চলতি বছরের প্রথম ছয় মাসে অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
চলতি বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি-জুন) অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে। ব্যাংকগুলোর এই মুনাফার বড় অংশই এসেছে কমিশন, সার্ভিস চার্জ, বৈদেশিক মুদ্রা ব্যবসার আয় থেকে। গতকাল বিভিন্ন ব্যাংকে খোঁজ নিয়ে এ তথ্য জানা যায়। ব্যাংকাররা বলছেন, রাজনৈতিক স্থিতিশীলতা ও ঋণের প্রবাহ বাড়ার ফলে পরিচালন মুনাফা বেড়েছে।
দেখা গেছে, বরাবরের মতো এবারও বেসরকারি খাতের ব্যাংকগুলোর মধ্যে ইসলামী ব্যাংক সবচেয়ে বেশি পরিচালন মুনাফা করেছে। অর্থবার্ষিকীর প্রতিবেদন অনুযায়ী, ব্যাংকটি ১ হাজার ২০ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে, যা গত বছরের ৩০ জুন পর্যন্ত ছিল ৮৮১ কোটি টাকা।
সাউথইস্ট ব্যাংক গত ছয় মাসে পরিচালন মুনাফা করেছে ৪৫৬ কোটি টাকা, যা গত বছরের একই সময়ে ছিল ৪১১ কোটি টাকা।
সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল) গত ৬ মাসে পরিচালন মুনাফা করেছে ২৭৫ কোটি টাকা, যা গত বছর একই সময়ে ছিল ২৫৫ কোটি টাকা। ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স (এনসিসি) ব্যাংক ২৯৭ কোটি টাকা, যা গত বছর ছিল ২৩৭ কোটি টাকা। এক্সিম ব্যাংক ৩২৫ কোটি টাকা, গত বছর ছিল ৩২০ কোটি টাকা। ইস্টার্ন ব্যাংক ৩৬৫ কোটি টাকা, গত বছর ছিল ৩৭০ কোটি টাকা। শাহজালাল ইসলামী ব্যাংক ২১৬ কোটি টাকা, যা গত বছর ছিল ১৭৩ কোটি টাকা। মার্কেন্টাইল ব্যাংকের পরিচালন মুনাফা ১ কোটি টাকা বেড়ে ৩২৫ কোটি টাকা হয়েছে।
পূবালী ব্যাংকের পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৪৫০ কোটি টাকার কিছু বেশি। গতবছরের এই সময়ে ব্যাংকটির পরিচালন মুনাফা এরকমই ছিল।
এদিকে আল-আরাফাহ ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা কিছুটা কমেছে। জুন শেষে ব্যাংকটির পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ২৬০ কোটি টাকা, যা গত বছরের একই সময়ে ছিল ৩২০ কোটি টাকা।
নতুন ব্যাংকগুলোর মধ্যে সাউথ-বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের অর্ধবার্ষিক পরিচালন মুনাফা হয়েছে ৮৮ কোটি টাকা, যা গতবছরের এই সময়ে ছিল ৬৩ কোটি টাকা। মেঘনা ব্যাংক ৩৫ কোটি টাকা, যা গত বছর ছিল ৫১ কোটি টাকা। মধুমতি ব্যাংকের পরিচালন মুনাফা ৭৩ কোটি টাকা থেকে বেড়ে ৯০ কোটি টাকা হয়েছে।
প্রসঙ্গত, পরিচালন মুনাফাই ব্যাংকের প্রকৃত মুনাফা নয়। এর থেকে প্রয়োজনীয় প্রভিশনের পরে যে অর্থ থাকবে তা থেকে করের টাকা আলাদা করার পর নিট মুনাফা বেরিয়ে আসে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ী, কোনো ব্যাংক তাদের অনিরীক্ষিত পরিচালন মুনাফা প্রকাশ করতে পারে না। এ কারণে ব্যাংকগুলোর অভ্যন্তরীণ বিভিন্ন সূত্র থেকে পরিচালন মুনাফার এসব তথ্য সংগ্রহ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধব্রাজিলকে হারাতে ইতিহাস গড়তে হবে মেক্সিকোর
পরবর্তী নিবন্ধনতুন অর্থবছরের শুরুতে শেয়ারবাজারে বড় দরপতন