ক্যাম্পের প্রথম ৩ দিন ক্রিকেটারদের মেডিকেল টেস্ট

স্পোর্টস ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ততাতো বাড়ছেই, এর সঙ্গে ঘরোয়া ক্রিকেটসহ আছে দেশে-বিদেশে নানা ফ্র্যাঞ্চাইজি লিগ। ২২ গজের পারফরম্যান্সের মতো ক্রিকেটারদের ফিটনেস নিয়েও হয় কাটা-ছেঁড়া।

সামনেই আছে এশিয়া কাপ ও বিশ্বকাপের মতো বড় দুই টুর্নামেন্ট। দুই বড় টুর্নামেন্টের আগে ইতোমধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আনুষ্ঠানিকভাবে ক্যাম্প শুরু করে দিয়েছে।

ফিটনেস বিবেচনায় নিয়ে সোমবার (৩১ জুলাই) থেকে শুরু হওয়া এই ক্যাম্পের প্রথম তিন দিনজুড়ে হবে ক্রিকেটারদের শারীরিক পরীক্ষা। এরপর ৩ আগস্ট হবে ফিটনেস টেস্ট।

আজ সোমবার দুপুর থেকে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আসতে থাকেন ক্যাম্পে ডাক পাওয়া ক্রিকেটাররা। ৩২ জনের মধ্যে আজ ২০ ক্রিকেটারের রক্ত পরীক্ষা, চক্ষু পরীক্ষা, মূত্র পরীক্ষা ও ইসিজি করা হয়েছে। বাকিদেরও এভাবে করা হবে। আগামীকাল ফিজিওর অধীনে পুরো শরীর স্ক্রিনিং করা হবে।

বিসিবির ক্রিকেট অপারেশন্সের ম্যানেজার শাহরিয়ার নাফিস সংবাদমাধ্যমে বলেন, ‘আজকে মূলত যেই কাজটা একদম বেসিক মেডিকেল টেস্টিং হবে, ব্লাড টেস্ট, আই টেস্ট এবং ইসিজি। মেডিকেল টেস্ট আজকে করা হচ্ছে। আগামীকাল এবং পরশু গ্রুপ করে করে ফিজিও স্ক্রিনিং যেমন বোন এবং মাসেলের কী অবস্থা এসব করা হবে এই দুই দিনে।’

ফ্র্যাঞ্চাইজি খেলায় ব্যস্ত থাকা সাকিব আল হাসান, লিটন দাস, তাওহিদ হৃদয়, শরিফুল ইসলাম ও আফিফ হোসেন ধ্রুবরা টুর্নামেন্ট শেষে এসে এই ক্যাম্পে যোগ দেবেন। মুশফিকুর রহিম ও তামিম ইকবাল আজ বিকেলে ঢাকায় ফিরছেন। মুশফিক কয়েকদিন বিশ্রাম নিয়ে যোগ দেবেন ক্যাম্পে আর তামিমের যোগ দেওয়া নির্ভর করছে তার শারীরিক অবস্থার উপর।

এ ছাড়া বাকিদের নিয়ে ফিটনেস ট্রেনিং চলবে ৭ আগস্ট পর্যন্ত। বিসিবির মেডিকেল বিভাগ, ফিজিওরা এই ক্যাম্প পরিচালনা করবেন। ৮ আগস্ট থেকে শুরু হবে স্কিল ট্রেনিং। এর মধ্যে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেসহ কোচিং স্টাফের সদস্যরা যোগ দেবেন।

ফিটনেস ক্যাম্প নিয়ে শাহরিয়ারের ভাষ্য, ‘এটা আসলে নিয়মিত প্রক্রিয়া। এবার একসাথে করা হচ্ছে এবং একটু ঘটা করে করা হচ্ছে। সাধারণত এইগুলো আমাদের আলাদা দলে প্রতিবছর একবার করা হয়। এবার যেহেতু এশিয়া কাপের আগে ভালো সময় পাওয়া গেছে তাই করা হচ্ছে।’

পূর্ববর্তী নিবন্ধমদ্যপান আমার জীবনের সবচেয়ে বড় ভুল: রজনীকান্ত
পরবর্তী নিবন্ধবদলে গেল বিশ্বকাপে ‘ভারত-পাকিস্তান’ ম্যাচের দিন-তারিখ