কিমের শেষ ক্ষেপণাস্ত্রটি আইসিবিএম ছিল না : রাশিয়া

পপুলার২৪নিউজ ডেস্ক :

উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ইস্যুতে মুখ খুলেছে রাশিয়া। জাতিসংঘকে পুতিনের দেশ জানিয়েছে, উত্তর কোরিয়া সম্প্রতি যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে তা আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম ছিল না বরং সেটি ছিল একটি মধ্যম-পাল্লার ক্ষেপণাস্ত্র। রবিবার মস্কোর পক্ষ থেকে জাতিসংঘ মহাসচিব ও নিরাপত্তা পরিষদের চেয়ারম্যানের কাছে পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়, রাশিয়ার ইরকুতস্ক অঞ্চলে মোতায়েন একটি রাডার স্টেশন উত্তর কোরিয়ার পক্ষ থেকে নিক্ষিপ্ত হুয়াসং-১৪ ক্ষেপণাস্ত্রের গতিবিধি পর্যবেক্ষণ করেছে। ক্ষেপণাস্ত্রটি ৫৩৫ কিলোমিটার উচ্চতায় ওঠার পর নিক্ষেপের স্থান থেকে ৫১০ কিলোমিটার দূরে জাপান সাগরে পড়ে। এ কাজে ক্ষেপণাস্ত্রটি সময় নিয়েছে ১৪ মিনিট।  রাশিয়ার চিঠিতে ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণ ও এর গতিপথ সম্পর্কিত একটি ছবিও সংযুক্ত করা হয়।

প্রসঙ্গত, রাশিয়া এমন সময় এ তথ্য জানাল যখন বিগত মঙ্গলবার উত্তর কোরিয়া প্রথমবারের মতো সফল আইসিবিএম পরীক্ষা চালানোর দাবি করে।

তবে উত্তর কোরিয়ার এই আইসিবিএম পরীক্ষার সত্যতা নিশ্চিত করে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যে আঘাত হানতে সক্ষম। -সূত্র : রয়টার্স

পূর্ববর্তী নিবন্ধসাতকানিয়ায় বিমান বাহিনীর প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত
পরবর্তী নিবন্ধআগাম জামিন পেলেন মোরশেদ খান ও তার স্ত্রী