কোটাবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতার প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক

সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতা করার প্রস্তাব দিয়েছেন সরকার দলীয় সংসদ সদস্য রফিকুল ইসলাম বীর উত্তম।

বৃহস্পতিবার (২০ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট আলোচনায় এ প্রস্তাব দেন তিনি।

চাকরিতে কোটাবিরোধী আন্দোলনের বিষয়ে রফিকুল ইসলাম বলেন, আমরা যুদ্ধ করেছিলাম এ প্রজন্মকে একটি সুখী-সমৃদ্ধ বাংলাদেশ উপহার দেওয়ার জন্য। তারা আন্দোলন করছে, সেই ভাষা আমাদের বুঝতে হবে। সেটা অনুধাবন করে আমাদের সমঝোতার মাধ্যমে মিটমাট করতে হবে। যাতে এ আন্দোলনটা জনগণকে আমাদের পক্ষ থেকে সরিয়ে নিয়ে না যায়। কারণ এ প্রজন্মের কাছে একদিন আমরা ক্ষমতা হস্তান্তর করব।

বিদেশি ঋণ না নিতে পারলে আগামী অর্থবছরে সরকারের উন্নয়ন কাজ বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেন সরকার চাঁদপুর-৫ আসনের সরকার দলীয় সংসদ সদস্য রফিকুল ইসলাম। বাজেটে ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা ঘাটতি থাকার কথা উল্লেখ করে তিনি বলেন, এ ঘাটতি বাজেট পূরণে ঋণ নিতে না পারলে উন্নয়ন কাজ বন্ধ হয়ে যাবে। কিন্তু আমরা সেটা হতে দেব না। অতীতেও আমরা ঘাটতি বাজেট নিয়ে আলোচনা করেছি।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের ভাতা ১০ হাজার ও সদস্যদের ভাতা ৮ হাজার টাকা করার প্রস্তাব করেন আওয়ামী লীগের এমপি শাজাহান খান। গার্মেন্টস, পরিবহন শ্রমিকসহ নিম্ন আয়ের মানুষের জন্য রেশনিং প্রথা চালুর প্রস্তাব করেন শাজাহান খান। বিএনপির রাষ্ট্র মেরামতের বক্তব্যের সমালোচনা করে আওয়ামী লীগের এ নেতা বলেন, তারা কি দেখে নাই তাদের দলে ঘুণে ধরেছে। এ দলকে রক্ষার জন্য আপনারা কী করবেন সেটা ভাবেন। শেখ হাসিনাকে উৎখাতের চিন্তা বাদ দিয়ে নিজেদের কথা ভাবুন। আপনারা কীভাবে রাজনীতিতে টিকে থাকবেন সেই কথাটা ভাবুন।

পূর্ববর্তী নিবন্ধরাজনৈতিক কারণে কাউকে গ্রেফতার করা হয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধচার বছরের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ: পলক