চীনে আটকা পড়া ৩৪১ বাংলাদেশি ফিরবে আজ

পপুলার২৪নিউজ ডেস্ক:

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণের কারণে চীনের মধ্যাঞ্চলের উহান শহরে আটকে পড়া ৩৪১ জন বাংলাদেশিকে ফিরিয়ে আনতে বিমান পাঠানো হচ্ছে।

শুক্রবার দুপুরে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট তাদেরকে আনতে চীনের উদ্দেশ্যে রওনা দেবে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ৩৪১ জন যাত্রী নিয়ে মধ্যরাতেই ঢাকায় পৌঁছাবে বিমানটি। দেশে ফিরিয়ে আনার পর তাদেরকে পর্যবেক্ষণে রাখতে রাজধানীর আশকোনায় হজক্যাম্প এবং উত্তরার কুয়েত-মৈত্রী হাসপাতাল প্রস্তুত রাখা হয়েছে। সেখানে তাদেরকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে।

এরই মধ্যে বেইজিংয়ের বাংলাদেশে দূতাবাস উহানের বাংলাদেশিদের দেশে ফিরিয়ে নেয়ার উদ্যাগের কথা জানিয়ে প্রস্তুতির জন্য নানা নিদের্শনা দিয়েছে। খবর পেয়ে আগ্রহী বাংলাদেশিরা দেশে ফিরতে দ্রুত প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।

চীনের হুবেই প্রদেশের জিংমিংয়ে ইউনিভার্সিটির শিক্ষার্থী টুম্পা প্রামানিক বলেন, ‘আমরা জেনেছি উহান থেকে বাঙালি শিক্ষার্থীদের ফেরাতে একটা ব্যবস্থা নেয়া হয়েছে। বেইজিংয়ের বাংলাদেশে দূতাবাস প্রায় ৩৭০ জনের মতো শিক্ষার্থীকে একটি বিশেষ ফ্লাইটে নিয়ে যাবে।’

তিনি বলেন, ‘আমি উহানের পাশেই জিংমেন সিটিতে আছি। ইতোমধ্যে অ্যাম্বাসি থেকে দেশে নিয়ে যাওয়ার কথা জানানো হয়েছে। কিন্তু আমরা ৯ জন বাঙালি শিক্ষার্থী সব দিক বিবেচনা করে যাচ্ছি না।’

টুম্পা বলেন, ‘করোনার চিকিৎসা বাংলাদেশ থেকে চীনেই ভালো হবে। হুবেই প্রদেশে যে শহরে আমি আছি সে শহরে উহানের মতো ঝুঁকি নেই। সব ধরনের সতর্কতা মেনেই এখানে চলাচল করছি। দেশে গিয়ে ১৪ দিনের জন্য আইসোলেটেড থাকাটা একটু কষ্টকর ব্যাপার। সব মিলিয়ে আমি মনে করি এখানে অবস্থান কারাটাই আমার জন্য এখন শ্রেয়। কারণ, আমি বিশ্বাস করি পরিস্থিতি খুব শিগগিরই উন্নতির দিকে যাবে।’

তিনি জানান, ‘এমন দ্রুততম সময়ে দেশে ফিরিয়ে নেয়ার বিষয়টি নিয়ে কেউ কেউ দোটানায় পড়েছেন।

আশঙ্কা প্রকাশ করে টুম্পা জানান, দেশে ফিরে গেলে তাদের মাধ্যমে স্বজনদের মধ্যেও ভাইরাসের সংক্রমণ ঘটতে পারে। তাই তারা আপাতত চীনে অবস্থানকেই শ্রেয় মনে করছেন।

উহানের সেন্ট্রাল চায়না বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক আবদুল্লাহ আল হাফিজ জানান, ‘আমরা যারা চীনে আটকে গিয়েছিলাম, তারা দেশে ফেরার জন্য উইচ্যাটে একটি গ্রুপ খুলেছিলাম। সেখানে চীনের বাংলাদেশ দূতাবাসের কয়েকজন কর্মকর্তার সঙ্গে আমাদের নিয়মিত যোগযোগ হচ্ছিল। এই গ্রুপের মাধ্যমেই আমরা আমাদের দেশে ফিরে যাওয়ার আবেদন তুলে ধরি। প্রথম দিকে কর্মকর্তারা ১৪ দিনের মাথায় দেশে ফিরিয়ে নেয়ার আশ্বাস দিলেও বৃহস্পতিবার রাতেই তারা আমাদের একদিন পরেই দেশে ফিরিয়ে আনার কথাটা নিশ্চিত করেন।’

এদিকে, দেশে ফেরার ব্যাপারে উইচ্যাট গ্রুপে বাংলাদেশিদের বিভিন্ন নির্দেশনা দিচ্ছেন দূতাবাসের কর্মকর্তারা। এ সময় তারা এটিকে রেসকিউ ফ্লাইট উল্লেখ করে সবাইকে লাগেজের আকার ছোট রাখার নির্দেশ দিয়ে বার্তা প্রদান করেন। এছাড়া তারা নির্দিষ্ট বিশ্ববিদ্যালয় থেকে জমায়েতের স্থান, বিমানবন্দরে পৌঁছানোর সময়, বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের তালিকাও প্রকাশ করেন গ্রুপটিতে। দেশে ফিরিয়ে নেয়ার সময় এগিয়ে আসায় সেখানে অবস্থানরত বাংলাদেশিদের মাঝে স্বস্তি দেখা দিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধশ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ওবায়দুল কাদের
পরবর্তী নিবন্ধপেঁয়াজের দামে স্বস্তি মিলছে না, বাড়তি দামে সবজি