চট্টগ্রামে ধর্ষণচেষ্টার মিথ্যা মামলা করে কারাগারে নারী

জেলা প্রতিনিধি:

চট্টগ্রামে এক ব্যক্তির বিরুদ্ধে ধর্ষণচেষ্টার মামলা মিথ্যা প্রমাণিত হওয়ায় মানহানির অভিযোগে পাল্টা মামলায় কনিকা রানী দাশ (৪৭) নামের এক নারীকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক ফেরদৌস আরা এ আদেশ দেন।

কনিকা রানী দাশ মিরসরাই উপজেলার জোরারগঞ্জ থানাধীন মগাদিয়া এলাকার হীরালাল দাশের স্ত্রী। জীবন কৃষ্ণ দাশ নামের জোরারগঞ্জ এলাকার এক পোল্ট্রি ব্যবসায়ীর মামলায় তাকে কারাগারে পাঠানো হয় বলে জানিয়েছেন ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী কফিল উদ্দিন।

আদালত সূত্রে জানা যায়, সম্পত্তি নিয়ে পূর্ববিরোধের জেরে প্রতিপক্ষের জীবন কৃষ্ণ দাশের বিরুদ্ধে ধর্ষণচেষ্টার অভিযোগে মামলা দায়ের করেছিলেন কনিকা রানী দাশ। ২০২০ সালের ৯ নভেম্বর কনিকা মামলাটি দায়ের করেন।

ওই মামলায় কনিকার স্বামীসহ পাঁচজনকে সাক্ষী করা হয়। মামলার সঙ্গে দেওয়া হয় ভুয়া মেডিকেল সনদও। কনিকার মামলাটি আদালত প্রথমে আমলে নিয়ে তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দেন।

পরে তদন্ত করে ঘটনার সত্যতা না পেয়ে ২০২১ সালের ২৭ ফেব্রুয়ারি আদালতে চূড়ান্ত প্রতিবেদন দেয় পিবিআই। আদালত গত ১০ অক্টোবর কনিকার মামলাটি খারিজ করে দেন। এরপর কনিকার বিরুদ্ধে মিথ্যা মামলার অভিযোগ এনে আরেকটি মামলা দায়ের করেন জীবন কৃষ্ণ দাশ।

বেঞ্চ সহকারী কফিল উদ্দিন জানান, জীবন কৃষ্ণ দাশ ৭ আগস্ট কনিকা দাশ ও তার স্বামীসহ পাঁচজনের বিরুদ্ধে মিথ্যা মামলার মাধ্যমে মানহানির অভিযোগে একই আদালতে মামলাটি দায়ের করেন। মামলায় কনিকা আত্মসমর্পণপূর্বক জামিন আবেদন করলে আদালত তা নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। পরে তাকে কারাগারে পাঠানো হয়।

পূর্ববর্তী নিবন্ধরেল লাইন নির্মাণে ভারতীয় প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই
পরবর্তী নিবন্ধঅতীত ব্যর্থতা জানি না, নতুন শুরু করতে চাই: শ্রীরাম