চার দিন পর দিনাজপুরের পরিবহন ধর্মঘট প্রত্যাহার

পপুলার২৪নিউজ,জেলা প্রতিনিধি:
চার দিন পর অবশেষে দিনাজপুরে পরিবহন ধর্মঘট প্রত্যাহার করেছে দিনাজপুর মোটর শ্রমিক ইউনিয়ন ও জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপ।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) এবং মোটর মালিক ও শ্রমিকদের সমঝোতায় রোববার ওই ধর্মঘট প্রত্যাহার হয়।

দিনাজপুর জেলা প্রশাসক মীর খায়রুল আলমের উদ্যোগে তৃতীয় দফার সমঝোতা বৈঠক শেষে রোববার দুপুর ১টায় পরিবহন ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন ও জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের নেতারা।

দিনাজপুর জেলা প্রশাসকের সভাকক্ষে জেলা প্রশাসক মীর খায়রুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সমঝোতা বৈঠকে হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পক্ষে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. সফিউল আলম এবং পরিবহন শ্রমিক ও মালিকদের পক্ষে নেতৃত্ব দেন দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. রফিক, সাধারণ সম্পাদক ফজলে রাব্বী, দিনাজপুর জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি মো. জাহিদ ও সাধারণ সম্পাদক নজরুল ইসলাম সেলু।

বৈঠকে দিনাজপুরের পুলিশ সুপার হামিদুল আলম উপস্থিত ছিলেন। বেলা সাড়ে ১১টা থেকে টানা দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত সমঝোতা বৈঠকে দুপক্ষের মধ্যে বিস্তারিত আলোচনার পর সমঝোতা হওয়ায় ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন পরিবহন মালিক ও শ্রমিকরা।

বৈঠকে দুপক্ষের দায়েরকৃত মামলা নিষ্পত্তিসহ দুটি বাসের ক্ষতিপূরণ প্রদানের সিদ্ধান্ত এবং আর যাতে এ ধরনের পরিস্থিতির উদ্ভব না হয়, সে জন্য উভয়পক্ষের ৮ সদস্যবিশিষ্ট একটি স্টিয়ারিং কমিটি গঠন করা হয়।

ধর্মঘট প্রত্যাহারের ঘোষণার পর চার দিনের মাথায় দিনাজপুরে দূর পাল্লাসহ সব রুটে আবার যান চলাচল শুরু হয়। এতে দুর্ভোগের অবসান ঘটিয়ে স্বস্তি প্রকাশ করেছেন যাত্রীরা।

উল্লেখ্য, গত বুধবার রাতে হাবিপ্রবির একটি বাসকে সাইড দেয়া কেন্দ্র করে ছাত্রদের সঙ্গে মোটর পরিবহন শ্রমিকদের সংঘর্ষে কয়েকজন ছাত্রসহ শ্রমিক আহত হন।

ওই ঘটনায় দুটি বাসে অগ্নিসংযোগসহ কয়েকটি গাড়ি ভাঙচুর করেন বিক্ষুব্ধ ছাত্ররা। বাসে ভাঙচুর, অগ্নিসংযোগ ও শ্রমিকদের ওপর হামলার প্রতিবাদে বুধবার রাতেই দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন অনির্দিষ্টকালের ওই পরিবহন ধর্মঘটের ডাক দেয়।

এ ঘটনার পর হাজী দানেশ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং মোটর শ্রমিক ও মালিক গ্রুপ একে অপরের বিরুদ্ধে পাল্টাপাল্টি মামলা করে।

পূর্ববর্তী নিবন্ধমাওলানা হতে চান একমাত্র ছেলে, দুশ্চিন্তায় দাউদ ইব্রাহিম
পরবর্তী নিবন্ধওবামাকন্যার পাশে ইভাঙ্কা-চেলসি