কৈতক হাসপাতালের স্বাস্থ্যসেবা হুমকিতে

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

ছাতকের কৈতক হাসপাতালে কর্মরত ডাক্তার-নার্সদের দায়িত্বে অহহেলা ও প্রাইভেট চেম্বার নিয়ে ব্যস্ত থাকার কারণে এলাকার লক্ষাধিক মানুষ সরকারী স্বাস্থসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। পূর্ণাঙ্গ জনবল থাকা সত্বেও ডাক্তার-নার্সরা বাড়তি আয়ের দিকে ঝুঁকে পড়ায় ছাতকসহ জগন্নাথপুর, দোয়ারা ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার দু’লক্ষাধিক মানুষের স্বাস্থ্যসেবায় নিয়োজিত কৈতক হাসপাতালে সরকারী চিকিৎসা সেবার মুখ থুবড়ে পড়েছে।
সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক সড়কের পাশে ছাতক উপজেলার জাউয়াবাজার ইউনিয়নের কৈতকে ১৯৬০ সালে প্রতিষ্ঠিত হয় ২০ শয্যা বিশিষ্ট কৈতক হাসপাতাল। প্রতিষ্ঠার পর থেকেই এলাকার মানুষের সহযোগিতার হাসপাতালে স্বাস্থ সেবার গুণগত মান বৃদ্ধি পেতে থাকে। এক পর্যায়ে এ স্বাস্থ্য কেন্দ্রটি উপজেলার দক্ষিণাঞ্চলসহ দোয়ারবাজার ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার কয়েকটি ইউনিয়নের মানুষের স্বাস্থসেবা ক্ষেত্রে অনেকটা নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে পরিচিতি লাভ করে। হাসপাতালের কার্যক্রমের অগ্রগতির কারণে এ হাসপাতাল ১০ শয্যা থেকে ২০ শয্যায় উন্নীত হয়।
চলতি বছরের ৪ ফেব্রুয়ারি উপজেলার দক্ষিণ খুরমায় একটি কমিউনিটি ক্লিনিকের ভিত্তি প্রস্তর স্থাপন শেষে চেচান এলাকায় উদ্বোধনী সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম কৈতক হাসপাতালে ট্রমা সেন্টার প্রতিষ্ঠা করার ঘোষণা দেন। এমন সম্ভাবনাময় অবস্থায় প্রতিষ্ঠানটির সেবার মান ক্রমাগত নীচে নেমে যাওয়ায় সকলেই শংকিত হয়ে পড়েছেন। দুর-দুরান্ত থেকে রোগীরা এসে হাসপাতালে ডাক্তারের সান্নিধ্যে যেতে পারছেন না। জরুরী বিভাগসহ হাসপাতালের সরকারী চেম্বার প্রায় সব সময়ই থাকে ফাঁকা। কর্মরত ডাক্তাররা সরকারী দায়িত্ব পালনের চেয়ে বাসায় বসে প্রাইভেট চিকিৎসা দিয়ে বাড়তি উপার্জনে ব্যস্ত থাকতে দেখা গেছে।
সরজমিনে গিয়ে দেখা যায়, হাসপাতালে ইনচার্জসহ নিয়োগপ্রাপ্ত সব ডাক্তারই হাসপাতালে না এসে বাসায় রোগী দেখছেন। একই সাথে অভিজ্ঞ নার্সরাও বাসায় খুলে বসেছেন প্রাইভেট চেম্বার। দেখলে মনে হবে, ডাক্তার ও নার্সের সরকারী বাসা যেন এক-একটি ডাক্তারী চেম্বারসহ ফার্মেসী। গাইনী ও প্রসূতী বিষয়ে চিকিৎসা নিতে আসা রোগীদের বেশীর ভাগ সময়ই নার্সদের বাসার চেম্বারে চিকিৎসা নিতে বাধ্য করা হয়। অফিস চলাকালীন সময়েও নার্সদের সরকারী বাসায় দীর্ঘ লাইনে গাইনী ও প্রসূতী রোগীদের চিকিৎসা নিতে দেখা গেছে। প্রাইভেট চিকিৎসা প্রদান নিয়ে ডাক্তার ও নার্সদের মধ্যে বিরোধও লক্ষ করা গেছে। হাসপাতালের ইনচার্জ ডা. মোহাম্ম্দ মোজাহারুল ইসলাম নিজ ক্ষমতাবলে প্রায় ছুটির অজুহাত দেখিয়ে হাসপাতালে অনুপস্থিত থাকেন। তিনি তার সরকারী বাসায় খুলেছেন রোগী দেখার চেম্বার। বাসার চেম্বারে বসেই তিনি সকাল থেকে রাত পর্যন্ত প্রাইভেট চিকিৎসায় নিয়োজিত থাকেন। হাসপাতালে রোগীরা এসে ডাক্তারের খুঁজ করলে ছুটিতে আছেন বলে জানিয়ে দেন কর্তপক্ষ। এভাবে বছরের অধিকাংশ সময়ই ছুটির অজুহাতে ইনচার্জ ডা. মোহাম্মদ মোজাহারুল ইসলাম সরকারি দায়িত্ব ফাঁকি দিয়ে যাচ্ছেন বলে স্থানীয়দের অভিযোগ। হাসপাতালে অন্যান্য ডাক্তাররা একই পথ অবলম্বন করে প্রাইভেট চিকিৎসায় ঝুঁকে পড়েছেন। বর্তমানে ইনচার্জসহ কর্মরত ডা. আবু সালেহীন খান ও ডা. সাইদুর রহমান কাগজে-কলমে কর্মরত থাকলে বাস্তবে কৈতক হাসপাতাল চলছে ডাক্তার বিহীন অবস্থায়। এ ছাড়া ডেপুটিশনে ডা. আব্দুল হাই আল-মনসুর ও সিংচাপইড় ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল এ্যাসিসটেন্ট এস কে নাথ এখানে দায়িত্বরত রয়েছেন। অভিযোগ উঠেছে সন্ধ্যা হলেই এস কে নাথকে সকল দায়িত্ব দিয়ে ডাক্তাররা প্রাইভেট চিকিৎসা শেষ করে শহরের বাসায় চলে যান। রাতে কৈতক হাসপাতালে এ্যাসিসটেন্ট এবং ওয়ার্ডবয়রাই হাসপাতালের একমাত্র ভরসা। স্থানীদের অভিযোগ বিগত ৬ মাস ধরে এ অবস্থা বিরাজ করছে। সম্প্রতি হাসপাতালের ডাক্তারদের দায়িত্বহীনতার বিষয়টি এলাকার মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়ে।
সুনামগঞ্জের সিভিল সার্জন আশুতোষ দাশ এ বিষয়টি গুরুত্বের সাথে দেখছেন বলে জানান।
ছাতকের টিএইচও’র সাথে যোগাযোগ কারা হলে উনি মোবাইল রিসিভ করেননি।

পূর্ববর্তী নিবন্ধসুনামগঞ্জে ৮টি খাদ্য গোদাম নির্মাণ কাজ বন্ধ
পরবর্তী নিবন্ধহাওরে ধানের বাজার নিম্নমূল্যে উৎকণ্ঠিত কৃষক