গাজীপুরের শ্রীপুরে বকেয়া বেতন-ভাতার দাবিতে সড়ক অবরোধ

গাজীপুর প্রতিনিধি : গাজীপুরের শ্রীপুরে বকেয়া বেতন-ভাতার দাবিতে মাওনা-শ্রীপুর আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন পোশাক শ্রমিকরা। পরে পুলিশের লাঠিচার্জে সরে যান তারা।

বৃহস্পতিবার (১০ মার্চ) দুপুর ২টা থেকে শ্রীপুর পৌর এলাকার সিজি গার্মেন্টসের শ্রমিকরা দুই ঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এসময় মাওনা-শ্রীপুর আঞ্চলিক সড়কে যানচলাচল সম্পূর্ণ বন্ধ থাকে। এতে দুর্ভোগে পড়েন ওই সড়কে চলাচলকারী যাত্রীরা।

বিক্ষোভকারীদের অভিযোগ, সিজি গার্মেন্টসে সময়মতো বেতন দেওয়া হয় না। গত ফেব্রুয়ারি মাসের বেতন মার্চের এক তারিখে দেওয়ার কথা ছিল। কিন্তু কর্তৃপক্ষ এক তারিখে বেতন না দিয়ে তিন তারিখে বেতন পরিশোধের কথা জানায়। এরপর তিন তারিখেও বেতন না দিয়ে তারা একাধিকবার তারিখ পরিবর্তন করে। প্রতি মাসেই কারখানা কর্তৃপক্ষ বেতন পরিশোধ না করে টালবাহানা করে।

ওই কারখানার শ্রমিক ফিরোজা বলেন, ফেব্রুয়ারি মাসের বেতন পরিশোধে কারখানা কর্তৃপক্ষ একাধিকবার তারিখ পরিবর্তন করে। সবশেষ আজ (১০ মার্চ) বেতন পরিশোধের কথা বলা হলে আমরা তা মেনে নিই। এদিকে আজকেও বেতন না দিয়ে পুনরায় ১৬ মার্চ বেতন পরিশোধের কথা জানায় কর্তৃপক্ষ।

তিনি বলেন, স্বামী-সন্তান নিয়ে আমরা এখানে ভাড়া থাকি। ঠিক সময়ে ঘর ভাড়া দিতে না পারলে বাড়িওয়ালা আমাদের গালমন্দ করেন। মাস শেষে দোকানের বাকি পরিশোধ না করলে আমাদের নতুন করে বাকি দিতে চায় না। সময়মতো বেতন না পেলে আমাদের খেয়ে না খেয়ে থাকতে হয়।

এ বিষয়ে সিজি গার্মেন্টসের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তারা কোনো বক্তব্য দিতে রাজি হননি।

জানতে চাইলে শ্রীপুর থানার পরিদর্শক (অপারেশন্স) গোলাম সারোয়ার বলেন, শ্রমিক ও মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে আগামী ১৩ মার্চ বেতন পরিশোধের আশ্বাস দেওয়া হয়। পরে শ্রমিকরা তা না মেনে সড়ক অবরোধ করে। এসময় পুলিশ শ্রমিকদের সঙ্গে কথা বলতে চাইলে তারা উত্তেজিত হয়ে যায়। পরে লাঠিচার্জ করে তাদের সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধদেবীদ্বারে বাসচাপায় ২ ছাত্র নিহত
পরবর্তী নিবন্ধজয়পুরহাটের পাঁচবিবিতে ট্রেনের ধাক্কায় এক ব্যক্তির মৃত্যু