গোপালগঞ্জে মধুমতির ভাঙনের কবলে জালাবাদের ইউনিয়নের ২ গ্রাম

হায়দার হোসেন, গোপালগঞ্জ প্রতিনিধি:

পচাত্তর বছরের বৃদ্ধ নফের আলি মোল্যা বলেন, ‘পাঁচ বিঘা জমি গাঙ্গে চইল্লা গেছে। নদীতে এন্নে বাড়িও চইল্লা যাবে। এহন সরকার যুদি বাইন্দা দেয়, তইলে থাকতি পারব। আর না হলি আমাগের থায়ার কোনো কায়দা নাই।তার বাড়ী ইছাখালী গ্রামে। বৃদ্ধ নফের আলীর মত ইছাখালী গ্রামের বীর মুক্তিযাদ্ধা ইউসুফ, আবদুল কাদের, যুবক ্ইমান মোল্যা নদী ভাঙ্গনের ক্ষয়ক্ষতির কথা তুলে ধরেন।

গোপালগঞ্জ সদর উপজেলার জালালাবাদ ইউনিয়নের তিন দিকেই মধুমতী নদী। প্রায় ৫০ বছর ধরে নদীভাঙনে এ ইউনিয়নের অনেক গ্রামের অর্ধেক চলে গেছে নদীগর্ভে। ওই ইউনিয়নের ইছাখালী, ডুবসীসহ বিভিন্ন গ্রামের বাড়িঘর, ফসলি জমি প্রতিবছরই মধুমতীর ভাঙনের কবলে পড়ছে। ওই ২ গ্রামের প্রায় ৬ শ পরিবার অন্যত্র সরে গেছে।

পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ জিও ব্যাগ ফেলে ভাঙন রোধের চেষ্টা চালালেও কোনো ফল হয়নি। এলাকাবাসীর দাবি, ভাঙনকবলিত এলাকায় স্থায়ী নদীশাসনের ব্যবস্থা করা।
তারা জানান, প্রতিবছর নদীভাঙনে বিলীন হয়েছে এ ইউনিয়নের শত শত একর ফসলি জমি। নিঃস্ব হয়েছে অনেক পরিবার। মধুমতীর ভাঙনে গত কয়েক বছরে এমন অন্তত ৬শ পরিবার তাদের বসতঘর সরিয়ে নিতে বাধ্য হয়েছে।

অনেকেই সহায় সম্বল হারিয়ে অন্য এলাকায় বসবাস করছেন। অনেক পরিবার আশ্রয় নিয়েছে নদীর পশ্চিমপাড়ে চর ইছাখালী গ্রামে, যা এখন নড়াইল জেলার অংশ।
বৃদ্ধ নফের আলীর মত ইছাখালী গ্রামের বীর মুক্তিযাদ্ধা ইউসুফ আলি বলেন, ‘নদী যদি না বান্দে, তাইলে এহানে থায়ার কোনো কায়দা নাই। নিঃস্ব হইয়া গেছি। বিলীন হইয়া গেছি।
আরেক বৃদ্ধ আবদুল কাদের বলেন ‘এহন সরকার কয়ডা ভাতার টাহা দেয়, তাই দিয়ে খাইয়া বাঁইচা আছি। আর তো কিছু নাই। জমি নদীর মধ্যে যাওয়ার পর আর কি কিছু থায়ে?’
গ্রামের যুবক ঈমান মোল্যা বলেন, ‘গত ২৫-৩০ বছর ধরে নাকি এভাবে নদী ভাঙছে। আমার বাবার কাছ থেকে জেনেছি, আমাদের বাড়ি পাঁচবার সরিয়ে নিয়ে নতুন করে বানাতে হয়েছে। তিনি আরও বলেন ‘দাদাদের আমল থেকেই এ এলাকার নদী ভাঙছে। কিন্তু এখন পর্যন্ত এর কোনো স্থায়ী সমাধান হয়নি।’

সদর উপজেলার জালালাবাদ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সুপারুল আলম বলেন, ‘আমার ইউনিয়নের তিন দিকেই মধুমতী নদী। ইছাখালী, ডুবসীসহ বিভিন্ন গ্রামের বাড়িঘর, ফসলি জমি প্রতিবছরই মধুমতীর ভাঙনের কবলে পড়ছে।’ ভাঙনপ্রবণ এলাকায় স্থায়ী নদীশাসনের দাবি জানান ওই ইউনিয়নের চেয়ারম্যান।

গোপালগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার রাশেদুর রহমান সাংবাদিকদের বলেন, ‘প্রায় প্রতিবছরই মধুমতী নদীর বিভিন্ন স্থানে ভাঙন দেখা দেয়। এর একটা স্থায়ী সমাধান দরকার। আমরা পানি উন্নয়ন বোর্ডকে বিষয়টি সরেজমিন তদন্ত করে জানিয়েছি। আশা করছি তারা ত্বরিত ব্যবস্থা নেবে।’

গোপালগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ফায়জুর রহমান জানান, নদীশাসনের জন্য এরই মধ্যে একটি প্রকল্প অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। এটি অনুমোদন পেলে তারা পরবর্তী কার্যকরি প্রক্রিয়ার দিকে যাবেন।

 

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে করোনায় ক্ষতিগ্রস্থ উদ্যোক্তাদের মাঝে প্রণোদনা ঋণ বিতরণ
পরবর্তী নিবন্ধশিগগিরই অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু