চালের দাম পাইকারি বাজারে যে হারে কমেছে সেই হারে খুচরা বাজারে কমছে না

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

নির্বাচনের আগেই সব ধরনের চালের দাম কমেছে। তবে পাইকেরি বাজারে যে হারে চালের দাম কমেছে সেই হারে খুচরা বাজারে কমছে না। খুচরা বাজার থেকে পাইকারি বাজারে চালের কেজিতে ৫ টাকা থেকে ৮ টাকা পার্থক্য দেখা যায়। গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায় পাইকেরি বাজারে ভালো মানের মিনিকেট ৫০ কেজির বস্তা বিক্রয় হচ্ছে ২ হাজার ৪০০ টাকা থেকে ২ হাজার ৫০০ টাকা। অধিকাংশ সবজি ও কাচা মরিচের দাম। সপ্তাহ ব্যবধানে কাঁচা মরিচের দাম প্রতি কেজিতে ৪০ টাকা বেড়ে ১২০ টাকা। আর শীতের সবজি শিমের দাম প্রতি কেজিতে ২০ টাকা থেকে ৩০ টাকা বেড়ে বিক্রয় হচ্ছে ১১০ থেকে ১২০ টাকা আগের সপ্তাহ বিক্রয় হয়েছিল ৮০ টাকা থেকে ৯০ টাকা। অন্যান্য সবজির দামও বেড়েছে ৫ টাকা থেকে ১০ টাকা। তবে অপরিবর্তিত রয়েছে পেঁয়াজের দাম। দুই মাস ধরে বাজারে সব চেয়ে দামি সবজির তালিকায় রয়েছে শিম। অবশ্য গত সপ্তাহের আগের সপ্তাহে শিমের দাম কিছুটা কমে একশ’ টাকার নিচে নেমেছিল। কিন্তু গত সপ্তাহে আবার একশ’ টাকা ছাড়িয়ে যায় শিমের কেজি। মান ভেদে শিমের কেজি বিক্রি হচ্ছে ১০০-১২০ টাকায়। শিমের পাশাপাশি ১০০ টাকার উপরে কেজি বিক্রি হওয়া সবজির তালিকায় রয়েছে টমেটো কাচামরিচ। বাজার ও মান ভেদে টমেটো বিক্রি হচ্ছে ৮০-১২০ টাকা কেজি। একশ’ টাকার উপরে বিক্রি হওয়া এ তিন সবজির পাশাপাশি চড়া দামে বিক্রি হচ্ছে শীতের অন্যতম আগাম সবজি ফুলকপি। সবজিটি দেড় মাসের বেশি সময় ধরে বাজারে পাওয়া যাযাচ্ছে। প্রথমদিকে ৩০-৪০ টাকা পিস বিক্রি হলেও এখন কোনো বাজারেই এ সবজিটি ৫০ টাকার নিচে পাওয়া যাচ্ছে না। বাজারে আসা শীতের আগাম আরও সবজি মূলা পাওয়া যাচ্ছে প্রায় এক মাস ধরে। শুরু থেকেই এ সবজিটি বিক্রি হচ্ছে ৪০ টাকা। সব সময় বাজারে পাওয়া যাওয়া বেগুন, বরবটি, কাকরল, করলা, পটল, ঝিঙা, ধুন্দল, ধেঁড়স, লাউয়ের দাম এখন কিছুটা চড়া।
বাজার বেগুন বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা কেজি। উচ্ছের দাম বেড়ে ৫০-৬০ টাকা কেজি, করলার দাম কিছুটা কম। এ সবজিটি বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা কেজি। বরবটি ৫০-৬০ টাকা কেজি। এ ছাড়া চিচিংগা, পটল, ধেঁড়স, ঝিঙা, ধুনদল, কাকরল বিক্রি হচ্ছে ৩০-৫০ টাকা কেজি। আগের সপ্তাহেও এ সবজিগুলোর দাম এমনই ছিল।
এদিকে দাম অপরিবর্তিত রয়েছে পেঁয়াজ, ব্রয়লার মুরগির। বাজার ও মানভেদে দেশি পেঁয়াজ আগের সপ্তাহের মতো ৪০-৪৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। আর ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৩০-১৪০ টাকা। মিরপুর সবজি বিক্রয়তা হায়দার আলী বলেন, গত দুইদিনে যে বৃষ্টি হয়েছে সে কারনে সবজির দাম বেড়েছে। এদিকে পাইকারি ও খুচরা বাজারে চালের দাম কমেছে। কেজিতে ১ থেকে ২ টাকা কমেছে। গত বছর সেপ্টেম্বর মাসে চালের দাম লাগামহীনভাবে বেড়েছিল। এখন চালের দর অনেকটা সহনীয় পর্যায়ে এসেছে। চাল ব্যবসায়ীরা জানান, ভাদ্র মাসে একটা চাল পাইজাম আসে। এতে করে পুরান চালের তুলনায় প্রতিকেজিতে ১-২ টাকা কমে বিক্রি হচ্ছে।
আজ রাজধানীর বিভিন্ন বাজারঘুরে দেখা যায়। আউশ চাল বিক্রি হচ্ছে ৩৬-৩৭ টাকা কেজি দরে। মোটা চাল স্বর্ণা ও গুটি ৩৬ থেকে ৩৮ টাকা, মাঝারি চাল বিআর ২৮ ও লতা ৪২ থেকে ৪৩ টাকা, সরু চাল মিনিকেট মানভেদে ৫৩ থেকে ৫৫ টাকা ও নাজিরশাইল ৫৬ থেকে ৬০ টাকায় বিক্রি হয়। বস্তা হিসেবে কিনলে আরও কম দামে পাওয়া যাচ্ছে।

 

 

পূর্ববর্তী নিবন্ধনৌকার পক্ষে মাঠে নামছে ৩ লাখ সহকারী শিক্ষক
পরবর্তী নিবন্ধবর্জন নয়, শেষ মুহূর্ত পর্যন্ত নির্বাচনে থাকব : রিজভী