কোটা বাতিল : আন্দোলনকারীরা সিদ্ধান্ত জানাবেন আজ

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা পদ্ধতি বাতিলের ঘোষণা দেয়ার পর আন্দোলনকারীরা বলছেন, তারা পুরো কোটা বাতিল চান না, সংস্কার চান। একই সঙ্গে প্রধানমন্ত্রীর বক্তব্যের পর আন্দোলন স্থগিত করে পরবর্তী সিদ্ধান্ত আজ (বৃহস্পতিবার) জানানো হবে বলে বলা হয়েছে।

কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে আন্দোলনে নেতৃত্ব দেয়া বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম অাহ্বায়ক নূরুল হক নূর গতকাল বলেন, অাজকের (বুধবার) মতো অান্দোলন স্থগিত। রাতে কমিটি বসে বিচার-বিশ্লেষণ করে সিদ্ধান্ত নেবে। এরপর আগামীকাল (বৃহস্পতিবার) সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসিতে এসে সিদ্ধান্ত জানানো হবে।

টিএসসির রাজু ভাস্কর্যের সামনে অবস্থান করা শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমরা আগামীকাল ১০টায় এখানে সমবেত হব। সবাই আসবেন। সিদ্ধান্ত জানানো হবে এবং পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থীরা জানান, আমরা পুরো কোটা বাতিল চাইনি। সংস্কার চেয়েছিলাম। কোটা ১০ ভাগে নিয়ে অাসতে হবে। না হলে অাইনি জটিলতায় বা উচ্চ অাদালতে রিট করে সিদ্ধান্ত ঝুলে যাবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘একটি দেশ তখন উন্নত হয় যখন একটি শিক্ষিত সমাজ গড়ে ওঠে। শিক্ষিত সমাজের কর্মক্ষেত্র প্রসারিত করতে আমরা সে ধরনের পদক্ষেপ নিয়েছি।’

‘আমাদের সরকারের আমলে ছেলে-মেয়েরা লেখাপড়ার সুযোগ পাচ্ছে, বৃত্তি পাচ্ছে, বিনা পয়সায় বই পাচ্ছে। আমাদের ছেলে-মেয়েরা লেখাপড়া করবে, মানুষের মতো মানুষ হবে, তারা দেশ পরিচালনা করবে।’

তিনি বলেন, ‘এখন কোটা সংস্কারের নামে ছাত্ররা রাস্তা বন্ধ করে আন্দোলনে নেমেছে। তারা রাস্তায় বসে আছে, যান চলাচল বন্ধ করে দিয়েছে, রোগীরা হাসপাতালে যেতে পারছে না।’

উল্লেখ্য, গত ১৭ ফেব্রুয়ারি কোটা সংস্কারের দাবিতে শাহবাগে মানববন্ধন করেন চাকরিপ্রত্যাশীরা। পরে আবার ২৫ ফেব্রুয়ারি মানববন্ধন কর্মসূচি পালন করে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন তারা। ৩ মার্চের মধ্যে এই সমস্যার সমাধান দাবি করেন। সমাধান না হওয়ায় আবার আন্দোলনে নামেন।

পূর্ববর্তী নিবন্ধনাটোরে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে দোকানে, নিহত ২
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জে শিশু ধর্ষণ বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন অভিভাবক : ৮ দিনে ৬ শিশু ধর্ষণ