কোহলিকে ছাড়িয়ে গেলেন মুমিনুল

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

বিরাট কোহলির সঙ্গে বর্তমান তারকা ক্রিকেটারদের কারোরই তুলনা হয় না। ভারতীয় এই অধিনায়ক একের পর এক রেকর্ড ভেঙে দিচ্ছেন। যে কারণে কোহলিকে অনেকেই আগামীর শচীন বলে আখ্যায়িত করছেন। তবে চলতি বছরে কোহলির সঙ্গে পাল্লা দিয়ে সেঞ্চুরি করছেন মুমিনুল হক সৌরভ। শুধু তাই নয়, ভারত সেরা এই ক্রিকেটারকে ছাড়িয়ে গেলেন মুমিনুল।

২০১৮ সালে এ পর্যন্ত টেস্ট ক্রিকেটের ১৮ ইনিংস খেলে চারটি সেঞ্চুরি করেছেন বিরাট কোহলি। অথচ তার চেয়েও ৫ ইনিংস কম খেলে সমান ৪টি সেঞ্চুরি করেছেন বাংলাদেশের ‘টেস্ট স্পেশালিস্ট’ ব্যাটসম্যান মুমিনুল হক সৌরভ।

বছরের শুরুতে চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসে পরপর দুটি (১৭৬ ও ১০৫) সেঞ্চুরি করেন মুমিনুল। এরপর টানা আট ইনিংসে সেঞ্চুরিতো দূরে থাক, ফিফটির মতো ইনিংসও গড়তে পারেননি মুমিনুল। এই আট ইনিংসের মধ্যে একবার সর্বোচ্চ করেছেন ৩৩ রান। বাকি সাত ইনিংসের মধ্যে তিনবার আউট হয়েছেন শূন্য রানে। আর বাকি চার ইনিংসে করেন ১, ৯, ১১ ও ১৫ রান করে।

সাম্প্রতিক এই বাজে পারফরম্যান্সের কারণে অনেক সমালোচনার মুখে পড়তে হয়েছে মুমিনুলকে। তবে সবশেষ জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ১৬১ রানের ইনিংস খেলে সেই সমালোচনার জবাব দেন ২৭ বছর বয়সী এই ক্রিকেটার।

১১ নভেম্বর ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি করার পর ১০ দিনের ব্যবধানে চট্টগ্রাম টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বৃহস্পতিবার করেছেন ১২০ রান। আর এই সেঞ্চুরি করার মধ্য দিয়ে চলতি বছরে চারটি শতরানের ইনিংস খেলে কোহলিকে ছাড়িয়ে যান মুমিনুল।

কোহলি ১৮ ইনিংসে করেন ৪টি সেঞ্চুরি। তার চেয়ে ৫ ইনিংস কম খেলে মুমিনুল করেন সমান সংখ্যক সেঞ্চুরি। কোহলিকে ছাড়িয়ে যাওয়া প্রসঙ্গে মুমিনুল বলেন, ‘বিরাট কোহলি অনেক উঁচুতে। তার সঙ্গে তুলনায় যাওয়া ঠিক হবে না। তাছাড়া আমি এসব নিয়ে চিন্তা করি না।’

পূর্ববর্তী নিবন্ধসরকার ও ইসির বিরুদ্ধে মামলা হবে : আ স ম রব
পরবর্তী নিবন্ধবিএনপি গৃহযুদ্ধের উসকানি দিচ্ছে: কাদের