গাজীপুরে পোশাক কারখানায় কার্যক্রম স্বাভাবিক

নিউজ ডেস্ক : গাজীপুর তৈরি পোশাক কারখানা অধ্যুষিত শিল্পাঞ্চল সাভার, আশুলিয়া, গাজীপুর ও টঙ্গীতে শনিবার বেশিরভাগ কারখানায় উৎপাদন কার্যক্রম ছিল স্বাভাবিক। সেনাবাহিনীসহ যৌথ বাহিনীর অভিযানের কারণে বাইরে কোনো বিক্ষোভ না হলেও আশুলিয়ায় কিছু কারখানার ভেতরে বিক্ষোভ হয়েছে। ফলে ১৭টি কারখানা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

গাজীপুরের পোশাক কারখানাগুলোতে স্বাভাবিক উৎপাদন প্রক্রিয়া অব্যাহত আছে। শনিবার (১৪ সেপ্টেম্বর) সকাল থেকেই বৃষ্টি উপেক্ষা করে পোশাককর্মীরা তাদের নিজ নিজ কর্মস্থলে যোগ দিয়েছেন।

এদিকে কারখানার নিরাপত্তা রক্ষায় নিজস্ব কর্মী ছাড়াও শিল্প পুলিশ মোতায়েন রাখা হয়েছে। বিশেষ পরিস্থিতি তৈরি হলে সেনা সদস্যরাও দায়িত্ব পালন করতে প্রস্তুত রয়েছেন। বিচ্ছিন্নভাবে দুই-একটি কারখানা বন্ধ থাকার খবর পাওয়া গেলেও শিল্প পুলিশ তা নিশ্চিত করেনি।

গত সপ্তাহে গাজীপুরের বেশ কিছু কারখানায় বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ চলে। এতে থমথমে অবস্থা বিরাজ করে শিল্প-নগরীতে। চলে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ। এতে বেশ কিছু কারখানা সাধারণ ছুটি ও অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। তবে আজ শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত কোথাও শ্রমিক অসন্তোষ ও কারখানা বন্ধের খবর পাওয়া যায়নি।

গাজীপুর শিল্প পুলিশের এসপি মোহাম্মদ সারওয়ার আলম জানান, গাজীপুরে শিল্পকারখানায় উৎপাদন কার্যক্রম স্বাভাবিক রয়েছে। নতুন করে আজ কোথাও শ্রমিক অসন্তোষের কোনো খবর আসেনি।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর গাজীপুর জেলা কার্যালয়ের তথ্যমতে, পুরো জেলায় সব মিলিয়ে নিবন্ধিত কারখানা রয়েছে ২ হাজার ৬৩৩টি। এর বাইরে অনিবন্ধিত কারখানা আছে প্রায় ৪০০ থেকে ৫০০টি। এসব কারখানায় শ্রমিক কাজ করেন প্রায় ২২ লাখ।

পূর্ববর্তী নিবন্ধন্যাশনাল লাইফের ২৪তম আইসিএবি ন্যাশনাল অ্যাওয়ার্ড অর্জন
পরবর্তী নিবন্ধ‘তামিল মহিলা’ হতে চান মাহি