কৃষকের ধান বিক্রয় উৎপাদন খরচ ও মিলছে না

নুর উদ্দিন, সুনামগঞ্জ : হাওরাঞ্চলের জেলা সুনামগঞ্জে এবার দুই লাখ ২৪ হাজার ৪৪০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে নয় লাখ ৭৫ হাজার মেট্রিক টন। ফলন হয়েছে ভাল। বিক্রয় করা যাচ্ছেনা। ধানের দাম নেই। বিক্রয়ে উৎপাদন খরচও মিলছে না। বোরো ধান বিক্রয় নিয়ে বিপাকে কৃষক। একেক স্থানে একেক রকম ধানের দাম। কোথাও ধানের মণ ৪৫০ টাকা আবার কোথাও ৬৫০ টাকা। অর্থাৎ অঞ্চল ভেদে ধানের দাম কম বেশি হচ্ছে। কৃষক সংগঠকরা বললেন, সরকার ধান না কোনায় এই অবস্থার সৃষ্টি হয়েছে। ফড়িয়ারা ইচ্ছা-খুশী ধানের দাম নির্ধারণ করছে।
কৃষক সংগ্রাম সমিতির কেন্দ্রীয় আইন বিষয়ক সম্পাদক খায়রুল বাশার ঠাকুর খান জানিয়েছেন, চিকন জাতের বা ব্রি ২৮ জাতের প্রতিমণ ধান ৫০০ থেকে ৫১০ টাকা এবং মোটা জাতের বা ব্রি ২৯ জাতের ধান ৪৫০ থেকে ৪৮০ টাকায় বিক্রয় হচ্ছে। কৃষকরা বাধ্য হয়ে কম দামে ধান বিক্রি করতে হচ্ছে। মধ্যনগরে আড়তে নিয়ে গেলে দাম কিছু বেশি পাবে কিন্তু পরিবহন খরচ দিয়ে পুষাবে না, এজন্য অনেকে আড়তেও যাচ্ছে না।
ছাতকের দক্ষিণ খুরমা ইউনিয়নের হলদিউরা গ্রামের কৃষক গিয়াস উদ্দিন বলেন, চিকন ধান ৫০০ টাকা এবং মোটা ধান ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে। মানুষ ধান নিয়ে রীতিমত বিপদে পড়েছে। উৎপাদন খরচের চেয়ে কম দামে ধান বিক্রি করছেন কৃষকরা। একই গ্রামের আব্দুল সোবহান বলেন, ধান কিনতে কেউ এখন আর কৃষকের কাছে আসছে না। কৃষকই ফড়িয়াদের দুয়ারে দুয়ারে গিয়ে ধরনা দিচ্ছে ধান বিক্রি করার জন্য।
হাওরাঞ্চলের সবচেয়ে বড় ধানের আড়ৎ মধ্যনগর বাজারে এখন দিনে ৯ থেকে ১০ হাজার মণ ধান কেনা হচ্ছে জানিয়ে ধানের আড়ৎদার সমিতির সভাপতি জ্যোতির্ময় রায় জানালেন, ব্রি ২৮ ধান শনিবার ৬৭০ থেকে ৬৭৫ টাকা এবং ব্রি ২৯ জাতের ধান ৬৩৫ থেকে ৬৪০ টাকায় কিনেছেন তারা।
সুনামগঞ্জ জেলা সিপিবির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এনাম আহমদ বলেন, সরকার প্রতি মন ধান ১০৪০ টাকা করে ধান কেনার নির্দেশ দিলেও কোথাও এখনো ধান কেনা শুরু হয়নি। ধান কেনার যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তাও হাস্যকর।
সুনামগঞ্জ জেলা খাদ্য কর্মকর্তা জাকারিয়া মোস্তফা জানালেন, জেলা ও উপজেলা পর্যায়ে ক্রয় কমিটির সভা হয়েছে। জেলায় এবার ৬৫০৮ মে.টন ধান কেনা হবে। ২-৩ দিনের মধ্যেই কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনা শুরু হবে।

পূর্ববর্তী নিবন্ধউন্নয়ন থেকে বঞ্চিত সুনামগঞ্জের সম্ভাবনাময় পর্যটন এলাকা
পরবর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীকে ফোন দিয়ে ভাগ্য খুলল মুদি দোকানির