চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্রে যাবে বিএনপি

নিজস্ব প্রতিবেদক : স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে আগামী ২৭ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্রে শ্রদ্ধা নিবেদন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। শুক্রবার (২৫ মার্চ) গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে স্বাধীনতা সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় কমিটির আহ্বায়ক খন্দকার মোশাররফ হোসেন এ কর্মসূচি ঘোষণা করেন।
সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও জাতীয় কমিটির সদস্য সচিব আবদুস সালাম বক্তব্য রাখেন।

মোশাররফ হোসেন বলেন, ‘১৯৭১ সালের ২৬ মার্চ শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান (বীর উত্তম) পাকিস্তানের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র হতে স্বাধীনতার ঘোষণা দিয়ে মুক্তিকামী জনগণের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার জন্য আহ্বান জানিয়েছিলেন। এই কালুরঘাট বেতার কেন্দ্রকে আমরা মনে করি, মুক্তিযুদ্ধের সূচনা লগ্নের একটা কেন্দ্র, ঐতিহাসিক একটি ঘটনা।’

‘এই ঐতিহাসিক স্থানটিকে আমরা মূল্যায়ন করে ২৭ মার্চ জাতীয় কমিটির মাধ্যমে শ্রদ্ধা নিবেদনের সিদ্ধান্ত নিয়েছি। ওই দিন দুপুর ২টায় আমাদের মহাসচিবসহ স্থায়ী কমিটি নেতারা, জাতীয় কমিটির নেতৃবৃন্দ, দল ও অঙ্গসংগঠনের নেতাকর্মীসহ দেশের সর্বস্তরের জনগণ এই কালুরঘাট বেতার কেন্দ্রে শ্রদ্ধা জানাবেন,’ বলেন মোশাররফ।

একই সঙ্গে করোনা এবং ওমিক্রন সংক্রমণের কারণে জাতীয় কমিটির প্রণীত অনেক কর্মসূচি না হওয়ার কারণে তা চালিয়ে যাওয়ার কথাও জানান তিনি।

এই বিএনপি নেতা বলেন, ‘গত দুই সাপ্তাহ ধরে আমরা সুবর্ণজয়ন্তীর বিভিন্ন কর্মসূচি পালন করছি। আগামীতেও তা অব্যাহত থাকবে। কারণ অনেক কর্মসূচি ২৬ মার্চের মধ্যে আমরা সমাপ্ত করতে পারছি না।’

২০২১ সালের ১ মার্চ বিএনপি স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের বছরব্যাপী কর্মসূচি শুরু করে। তারা ২ মার্চ স্বাধীনতার পতাকা উত্তোলন, ৩ মার্চ স্বাধীনতার ইশতেহার পাঠ, ৭ মার্চ রেইস কোর্সে শেখ মুজিবুর রহমানের ভাষণ, ৯ মার্চ পল্টন ময়দানে মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ভাষণ, ৭ জুলাই জেডফোর্স গঠনসহ বিভিন্ন বিষয়ভিত্তিক আলোচনা সভা, রচনা, স্বরচিত কবিতা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, স্বেচ্ছায় রক্তদান ও ফ্রি স্বাস্থ্যসেবা, মুক্তিযুদ্ধের বই মেলাসহ ৪১ দিনের কর্মসূচি পালন করেছে।

২৬ মার্চ বিএনপি ঢাকাসহ সারাদেশে বিজয় র‌্যালি করবে। সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে ও শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন করবেন দলের নেতাকর্মীরা।

খন্দকার মোশাররফ বলেন, ‘মুক্তিযুদ্ধে এবং মুক্তিযুদ্ধের পরে বাংলাদেশের ৫০ বছরের ঘটনাবলির প্রকৃত ইতিহাস জনগণের সামনে তুলে ধরতে আমরা এসব কর্মসূচি পালন করেছি। কেননা আমরা লক্ষ্য করেছি, মুক্তিযুদ্ধের ইতিহাসকে বর্তমান সরকার তাদের সুবিধামতো করে প্রচার করছে এবং বিকৃত ও মিথ্যা প্রচার দিয়ে জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করছে।’

তিনি বলেন, ‘আমরা সেজন্য মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস ও বিষয়ভিত্তিক ঘটনাগুলো তুলে ধরছি জনগণের সামনে। আমরা বিশ্বাস করি, যে জাতি তার সঠিক ইতিহাস জানে না, সে জাতি টেকসইভাবে উন্নতি করতে পারে না।’

অনুষ্ঠানে বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, চেয়ারপারসনের কার্যালয়ের রিয়াজ উদ্দিন নসু, শায়রুল কবির খানও উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধমরার পর আমাকে নিয়ে যেন সার্কাস না হয়: শ্রীলেখা মিত্র
পরবর্তী নিবন্ধমুক্তিযুদ্ধকালে বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগারে থেকে বেঁচে যান : শিল্পমন্ত্রী