চট্টগ্রামে বকেয়া বেতনের দাবিতে পুলিশ-শ্রমিক সংঘর্ষ, সড়ক অবরোধ

জেলা প্রতিনিধি,পপুলার২৪নিউজ
বকেয়া বেতনের দাবিতে চট্টগ্রামে সরকারি আমিন জুট মিলের শ্রমিকদের সঙ্গে সংঘর্ষ হয়েছে পুলিশের। সংঘর্ষের পর অবস্থান নিয়ে মহাসড়ক অবস্থান করে পাটকল শ্রমিকরা।

অবরোধের কারণে চট্টগ্রাম-হাটহাজারী সড়কের নগরীর আতুরার ডিপো থেকে রৌফাবাদ অংশে দুপুর পর্যন্ত যান চলাচল বন্ধ রয়েছে।

মঙ্গলবার ১০টায় নগরীর বায়েজিদ এলাকায় আমিন জুট মিলের সামনের সড়কে বকেয়া বেতনের দাবিতে অবস্থান নেয় শ্রমিকরা। এসময় পুলিশ এসে তাদের সরিয়ে পরে।

পরে আবার সড়কে অবস্থান নিলে শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। শ্রমিকরা সড়কের ওপর কাঠ-টায়ার জালিয়ে আগুন দেয়। এছাড়া কয়েকটি গাড়িও ভাংচুর করেছে। জবাবে পুলিশ রাবার বুলেট ছোড়ে। এরপর তারা পাশের রেললাইনও অবরোধ করে।

শ্রমিকরা জানায়, তাদের সাত সপ্তাহের বেতন বাকি। আজ বকেয়া বেতন পরিশোধের কথা ছিল। ঈদের আর মাত্র কয়দিন বাকি। অথচ কোনো বেতন-বোনাস দেয়া হয়নি। মিলটিতে প্রায় সাত হাজার শ্রমিক কাজ করে। এ কারণে তারা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ দেখায়।

সড়ক অবরোধের কারণে চরম দুভোর্গে পড়েন যাত্রী ও পথচারীরা। নগরীর থেকে হাটহাজারী, রাউজান, রাঙ্গামাটি ও খাগড়াছড়িগামী যাত্রীদের মালপত্র নিয়ে হেঁটেই মিল এলাকা পার হতে দেখা গেছে।

সংঘর্ষের পরে বকেয়া পরিশোধ নিয়ে শ্রমিক ইউনিয়ন নেতাদের সঙ্গে মিল কর্তৃপক্ষ এবং পুলিশ আলোচনায় বসে। তবে বেলা ২টা পর্যন্ত শ্রমিকরা অবরোধ তুলে নেয়নি।

চট্টগ্রাম নগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) আব্দুল ওয়ারিশ বলেন, এখন পরিস্থিতি শান্ত। শ্রমিকরা রাস্তায় ব্যারিকেড দিয়ে রেখেছে।

তিনি জানান, আলোচনায় মিল কর্তৃপক্ষ তিন সপ্তাহের বকেয়া বেতন পরিশোধে রাজি হয়েছে। শ্রমিক ইউনিয়নের নেতারাও সেটা মেনেছেন, তবে শ্রমিকদের কিছু অংশ সেটা মানছে না। তাই আলোচনা চলছে। আশাকরি সমাধান হবে।

পূর্ববর্তী নিবন্ধ১০ বলিউড শিশুশিল্পী, এখন তারা দেখতে যেমন
পরবর্তী নিবন্ধস্যাটেলাইটে ধরা পড়ল রোহিঙ্গা গ্রামে অগ্নিসংযোগের দৃশ্য