চাপের মুখে চেলসির ‘অভিভাবকত্ব’ ছাড়লেন রুশ ধনকুবের রোমান আব্রামোভিচ

স্পোর্টস ডেস্ক : ইংলিশ ক্লাব হলেও চেলসির মালিক একজন রাশিয়ান, ধনকুবের রোমান আব্রামোভিচ। স্বভাবতই রাশিয়া ইউক্রেন আক্রমণের পর থেকেই সমালোচনার মুখে ছিলেন তিনি।

অবশেষে চাপের মুখে চেলসির ‘অভিভাবকত্ব’ হস্তান্তর করলেন আব্রামোভিচ। ক্লাবের দেখাশোনার দায়িত্ব চেলসিরই চ্যারিটেবল ফাউন্ডেশনের হাতে তুলে দিয়েছেন তিনি। ২৬ ফেব্রুয়ারি শনিবার চেলসির অফিসিয়াল ওয়েবসাইট থেকে এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করা হয়।

বিবৃতিতে জানানো হয়, ক্লাবের মালিকানা না ছাড়লেও আব্রামোভিচ ক্লাবের সকল দায়দায়িত্ব চেলসি ফাউন্ডেশনের ট্রাস্টিদের কাছে হস্তান্তর করেছেন।

রাশিয়া হামলা শুরুর পর থেকেই দেশটির ওপর আসতে শুরু করেছে নানা নিষেধাজ্ঞা। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপরও নিষেধাজ্ঞা পড়েছে।

যুক্তরাজ্যের পার্লামেন্টে আব্রাহামোভিচের ওপরও নিষেধাজ্ঞা আরোপের দাবি ওঠার পর শনিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টার কিছুক্ষণ আগে এই সিদ্ধান্ত জানান ৫৫ বছর বয়সী এই ব্যবসায়ী।

এক বিবৃতিতে আব্রামোভিচ বলেন, ‘চেলসির ২০ বছরের মালিকানার সময়ে আমি সবসময় ক্লাবের স্বার্থ সবার আগে দেখেছি। আর এই সময় আমি কেবল ক্লাবের একজন কর্মকর্তা হিসেবেই নিজেকে ভেবেছি। যার কাজ ক্লাবের উন্নতির জন্য কাজ করা ক্লাবের ভবিষ্যৎ মজবুত করা। সেইসঙ্গে সমাজে ইতবাচক ভূমিকা রাখা।’

২০০৩ সালে চেলসির মালিকানা কেনেন আব্রাহামোভিচ। তার সময়ে দারুণ সব সাফল্য পেয়েছে ক্লাবটি। প্রিমিয়ার লিগে তারা যে ৬টি শিরোপা জিতেছে তার ৫টিই এই সময়ে। দুটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার দুটিই এসেছে তার মালিকানায়, ২০১১-১২ ও ২০২০-২১ মৌসুমে।

পূর্ববর্তী নিবন্ধমানুষ চেষ্টা করলে পরিবেশ বদলে দিতে পারে: শাহরিয়ার আলম
পরবর্তী নিবন্ধঅস্ট্রেলিয়ার ক্রিকেটারদের নিরাপত্তায় চার হাজার পুলিশ