চলচ্চিত্র উৎসবে ‘মুক্তির গান’ ও ‘রাইজিং সাইলেন্স’

রাজু আনোয়ার:
চলছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ৯ দিন ব্যাপী বিশ্বের ৭২টি দেশের ২২০টি চলচ্চিত্র প্রদর্শন হবে রাজধানীর ৬টি ভেন্যুতে। চলচ্চিত্র প্রদর্শন ছাড়াও রয়েছে দেশি-বিদেশি নির্মাতাদের নিয়ে বিশেষ বিশেষ সেমিনার। শুক্রবার সকাল থেকে শুরু হতে যাওয়া নারী নির্মাতাদের অংশ গ্রহণে তেমনি একটি সেমিনারের সেশনের বিষয়বস্তু ছিলো প্রখ্যাত নির্মাতা তারেক মাসুদের ‘মুক্তির গান’ চলচ্চিত্রটি।
দুই দিনব্যাপী ৫ম ঢাকা আন্তর্জাতিক ওম্যান কনফারেন্সের প্রথম দিন গতকাল । অলিয়স ফ্রঁসেজে যা শুরু হয় শুক্রবার সকাল সাড়ে নয়টায়। উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনা হয় ‘মুক্তির গান’ নিয়ে। প্রথম সেশনের পরিচালনায় ছিলেন বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা ও মিডিয়া ব্যক্তিত্ব সামিয়া জামান।
এসময় ড. নায়লা জামান বলেছেন ‘মুক্তির গান’ কে ঘিরে তার স্মৃতির কথা। মুক্তিযুদ্ধের সময় শরণার্থী শিবির ঘুরে ঘুরে গান করার সময় তাঁর অভিজ্ঞতার কথা। ‘মুক্তির গান’ এর গান নিয়ে কথা বলার সময় এই গানগুলোর সাথে জড়িত ব্যক্তিদের কথাও স্মরণ করা হয়। দেখানো হয় ‘মুক্তির গান’ এর অংশবিশেষ।
এদিকে সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে আজ (১২ জানুয়ারী)প্রদর্শিত হবে লীসা গাজী পরিচালিত মুক্তিযোদ্ধা বীরাঙ্গনাদের জীবন নিয়ে নির্মিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রাইজিং সাইলেন্স’। বিকেল ৫টায় জাতীয় জাদুঘর মূল মিলনায়তনে অনুষ্ঠিত হবে চলচ্চিত্রটির উদ্বোধনী প্রদর্শনী।
একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে দুই লাখের বেশি নারী ও কিশোরী পাকিস্তানী সেনাবাহিনীর যুদ্ধকৌশলের অংশ হিসেবে নির্বিচারে ধর্ষণ ও নির্যাতনের শিকার হন। যুদ্ধের হিংস্রতা আর পরবর্তীতে দৈনন্দিন বিদ্বেষ সত্ত্বেও সেসব নারীরা আগামী দিন গড়তে ক্ষত মুছেছেন শর্তহীন ভালবাসায়। যুদ্ধ সয়া সেসব নির্যাতিতাদের নিয়ে নারীর সঙ্গে নারীর সম্পর্কের পরিভ্রমণে নির্মিত হয়েছে প্রামাণ্য চলচ্চিত্র ‘রাইজিং সাইলেন্স’।
শাহাদাত হোসেনের চিত্রগ্রহণে চলচ্চিত্রটির সঙ্গীত পরিচালনা করেছেন সোহিনী আলম ও অলিভার উইকস। গবেষণা উপদেষ্টা হিসেবে ছিলেন হাসান আরিফ। চলচ্চিত্রটি প্রযোজনা করেছে লন্ডনভিত্তিক সংগঠন কমলা কালেক্টিভ, ওপেনভাইযার ও মেকিং হারস্টোরি এবং সহযোগিতা করেছেন মানুষের জন্য ফাউন্ডেশন ও দ্য ওসিরিস গ্রুপ। বাংলাদেশে ছবিটি প্রদর্শনীতে সহযোগিতা করেছে বিকাশ।
ব্রিটিশ বাংলাদেশী অভিনেতা, নাট্যকার লীসা গাজী তার প্রথম চলচ্চিত্রটি এই নারীদের গল্প নারীদের প্রেক্ষিতে বলতে চেয়েছেন। লীসা গাজীর বাবা একজন মুক্তিযোদ্ধা, ছোট বেলা থেকেই মুক্তিযুদ্ধের গল্প শুনেছেন। ২০১০ সালে ২১ জন বীরাঙ্গনার সঙ্গে তার সাক্ষাত হয়। তখন থেকেই তিনি বীরাঙ্গনাদের ব্যক্তিগত গল্প যা আবার বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস সংগ্রহ করেন।
২০১৪ সালে লীসা গাজী ও সামিনা লুৎফা যৌথভাবে লিখেন নাটক ‘বীরাঙ্গনা : যুদ্ধের নারী’ যেটি প্রযোজনা করে লন্ডনের নাট্য ও সংস্কৃতি সংগঠন কমলা কালেক্টিভ। নাটকটি বাংলাদেশে ও লন্ডনে প্রদর্শিত এবং প্রংশসিত হয়। তখন থেকেই এই চলচ্চিত্র নির্মাণের প্রেরণা।
আগামী ১৮ জানুয়ারি সন্ধ্যা ৭টায় কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরী মিলনায়তনে একই উৎসবে রয়েছে ‘রাইজিং সাইলেন্স’-এর দ্বিতীয় প্রদর্শনী। ঢাকা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল মুক্তিযোদ্ধা বীরাঙ্গনা ও তাদের পরিবারকে এই চলচ্চিত্রের টিকেট বিক্রির সম্পূর্ণ অর্থ প্রদান করা হবে।

 

 

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে এসবিএসি ব্যাংকের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধএতো বড় ব্যবধান কারচুপির মাধ্যমে সম্ভব না : জয়