবার ঢাকায় চীনা দূতাবাসে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ আহ্বান জানান। এসময় তার সঙ্গে ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়্যান উপস্থিত ছিলেন।

তিনি বলেন, বাংলাদেশে থাকা চীনা দূতাবাস এবং উন্নয়ন প্রকল্প বা কোম্পানিতে কর্মরত আমাদের কোনো নাগরিক করোনাভাইরাসে আক্রান্ত হননি। একইভাবে গোটা চীনে অবস্থানরত কোনো বাংলাদেশিও এই ভাইরাসে সংক্রমিত হননি। তাই সবার প্রতি আহ্বান, সাধারণ নাগরিকরা সতর্ক থাকবেন, কিন্তু তারা যেন আতঙ্কিত না হয়ে পড়েন, কোনো গুজবের যেন শিকার না হন।

গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে করোনাভাইরাস ছড়ানোর পর এখন পর্যন্ত দেশটিতে এবং এর বাইরে ৫৬৪ জনের মৃত্যু হয়েছে।

বিশ্বের অনেক দেশই ভাইরাসের প্রকোপ ঠেকাতে চীন থেকে আগতদের অন-অ্যারাইভাল ভিসা, এমনকি কিছু দেশ সব ধরনের ভিসা দেয়াও বন্ধ করে দিয়েছে। বেশিরভাগ এয়ারলাইন্স চীনগামী ফ্লাইট বন্ধ করে দিয়েছে। করোনাভাইরাসের কারণে বিশ্ব থেকে একপ্রকার বিচ্ছিন্ন হয়ে পড়েছে চীন।

এই পরিস্থিতিতে মানুষ থেকে মানুষে সংক্রমণের এ ভাইরাস ঠেকাতে বৃহস্পতিবারই বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাস এক নির্দেশনায় জানায়, পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত বাংলাদেশে কর্মরত চীনের কোম্পানিগুলো যেন স্বদেশ থেকে কর্মী নিয়োগে বিরত থাকে। পাশাপাশি বাংলাদেশে অবস্থানরত চীনের নাগরিকরা যেন আপাতত স্বদেশে ভ্রমণ না করেন।

পূর্ববর্তী নিবন্ধ১৪ দেশ-সংস্থার সঙ্গে ২৬২১ কোটি টাকার ঋণ চুক্তি : অর্থমন্ত্রী
পরবর্তী নিবন্ধ২০২৩ সালের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ: মোস্তাফা জব্বার