চাকরি ছাড়ার আগে ভাবুন…

পপুলার২৪নিউজ ডেস্ক:

কেন ছাড়বেন
যুক্তরাষ্ট্রে এক জরিপে দেখা গেছে, ৭০ শতাংশ চাকরিজীবী মানসিকভাবে নিজেই তার কাজে যুক্ত নয়। ভেবে দেখুন, চাকরি নিয়ে আপনার মানসিকতা কোন পর্যায়ে গেছে? একঘেয়ে লাগছে? এ ক্ষেত্রে স্রেফ একঘেয়েমির কারণে চাকরি ছাড়া বুদ্ধিমানের কাজ হবে না। চাকরি ছাড়ার আরো ‘উপযুক্ত’ কারণ থাকতে হবে।

আর্থিক অবস্থা কেমন
যদি যথেষ্ট অর্থ থাকে আপনার, তাহলে ঝুঁকি নিতে পারেন। ধরুন চাকরি ছাড়ার পরও কয়েক মাস চলতে পারবেন। তাহলে ওই সময়ের মধ্যে ভালো একটা চাকরি খুঁজে নেওয়া যায়। কিন্তু যদি যথেষ্ট ঋণের বোঝা থাকে কাঁধে, তাহলে ঝুঁকিটা হয়তো বড় হয়ে যাবে।

পেশাজীবনের প্রভাব
হয়তো এ চাকরিতে আপনার অবস্থা খুবই নাজুক। মন একেবারেই সায় দেয় না এখানে থাকার। তার আগে একটু ভেবে নিন, এটা ছাড়লে আপনার পেশাজীবনে কোনো বিরূপ প্রভাব পড়বে কি না। ভবিষ্যতের কথা ভাবুন। হয়তো আরো ভালো মাইনের চাকরি পেয়েছেন; তাতে কি ক্যারিয়ার এগিয়ে যাবে? নাকি মুখথুবড়ে পড়তে পারেন!

চাকরি কি চলে যাবে
এমন পরিস্থিতিও হতে পারে যে আপনার চাকরিটা যাই যাই করছে। এমন হলে তো কিছুই করার নেই। সম্মানের সঙ্গে বিদায় নিতে হলে তার আগেই চাকরি ছেড়ে দেওয়া ভালো। পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টাও করতে পারেন।

পরিবারে প্রভাব
স্ত্রী-সন্তান থাকলে চাকরি ছাড়ার পরিকল্পনা অবশ্যই নিখুঁত হওয়া চাই। নয়তো সবাইকে নিয়ে অথৈ সাগরে পড়তে হবে। নতুন চাকরি বা আয়ের উপায় ঠিক না করে বর্তমান চাকরি ছাড়া উচিত নয়। দাম্পত্য সম্পর্কেও ধরতে পারে চিড়। আবার নিজের মধ্যেও এক ধরনের হতাশা চলে আসে।

পূর্ববর্তী নিবন্ধবোরখা পরে আদালতে রাখি সাওয়ান্ত!
পরবর্তী নিবন্ধকুড়িগ্রামে পানিবন্দি ১ লাখ মানুষ