ঘরে বসেই উদযাপিত হচ্ছে পহেলা বৈশাখ

করোনা ভাইরাসের প্রকোপের মুখেই এসেছে এবারের পহেলা বৈশাখ। প্রায় মাসব্যাপী সাধারণ ছুটিতে এখন গৃহবন্দী সারাদেশের মানুষ। ফলে এবারে অনেকটাই চাঞ্চল্যহীন নববর্ষ বরণ উৎসব।

স্বাধীনতার পর এবারই প্রথম আনুষ্ঠানিকভাবে পহেলা বৈশাখ উদযাপিত হচ্ছে না। করোনা পরিস্থিতিতে বৃহত্তর জনস্বার্থের কথা বিবেচনা করেই নববর্ষে জনসমাগম না করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে দেশজুড়ে আনুষ্ঠানিকভাবে পহেলা বৈশাখে উদযাপিত না হলেও, পারিবারিক আবহে ঘরে বসেই মানুষ নববর্ষকে স্বাগত জানাচ্ছে।

চারদিকে মৃত্যুর আতঙ্কের মধ্যেই এলো বাঙালির প্রাণের উৎসব, পহেলা বৈশাখ। বঙ্গাব্দের প্রথম দিন। নতুন বছরকে বরণের উৎসব। প্রতিবছর এই উৎসব ঘিরে চলে কত না আয়োজন! নতুন পোশাক, ইলিশের বাজারে চড়া দাম, কত রকম ভর্তা খাওয়া হবে তার পরিকল্পনা, মঙ্গল শোভাযাত্রা, বৈশাখি মেলা, ছায়ানটের সম্মিলিত কণ্ঠে বর্ষবরণসহ কত আয়োজন। আর এই আয়োজনের মূলেই থাকে ‘বাহির’ হয়ে আসার আহ্বান। কালবৈশাখির মুখোমুখি হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিয়ে আমরা বের হয়ে যাই দলে দলে। রঙিন পোশাক আর ফুলের গয়নায় সেজে, গান গেয়ে, হেসে-খেলে মাতিয়ে তুলি শহর-বন্দর-জনপদ।

ই বৈশাখ উৎসব ঘিরেই জমে ওঠে দেশের বাজার। শুধু খাবার নয়, নববর্ষ যে নতুন পোশাকেরও। হাজার হাজার কোটি টাকার ব্যবসা হয় পহেলা বৈশাখকে কেন্দ্র করে। এ বছর করোনাভাইরাস সংক্রমণ ঠেকানোর জন্য ২৫ মার্চ থেকেই বন্ধ আছে সব শপিং মল। কোনোরকমে চলছে নিত্যপণ্য আর জরুরি জিনিসের কেনাবেচা। এমন অবস্থায় পহেলা বৈশাখের অর্থনৈতিক ক্ষতির মূল্য দাঁড়িয়েছে দুই হাজার কোটি টাকা।

কিন্তু তবুও জীবন বাঁচানোর স্বার্থে জরুরি প্রয়োজন ছাড়া ঘরেই থাকতে বলা হচ্ছে আমাদের। কাটছাঁট এসেছে পহেলা বৈশাখ উদযাপনেও। মঙ্গল শোভাযাত্রা, ছায়ানটের সম্মিলিত কণ্ঠে নতুন বর্ষের আহ্বান তো বটেই, ঘরের বাইরে জনসমাগম হয়— বন্ধ এমন সব আয়োজন। গ্রাম কিংবা শহর— কোথাওই বসবে না মেলা। দুইশ বছরের পুরনো জব্বারের বলি খেলা ও খেলা ঘিরে জমে ওঠা মেলাও বন্ধ। অথচ এইসব মেলা ঘিরেই জমে ওঠে গ্রামীণ অর্থনীতি। কুমোর, কামার, হস্তশিল্পীরা শাণ দেন পুরনো বিদ্যায়। মেলা ঘিরে চলে নানা আয়োজন। কিন্তু এবার থেমে গেল সব।

মঙ্গলবার বাংলা বর্ষ ১৪২৭-এর প্রথম দিন। সকালে ঘুম থেকে উঠেই কোন শাড়ি, কোন টিপ আর কোন চুড়ি পরবেন তা নিয়ে ভাবছিলেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী তাবাসসুম। মা-বাবা-ভাই-বোন নিয়ে তাবাসসুমের পরিবার। এবারের বর্ষবরণে যেহেতু বাইরে যাওয়ার অনুমতি নেই, তাই ঘরে বসে পরিবারের সঙ্গেই নববর্ষ উদযাপনের পরিকল্পনা তার।

গত মাসের ২১ তারিখ থেকে ঘরবন্দি রাজধানীর আফতাবনগরের বাসিন্দা নিরা। এ অবস্থায় পহেলা বৈশাখ উদযাপন নিয়ে জানতে চাইলে তিনি বলেন, না হোক বের হওয়া। আমরা সবাই মিলে বাসায়ই পহেলা বৈশাখ উদযাপন করবো। সকালে পান্তা-ইলিশসহ হরেক রকম বাঙালি খাবার তৈরি করেছি। আগামী দিনগুলো কেমন হবে জানি না। ফলে পরিবারের সবাইকে নিয়ে এ আয়োজন।

রাজধানীর নিকেতনের বাসিন্দা জিএম হারুন-অর রশিদ। স্ত্রী-ছেলে-মেয়েকে নিয়ে এবার সাদামাটাভাবে বৈশাখ উদযাপন করছেন জানিয়ে তিনি বলেন, প্রতিবার পহেলা বৈশাখে সবাইকে নিয়ে পাঞ্জাবি-পায়জামা পরে ঘুরে বেড়াতাম, কিন্তু এবার করোনার কারণে বাইরে যাওয়া হচ্ছে না। বাসাতেই ভিন্ন রকম আয়োজন করেছি। সারাদিন টিভিতে বৈশাখী অনুষ্ঠান দেখে পার করবো। বেঁচে থাকলে আবারও পুরোনা রূপে বৈশাখ উদযাপন করবো।

পূর্ববর্তী নিবন্ধভারতে ৩ মে পর্যন্ত লকডাউন
পরবর্তী নিবন্ধশেখ হাসিনার নেতৃত্বে আমরা ক‌রোনা যুদ্ধে জয়ী হব : কাদের