কানে বসেছে চলচ্চিত্রের ৭২তম আসর

পপুলার২৪নিউজ ডেস্ক:

দক্ষিণ ফরাসি উপকূলের শহরে বসেছে বিশ্ব সিনেমার অন্যতম মর্যাদাকর আসর কান চলচ্চিত্র উৎসব। সোমবার (১৩ মে) শুরু হয়েছে বিশ্বখ্যাত এই চলচ্চিত্র উৎসবটি। আয়োজনের ৭২তম এই আসরে ২১টি চলচ্চিত্র সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপামের জন্য প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে। পরিচালক জিম জারমাশের চলচ্চিত্র জম্বি কমেডি ‘দ্য ডেড ডোন্ট ডাই’ প্রদর্শনির মধ্য দিয়ে শুরু হয় এই আসর।
বৃটিশ চলচ্চিত্রকার কেন লোচ তিন বছর পর এই উৎসবে ফিরেছেন ‘সরি উই মিসড ইউ’ দিয়ে। আর স্বর্ণ পাম জেতার ২৫ বছর পূর্তিতে নতুন চলচ্চিত্র ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’ নিয়ে প্রতিযোগিতায় যোগ দিয়েছেন কোয়ান্টিন টারান্টিনো। এবারের আসরে প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ২১ চলচ্চিত্রের চারটির নির্মাতা নারী। জেসিকা হজনারের ‘লিটল জো’ সেলিন সিয়ামার ‘পোট্রেট অফ আ লেডি অন ফায়ার’ জাস্টিন ত্রিয়েতের ‘সিবল’র সাথে আটলান্টিক চলচ্চিত্র দিয়ে প্রথম কৃষ্ণাঙ্গ নারী নির্মাতা হিসেবে কম্পিটিশন বিভাগে জায়গা করে নিয়েছে মাটি ডিওপ।
নির্মাতা টেরেন্স মালিক কানে ফিরছেন এবার আট বছর পর। তার দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত ‘অ্যা হিডেন লাইফ’ স্থান করে নিয়েছে উৎসবের প্রতিযোগিতা বিভাগে। আর ইয়াং আহমেদ নিয়ে তিন বছরের বিরতি ভেঙে একই বিভাগে লড়বেন জ্যঁ-পিয়ের দারদেন ও লুক দারদেন।
স্প্যানিশ চলচ্চিত্রের মাস্টার পেদ্রো আলমোদোভারের ‘পেইন অ্যান্ড গ্লোরি’র পাশাপাশি ৭২তম আয়োজনে স্বর্ণপাম জয়ের দৌঁড়ে আছে, হাভিয়ার দোলানের ‘ম্যাথিয়াস অ্যান্ড ম্যাক্সিম’, বন জুন হোর ‘প্যারাসাইট’ এবং লেজ লির প্রথম চলচ্চিত্র ‘লে মিজারেবল’। স্ট্রিমিং সার্ভিসের কারণে প্রেক্ষাগৃহে নেতিবাচক প্রভাব পড়ায় টানা দ্বিতীয়বারের মতো কানে জায়গা পায়নি নেটফ্লিক্সের কোনো চলচ্চিত্র।
পর্দা উঠলো কান উৎসবের, জমকালো উদ্বোধন বিশ্ব চলচ্চিত্রের হৃদস্পন্দন কান উৎসব। দক্ষিণ ফ্রান্সের সাগরপাড়ের শহরে পর্দা উঠলো ৭২তম আসরের। জমকালো উদ্বোধনী অনুষ্ঠানটি ক্যানাল প্লাস টিভি চ্যানেলের পাশাপাশি ফ্রান্সের প্রায় ৬০০টি প্রেক্ষাগৃহে সরাসরি দেখানো হয়েছে।
কানের পালে দে ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে মঙ্গলবার (১৪ মে) রাত ৮টা ১০ মিনিটে কান উৎসব উদ্বোধন করেন অস্কারজয়ী স্প্যানিশ অভিনেতা হাভিয়ার বারদেম ও ফরাসি অভিনেত্রী-গায়িকা চার্লোট গেইন্সবুর্গ। উভয়ে এর আগে কানে সেরা অভিনেতা ও সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন।
অনুষ্ঠানের শুরুতে পর্দায় ভেসে ওঠে ‘ভারদা বাই আনিয়েস’ ছবির দৃশ্য। এতে দেখা যায়, সাগরপাড়ে পরিচালকের চেয়ারে বসে একা একা কথা বলছেন প্রয়াত ফরাসি নারী নির্মাতা আনিয়েস ভারদা। এই দৃশ্য শেষ হতেই আলোকিত মঞ্চে দেখা যায়, সেই চেয়ারটি পড়ে আছে। তাতে লেখা ‘আনিয়েস ভি.’। তার তারুণ্যের সময়কার একটি স্থিরচিত্র নিয়ে সাজানো হয়েছে এবারের উৎসবের অফিসিয়াল পোস্টার। মঞ্চে শূন্য চেয়ার রেখে এই কিংবদন্তিকে আরেকবার সম্মান জানানো হলো।
গত মার্চে ৯০ বছর বয়সে মৃত্যুবরণ করেন আনিয়েস ভারদা। তার প্রতি শ্রদ্ধা জানিয়ে উদ্বোধনী অনুষ্ঠানে পিয়ানোতে সুর তুলে ‘‘আই’ম অ্যান এম্পটি হাউস উইদাউথ ইউ’’ গানটি গেয়েছেন বেলজিয়ান গায়িকা অ্যাঞ্জেলা।
গতবারের মতো এবারের উদ্বোধনী আয়োজনে মাস্টার অব সিরিমনিস (সঞ্চালক) ছিলেন এদুয়া বেয়া। তিনি বলেন, ‘সিনেমাই মানুষের উদ্দীপনা। ৭২তম কান চলচ্চিত্র উৎসবে স্বাগতম।’
সঞ্চালকের আমন্ত্রণে একে একে মঞ্চে আসেন প্রতিযোগিতা বিভাগের বিচারক ফরাসি গ্রাফিক ঔপন্যাসিক-নির্মাতা এনকি বিলাল, মার্কিন নারী নির্মাতা কেলি রাইকার্ড, গ্রিসের পরিচালক ইওর্গস লানতিমোস, ইতালিয়ান নারী নির্মাতা অ্যালিস রোরওয়াচার, ফরাসি নির্মাতা রবিন ক্যাম্পিলো, পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর অভিনেত্রী-পরিচালক মায়মুনা এনদাই, পোল্যান্ডের অস্কার মনোনীত পরিচালক পাওয়েল পাওলিকস্কি ও মার্কিন অভিনেত্রী এল ফ্যানিং।
প্রতিযোগিতা বিভাগের বিচারক প্যানেলের সভাপতি আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু মঞ্চে আসার আগে তার বিভিন্ন ছবির অংশবিশেষ দেখানো হয় পর্দায়। তিনি বলেন, ‘স্প্যানিশ ভাষা যারা বোঝে না তাদের কাছেও সিনেমার সুবাদে তা মধুর হয়ে ওঠে। সিনেমার আবেগী দিক এটাই।’

এরপর ছিল অফিসিয়াল সিলেকশনের (প্রতিযোগিতা বিভাগ, প্রতিযোগিতা বিভাগের বাইরে, আঁ সার্তে রাগার ও মিডনাইট স্ক্রিনিং) ছবিগুলোর অংশবিশেষ। পৃথিবী গ্রহের নামিদামি তারকা ও চলচ্চিত্র কলাকুশলীরা লালগালিচায় পা মাড়িয়ে প্রেক্ষাগৃহে এসেছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য জুলিয়ান মুর, ইভা লঙ্গোরিয়া, গঙ লি প্রমুখ। মাঝে আঁ সার্তে রাগার বিভাগের বিচারকদের প্রধান লেবানিজ নারী নির্মাতা নাদিন লাবাকি ও ক্যামেরা দ’র বিভাগের মূল বিচারক কম্বোডিয়ান নির্মাতা রীতি পানকে পরিচয় করিয়ে দেন সঞ্চালক।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে দেখানো হয় প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত জিম জারমাশের ‘দ্য ডেড ডোন্ট ডাই’। এর প্রেক্ষাপট সেন্টারভিল নামের ছোট্ট একটি শহর। সেখানে হঠাৎ চোখে পড়ে ভুতুড়ে সব ব্যাপার। দিনের আলোর স্থায়িত্ব অনিশ্চিত হয়ে যায়। চাঁদ কখনও স্বাভাবিকের চেয়ে বড়-ছোট হতে থাকে। প্রাণীরা অস্বাভাবিক আচরণ দেখায়। কেউই এসবের কারণ জানে না। বিজ্ঞানীরা উদ্বিগ্ন হয়ে পড়েন। কেউ বুঝতে পারে না শহরে মহামারির মতো ছড়িয়ে পড়ছে বিপজ্জনক জম্বিরা। সমাধি থেকে বেরিয়ে জীবন্ত লাশ হয়ে জীবিতদের ওপর আক্রমণের উৎসব শুরু করে তারা! কিন্তু পিছপা হলে তো চলবে না। শহরের বাসিন্দারা তাই বেঁচে থাকার লড়াইয়ে নামে। রসালো আমেজে সাহসিকতার গল্প বলা হয়েছে ছবিটিতে। মঙ্গলবার ফ্রান্সে মুক্তি পেয়েছে এটি। ১৪ জুন থেকে আমেরিকাসহ বিশ্বের অন্যান্য দেশের প্রেক্ষাগৃহে দেখা যাবে এই ছবি।
‘দ্য ডেড ডোন্ট ডাই’তে অভিনয় করেছেন হলিউডের একঝাঁক তারকা। এ তালিকায় আছেন বিল মারে, অ্যাডাম ড্রাইভার, টিল্ডা সুইনটন, ক্লোয়ি সেভিনি, স্টিভ বুসেমি, ড্যানি গ্লোভার, ক্যালেব লান্ড্রি জোন্স, রোসি পেরেজ, ইগি পপ, সেলেনা গোমেজ, সারা ড্রাইভার, অস্টিন বাটলার, লুকা সাবাত, এস্টার বালিন্ত, ক্যারোল কেন ও টম ওয়েটস।
মেরিকান নির্মাতা জিম জারমাশের ১৩তম পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘দ্য ডেড ডোন্ট ডাই’। তার বিখ্যাত ছবির মধ্যে আছে ওয়েস্টার্ন ধাঁচের ‘ডেড ম্যান’, সামুরাই ক্রাইম ঘরানার ‘গোস্ট ডগ: দ্য ওয়ে অব দ্য সামুরাই’, ভ্যাম্পায়ার ফিল্ম ‘অনলি লাভারস লেফট অ্যালিভ’, ‘নাইট অন আর্থ’।
১৯৮৪ সালে ‘স্ট্রেঞ্জার দ্যান প্যারাডাইস’ ছবির জন্য কান উৎসবে সেরা নবীন পরিচালক হিসেবে ক্যামেরা দ’র পুরস্কার জেতেন জিম জারমাশ। সেটি ছিল আমেরিকার নতুনধারার মুক্ত চলচ্চিত্রের ইতিহাসে একটি ল্যান্ডমার্ক। ১৯৯৩ সালে ‘কফি অ্যান্ড সিগারেটস: সামহোয়্যার ইন ক্যালিফোর্নিয়া’ বানিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের পাম দ’র জেতেন তিনি। ২০০৫ সালে তার ‘ব্রোকেন ফ্লাওয়ার্স’ কানের গ্রাঁ প্রিঁ জিতে নেয়।
সবশেষ ২০১৬ সালে কানের প্রতিযোগিতা বিভাগে স্থান পায় জিম জারমাশের ‘প্যাটারসন’। একই আসরে মিডনাইট স্ক্রিনিংসে ছিল রকতারকা ইগি পপ ও তার ব্যান্ড দ্য স্টুজেসের ওপর তার বানানো সংগীতনির্ভর প্রামাণ্যচিত্র ‘গিমে ডেঞ্জার’।
সাল দুবুসি থিয়েটারে উদ্বোধনী অনুষ্ঠান ও ‘দ্য ডেড ডোন্ট ডাই’ দেখানো হয় আমন্ত্রিত সাংবাদিকদের। রাত সাড়ে ৯টায় সাল বাজিনেও তাদের জন্য ছিল ছবিটির প্রদর্শনী।
এবার প্রতিযোগিতা বিভাগে বিচারকদের প্রধান হিসেবে থাকছেন অস্কারজয়ী মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু। আগামী ২৫ মে তিনিই স্বর্ণপাম জয়ী ছবির নাম ঘোষণা করবেন। সমাপনী আয়োজনেও সঞ্চালক থাকবেন ফরাসি অভিনেতা-নির্মাতা এদুয়া বেয়া।
১২ দিনের এই উৎসবে নতুন সব ছবি ও নানান আয়োজনে মুখর থাকবে দক্ষিণ ফরাসি উপকূল। এর মাধ্যমে বড় পর্দায় আন্তর্জাতিক ফিল্মমেকিংয়ের বৈচিত্র্যকে উদযাপন করা হবে।
বিচারক হওয়ার আমন্ত্রণ পেয়ে হতবাক!স্বর্ণকেশী এল ফ্যানিংয়ের মধ্যে স্নিগ্ধতা ঠিকরে পড়ে। দেখে বোঝা যায়, তার ভেতর প্রাণোচ্ছ্বল একটা পাখি উড়ে বেড়ায়। বয়স সবে ২১ বছর। কিন্তু এখন অনেক বড় গুরুদায়িত্ব আমেরিকান এই তরুণীর কাঁধে। বিশ্ব চলচ্চিত্রের সম্মানজনক আয়োজন কান উৎসবের ৭২তম আসরে প্রতিযোগিতা বিভাগের বিচারকদের একজন তিনি।

আয়োজকদের কাছ থেকে মোবাইল ফোনে বিচারক আমন্ত্রণ পাওয়ার পর হতবাক হয়ে গিয়েছিলেন এল ফ্যানিং। এটাই স্বাভাবিক। কুড়ি পেরোনোর পরপরই এত বড় সম্মান পাওয়ার কথা কে ভাবে! অকপটে তা স্বীকার করেছেন তিনি। বিচারক প্যানেলে তারুণ্যের প্রতিনিধি নতুন প্রজন্মের এই তারকা।
সংবাদ সম্মেলনে এল ফ্যানিং বলেছেন, ‘এখনও কিছুটা অবাক হচ্ছি ভেবে, কানের মূল প্রতিযোগিতা বিভাগের বিচারক হয়েছি। কারণ এখানে অসাধারণ শিল্পীদেরই মূলত দেখা যায়। তাই এটা আমার জন্য চমৎকার মুহূর্ত। আমি এখনও তরুণ সত্যি, তবে অভিনেত্রী হিসেবে আমার ক্যারিয়ার শুরু হয়েছে খুব ছোটবেলায়। তারুণ্যকে প্রতিনিধিত্ব করতে পেরে ও নবীন অভিনেত্রী হিসেবে বিচারকদের সঙ্গে নিজের মতামত ভাগাভাগির সুযোগ পেয়ে আমি সম্মানিত ও গর্বিত।’
কানে সবচেয়ে কম বয়সে বিচারকের আসনে বসার রেকর্ডের মালকিন এখন এল ফ্যানিং। এর আগে কানাডিয়ান নির্মাতা-অভিনেতা হাভিয়ার দোলান ২০১৫ সালে ২৫ বছর বয়সে মূল প্রতিযোগিতা বিভাগের বিচারক হন। মজার বিষয় হলো, দোলানের নতুন ছবি ‘ম্যাথিয়াস অ্যান্ড ম্যাক্সিম’ এবারের প্রতিযোগিতা বিভাগে স্বর্ণ পামের জন্য লড়বে।
এবারের প্রতিযোগিতা বিভাগের মূল বিচারক মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু। তার হাত ধরেই কান উৎসবের সঙ্গে এল ফ্যানিংয়ের সম্পৃক্ততা শৈশবে। ২০০৬ সালে প্রতিযোগিতা বিভাগে থাকা ‘বাবেল’ ছবিতে শিশুশিল্পী হিসেবে অভিনয় করেন তিনি। তখন তার বয়স ছিল মাত্র আট বছর। এই তথ্য সামনে আসতেই ইনারিতু বললেন, ‘বুঝতে পারছি আমি বুড়িয়ে গেছি!’ ২০১৬ সালে কানের প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ডেনিশ নির্মাতা নিকোলাস উইন্ডিং রেফনের ‘দ্য নিয়ন ডেমন’ ছবিতে দেখা যায় এল ফ্যানিংকে। এর পরের বছর কানে পাম দ’রের দৌড়ে থাকা সোফিয়া কপোলার ‘দ্য বিগাইল্ড’ ছবিতে অভিনয় করেন তিনি। একই আসরে আউট অব কম্পিটিশনে দেখানো হয় তার ‘হাউ টু টক টু গার্লস অ্যাট পার্টিস’। ছবিটি পরিচালনা করেন আমেরিকান নির্মাতা জন ক্যামেরন মিচেল।
যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে জন্ম এল ফ্যানিংয়ের। ইতোমধ্যে ৩০টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন তিনি। এ তালিকায় রয়েছে ‘সুপার এইট’ (২০১১), ‘মেলফিসেন্ট’ (২০১৪), ‘টোয়েন্টিয়েথ সেঞ্চুরি ওমেন’ (২০১৬) প্রভৃতি।
এবার প্রতিযোগিতা বিভাগের বিচারক দলে আছেন চার মহাদেশের সাতটি ভিন্ন দেশের চার পুরুষ ও চার নারী। তালিকায় এল ফ্যানিংয়ের পাশাপাশি অন্য নারীরা হলেন পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর অভিনেত্রী-পরিচালক মায়মুনা এনদাই, ২০০৮ সালে আঁ সার্তে রাগারে নির্বাচিত ‘ওয়েন্ডি অ্যান্ড লুসি’র মার্কিন নির্মাতা কেলি রাইকার্ড, গত বছর ‘হ্যাপি অ্যাজ ল্যাজারো’র জন্য কানে সেরা চিত্রনাট্যের পুরস্কার জয়ী ইতালিয়ান নারী নির্মাতা অ্যালিস রোরওয়াচার।
এছাড়া আছেন অস্কার মনোনীত গ্রিসের পরিচালক ইওর্গেস লানতিমোস, কানের গত আসরে ‘কোল্ড ওয়ার’ ছবির জন্য সেরা পরিচালক হওয়া পোল্যান্ডের পাওয়েল পাওলিকস্কি, ২০১৭ সালে কানে গ্রাঁ প্রিঁ জেতা ফরাসি নির্মাতা রবিন ক্যাম্পিলো (১২০ বিপিএম-বিটস পার মিনিট) ও ফরাসি গ্রাফিক ঔপন্যাসিক-নির্মাতা এনকি বিলাল (ইমমর্টাল)।
মঙ্গলবার (১৪ মে) দুপুর আড়াইটায় পালে দে ফেস্তিভাল ভবনের তৃতীয় তলার সংবাদ সম্মেলন কক্ষে হাজির হন কানের ৭২তম আসরের মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকরা। এবারের আসরের উদ্বোধনী ছবি মার্কিন নির্মাতা জিম জারমাশের ‘দ্য ডেড ডোন্ট ডাই’। ভূমধ্যসাগরের তীরে আগামী ২৫ মে বিজয়ীদের নাম জানাবেন প্রতিযোগিতা বিভাগের বিচারকরা।কিচ্ছু ফাঁস না করার শর্তে চুক্তিদক্ষিণ ফরাসি উপকূলের আবহাওয়া কখন কেমন হবে সেই পূর্বাভাস করা মুশকিল। আগের চারবারের অভিজ্ঞতা সেটাই বলে। তবে কানে এবার দারুণ আবহাওয়া দেখছি। গা-সওয়া তাপমাত্রা। বেশি কনকনে হাওয়া নেই। সকাল থেকে দিনভর রোদ্দুর হাসাহাসি করে! কানের আবহাওয়া নিয়ে অত মাথাব্যথা নেই আমার। যতটা না ইন্টারনেট নিয়ে হচ্ছিল।

১১ মে রাত ৮টায় কানে এসে দেখি মোবাইল ফোনের সিম বিক্রির দোকানপাট সব বন্ধ হয়ে গেছে। তার ওপর একটা থেকে আরেকটা দোকানের দূরত্ব হেঁটে কমপক্ষে ১০ মিনিট। ওইদিন লেখালেখির বালাই থাকলেও উপায় ছিল না। পরদিন ঘুম ভাঙার পর কান ট্রেন স্টেশনের কাছেই একটি দোকানে ঢুকে লিবারা সিম নিয়ে স্বস্তি হলো। দাম ২০ ইউরো। ভেতরে ৪ গিগাবাইট ইন্টারনেট আছে। কিন্তু সমস্যা বাঁধালো মোবাইল সেটের হটস্পট। কিছুতেই ল্যাপটপে কাজ করছে না। বাধ্য হয়ে সেজান ভাইয়ের রেস্তোরাঁয় বসে লিখে বাংলা ট্রিবিউনের হেড অব এন্টারটেইনমেন্টকে ই-মেইল করতে হলো। বাসায় হটস্পট দিয়ে সহযোগিতা করলেন চাঁদপুরের রুবেল।সোমবার (১৩ মে) খুব সকালেই কান উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্তিভালের সামনে অবস্থান নিলাম। প্রেস ব্যাজ তোলার লাইন খুব একটা দীর্ঘ নয়। ভবনের মূল ফটক ঘেঁষেই অ্যাক্রেডিটেশন তাঁবু। জনসমাগম খুব একটা নেই। তবে নিরাপত্তার আনুষ্ঠানিকতা এতই কড়া, অল্পতেই জনজট লেগে যায়! ব্যাগের ভেতর কী আছে সব খুঁটিনাটি দেখছেন নিরাপত্তাকর্মীরা। মোবাইল ফোন, মানিব্যাগ, ঘড়িসহ যা কিছু আছে সেগুলো ট্র্রে’তে দিয়ে আর্চওয়ে মেশিন পেরোতে হচ্ছে। তাঁবুর সামনে উৎসবের নিরাপত্তা প্রতিনিধিরা কাজ করেন শিফট অনুযায়ী।
বাইরে ফাঁকা থাকলেও ব্যাজ বিতরণের বিভাগে ঢুকে দেখি ভিড়। লম্বা লাইন। এই ফাঁকে একটা তথ্য দিয়ে রাখি। গত বছর অফিসিয়াল সিলেকশনের ছবিগুলোর প্রেস স্ক্রিনিংয়ের নিয়মাবলীতে পরিবর্তন আনা হয়েছিল। কারণ মূল প্রতিযোগিতা বিভাগের ছবিগুলোর পরিচালক ও অভিনয়শিল্পীদের অংশগ্রহণে সত্যিকারের প্রিমিয়ার হয় বলে মনে করেন আয়োজকরা। কিন্তু এমন সিদ্ধান্তে মনমরা হয়েছেন সংবাদকর্মীরা। উৎসবটি কাভারের ক্ষেত্রে অনেকে প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছেন। তাই ৭২তম আসরে প্রেস স্ক্রিনিংয়ে ফের পরিবর্তন এসেছে।গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সন্ধ্যা ৭টার নির্ধারিত ছবির গালা স্ক্রিনিংয়ের দুই ঘণ্টা আগেই সাংবাদিকদের দুবুসি ও বাজিন থিয়েটারে একইসঙ্গে দেখানো হবে বিকাল ৫টায়। গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে রাত ১০টার নির্ধারিত ছবির গালা স্ক্রিনিং চলাকালে দুবুসি ও বাজিন থিয়েটারে তা দেখতে পারবেন সাংবাদিকরা। পরদিন সকাল সাড়ে ৮টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে তাদের জন্য থাকছে এই সুযোগ। এছাড়া সংবাদকর্মীদের কথা ভেবে এই ভেন্যুতে সকাল ১১টা ও দুপুর ২টায় একটি করে প্রদর্শনী রাখা হচ্ছে।
ভালো কথা। কিন্তু আয়োজকদের একটি শর্ত আছে। ব্যাজ দেওয়ার আগে দায়িত্বরত তরুণী একটি ফর্ম দিয়ে তা দেখালেন। আগের চারবার এমন অভিজ্ঞতা ছিল না। ফর্মে স্বাক্ষর করার সঙ্গে নিজের পুরো নাম, সংবাদমাধ্যমের নাম আর তারিখ উল্লেখ থাকতে হবে। ফর্মটা পড়ে বুঝলাম, কান উৎসব কর্তৃপক্ষ অ্যাক্রেডিটেশন পাওয়া সাংবাদিকদের ওপর কিছু বিধিনিষেধ আরোপ করেছেন। তাদের এই সিদ্ধান্তকে সম্মান জানাতে অনুরোধও করা হয়েছে। নিষেধাজ্ঞাগুলো হলো— গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বিকাল ৪টা কিংবা সাড়ে ৪টা, সন্ধ্যা ৬টা, সন্ধ্যা সাড়ে ৬টা, সন্ধ্যা ৭টা অথবা সাড়ে ৭টা আর রাত ১০টা কিংবা সোয়া ১০টার প্রদর্শনী শেষ হওয়ার আগে ছবিটি নিয়ে কিচ্ছু লেখা যাবে না।ব্যাজ নেওয়ার পর আয়োজকদের পক্ষ থেকে দেওয়া হলো সুদৃশ্য ব্যাগ। ভেতরে উৎসবের গাইড, প্রেস স্ক্রিনিং ও সংবাদ সম্মেলনের সময়সূচিসহ সিনেমা বিষয়ক কয়েকটি ম্যাগাজিন। ব্যাজ পাওয়ায় পালে দে ফেস্তিভাল ভবনে ঢোকার ক্ষেত্রে আর কোনও বাধা রইলো না। এখানে শুরুতে স্ক্যানার মেশিন দিয়ে ব্যাজ পরীক্ষা করা হয়। একইসঙ্গে ব্যাজধারীর সঙ্গে ব্যাজে যুক্ত ছবির মিল আছে কিনা তা ভালোভাবে পরখ করেন নিরাপত্তাকর্মীরা। এরপর ব্যাগ খুলে দেখাতে হয়। মোবাইল ফোন, মানিব্যাগ, ঘড়িসহ যা কিছু আছে সেগুলো ট্র্রে’তে দিয়ে আর্চওয়ে মেশিন পেরোনোর পর নিরাপত্তার আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। যতবার ভবন থেকে বের হবো, ততবার একই নিয়মে ঢোকা ছাড়া উপায় নেই।
আনন্দের ব্যাপার হলো, কান যেন সাংবাদিকদের কাছে আরও স্বাচ্ছন্দ্যময় হয়ে ওঠে ও তারা যেন দারুণভাবে উপভোগ করতে পারেন সেজন্য কিছু পদক্ষেপ নিয়েছেন আয়োজকরা। তেরেস দে জার্নালিস্টস চারতলা থেকে নামিয়ে আনা হয়েছে তিনতলায়। এখানে একইসঙ্গে কাজ করা ও বিশ্রাম নেওয়া যাবে। ফ্রি ওয়াইফাই সুবিধা ও টিভি ফেস্টিভ্যাল স্ক্রিনিং তো আছেই। এ বছর সেখানে রাখা হয়েছে ২০০টি আসন। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৯টা অবধি খোলা থাকবে এই অংশ।অন্যান্যবার উৎসব শুরুর আগের দিন প্রেস রুম ও ওয়াইফাই জোন খুলে দেওয়া হতো। কিন্তু এবার ভিন্ন চিত্র। এ কারণে তিনতলাসহ পালে দে ফেস্তিভাল ভবনের বেশিরভাগ অংশই ফাঁকা। উৎসবের অফিসিয়াল পোস্টার ছাড়া কিছুই দৃষ্টি কাড়ে না। তৃতীয় তলায় অ্যাক্রেডিটেশন পাওয়া সাংবাদিকদের জন্য আছে প্রেস বক্স। প্রতিদিনের দরকারি তথ্য সেখানে রাখা হয়। বাংলা ট্রিবিউনের জন্য বরাদ্দ ১৪৬৫ নম্বর বক্স। মেশিনের ওপর ব্যাজ ধরে রাখলে সবুজ বাতি জ্বলে ওঠার ৩০ সেকেন্ডের মধ্যে সেটি খুলতে হয়। নয়তো বিগড়ে যায়। প্রেস বক্সে কানের প্যারালাল বিভাগ ডিরেক্টরস ফোর্টনাইট ও স্যুমে দ্যু লা ক্রিতিকের এবারের আসরের গাইড বই পেলাম। দুপুরে কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমোর সংবাদ সম্মেলনের পর বক্সে দেখি উদ্বোধনী দিনের সূচি।
ভবন থেকে বেরিয়ে ডান দিকে এগিয়ে দেখি, স্টিলের সিঁড়ি নিয়ে তুলকালাম চলছে! মঙ্গলবার থেকে তামাম দুনিয়ার নামিদামি তারকারা চকচকে গাড়িতে চড়ে এখানে এসে নামবেন। তখন সুযোগ বুঝে তাদের ছবি তোলার জন্য এত প্রস্তুতি। এসব আলোকচিত্রীর রেড কার্পেটে যাওয়ার অনুমতি মেলে না। তাই তারা দিনভর মই নিয়ে অপেক্ষায় থাকেন।
ওদিকে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ঢোকার অংশে রেড কার্পেট বসানোর শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে নিচ্ছেন উৎসবের কর্মীরা। দক্ষিণ ফরাসি উপকূলে বইতে শুরু করেছে সিনেমার হাওয়া। বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আয়োজন বলে কথা! তামাম দুনিয়া আগামী ১২ দিন ডুবে থাকবে সাগরপাড়ের শহরে।* ফ্রান্সের সময়ের সঙ্গে বাংলাদেশের পাঠকদের চার ঘণ্টা যোগ করে নিতে হবে।
সৈকতে বসে ছবি দেখার জন্য দেওয়া হবে কম্বলপালে দে ফেস্তিভালে অফিসিয়াল সিলেকশনের ছবিগুলোর প্রদর্শনী, লালগালিচা, ফটোকল ও সংবাদ সম্মেলন বরাবরের মতোই কান উৎসবের বড় আকর্ষণ। তবে এগুলো উপভোগের জন্য চাই ব্যাজ কিংবা ইনভাইটেশন। সাধারণ দর্শকদের অবশ্য হতাশ হওয়ার কারণ নেই।

১৪ থেকে ২৫ মে দিনের শেষে পালে দে ফেস্তিভালের অদূরে ম্যাসি সৈকতে খোলা আকাশে তারার মিছিলে আয়োজন করা হবে উন্মুক্ত চলচ্চিত্র প্রদর্শনী। এর মধ্যে থাকবে ধ্রুপদী ও সাম্প্রতিক সময়ের ছবি আর এগুলোর তারকাদের উপস্থিতি। প্রতিদিন রাত সাড়ে ৯টায় আসন খালি থাকা পর্যন্ত দর্শকদের সাগরপাড়ে কম্বলসহ বসতে দেওয়া হবে।
এ আয়োজনের নাম ‘সিনেমা ডি লা প্লাজ’ তথা বিচ সিনেমা। মঙ্গলবার (১৪ মে) উদ্বোধনী দিনে ওপেনিং পার্টির মাধ্যমে শুরু হবে এই কার্যক্রম। বিখ্যাত ছবির কিছু গানের কারাওকে দর্শকদের মাতিয়ে রাখবে কনকনে হাওয়ায়। সেখানে চাইলে একসঙ্গে মনের আনন্দে গান গাওয়া যাবে। এমন মজার ও বিনোদনমূলক ভাবনা এবারই প্রথম যুক্ত করা হলো সিনেমা ডি লা প্লাজে।
বিচ সিনেমার তালিকায় রয়েছে ‘দ্য ফোর হান্ড্রেড ব্লৌস’ (১৯৫৯)। ফ্রেঞ্চ নিউ ওয়েভের এই মাস্টারপিস কানের প্রতিযোগিতা বিভাগে ছিল। এটি বানিয়ে সেরা পরিচালক হন ফ্রাঁসোয়া ত্রুফো। এতে অভিনয়ের স্বীকৃতিস্বরূপ ২০১৬ সালে সম্মানসূচক স্বর্ণ পাম পান জ্যঁ-পিয়ের লিউড।
প্রয়াত মার্কিন অভিনেতা-নির্মাতা ডেনিস হপারের ‘ইজি রাইডার’ ১৯৬৯ সালে কানের মূল প্রতিযোগিতা বিভাগে ছিল। এর মাধ্যমে হলিউডে নতুন যুগের সূচনা হয়। এই রোড মুভির ৫০ বছর পূর্ণ হবে আগামী ১৪ জুলাই। সিনেমা ডি লা প্লাজে দেখানো হবে ধ্রুপদী ছবিটি। এতে ডেনিস হপারের সঙ্গে অভিনয় করেছেন জ্যাক নিকোলসন ও পিটার ফন্ডা।
ফরাসি নির্মাতা আলেন বারবারেনের ‘ফিয়ার সিটি: অ্যা ফ্যামিলি-স্টাইল কমেডি’র ২৫ বছর পূর্তি ২০১৯ সালে। এ উপলক্ষে এটি দেখানো হবে সৈকতে। এর প্রদর্শনীতে থাকবেন অভিনেতা আলেন শাবাত, জেরার্ড দামো, ডমিনিক ফারুজিয়া ও শানতাল লুবি। কানের আউট অব কম্পিটিশনে ছিল অ্যাঙ লি’র ‘ক্রাউচিং টাইগার হিডেন ড্রাগন’ (২০০০)। সৈকতে ছবিটির প্রদর্শনীতে হাজির হবেন এর অভিনেত্রী জ্যাঙ জিয়ি।
ফরাসি নির্মাতা এরিক র্যঁশোর ‘দ্য প্যাট্রিয়টস’ ১৯৯৪ সালে কানের প্রতিযোগিতা বিভাগে স্থান পায়। বিচ সিনেমায় এর প্রদর্শনীতে থাকবেন এই ছবির অভিনয়শিল্পী ইমানুয়েল দ্যুভোস ও বার্নার্ড ল্যুকক।
এ আয়োজনে আরও আছে ১৯৬২ সালে কানে চিত্রায়িত তুর্কি পরিচালক হেনরি ভারনিলের ‘অ্যানি নাম্বার ক্যান উইন’ (জ্যঁ গ্যাবিন, আলেন দ্যুলোন), জিম মরিসন ও তার ব্যান্ডের উত্থানের গল্প নিয়ে অলিভার স্টোনের ‘দ্য ডোরস’ (১৯৯১), সদ্যপ্রয়াত জন সিঙ্গেলটন পরিচালিত “বয়েজ’এন দ্য হুড” (১৯৯১),নারী রকতারকাদের ওপর দুই নির্মাতা ফ্রাঁসোয়া আমানে ও বেয়নের প্রামাণ্যচিত্র ‘হাই গার্লস’।
আগামী ২৫ মে অনুষ্ঠিত হবে সিনেমা ডি লা প্লাজের সমাপনী পার্টি। এর অংশ হিসেবে ম্যাসি সৈকতে পর্দায় থাকছে কারাওকে। ৭২তম কান চলচ্চিত্র উৎসবকে শেষবারের মতো উদযাপনের এই সুযোগ সবার জন্য উন্মুক্ত।
* ফ্রান্সের সময়ের সঙ্গে বাংলাদেশের পাঠকদের চার ঘণ্টা যোগ করে নিতে হবে।
সম্মানসূচক স্বর্ণ পাম কিন্তু নোবেল পুরস্কার নয়’ কানের বৈশ্বিক মাত্রা পাওয়ার অন্যতম রূপকার উৎসবটির পরিচালক থিয়েরি ফ্রেমো। লোকটা দারুণ রসিক। এত বিশাল একটি আয়োজন নিপুণভাবে সম্পন্ন হয় তার ইশারায়। একেবারে ঘড়ি ধরে। সোমবার (১৩ মে) বিকাল পৌনে ৩টায় সংবাদ সম্মেলন করার কথা তার। কিন্তু আগের দিন শেষ মুহূর্তে ই-মেইলে জানানো হলো, ‘মিটিং উইথ দ্য প্রেস’ আধঘণ্টা এগিয়ে আনা হয়েছে।

সময় মেনে পালে দে ফেস্তিভাল ভবনের তৃতীয় তলায় সংবাদ সম্মেলন কক্ষে ঢুকে দেখি পুরোটাই কানায় কানায় পূর্ণ। থিয়েরি ফ্রেমোকে করতালি দিয়ে স্বাগত জানালেন বিভিন্ন দেশের সংবাদকর্মীরা। কিন্তু এরপর একের পর এক প্রশ্নবাণে জর্জরিত হতে হলো তাকে। লিঙ্গ সমতা নিয়ে বেশ বড়সড় উত্তর দিলেন তিনি।
মঞ্চে আছে উৎসবের অফিসিয়াল পোস্টার। প্রয়াত নির্মাতা আনিয়েস ভারদার তারুণ্যের সময়কার একটি স্থিরচিত্র নিয়ে সাজানো হয়েছে এটি। আঙুল দিয়ে তা দেখিয়ে থিয়েরি ফ্রেমো বললেন, ‘আনিয়েস ভারদা বলতেন, আমাকে নারী নির্মাতা বলবেন না। আমি একজন নির্মাতা।’ তার মতো করেই আমরা ভাবি। এবারের আসরে মূল প্রতিযোগিতা বিভাগে স্থান পাওয়া চারজন নারী নির্মাতার ছবি আছে। তবে নারী হওয়ায় সেগুলো অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়েছে বললে তাদের খাটো করা হবে। কানের ইতিগাসে ৮২ জন নারী নির্মাতার ছবি অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়েছে। আমাদের আশা, আগামীতে তাদের সংখ্যা বাড়বে।’
পৃথিবী গ্রহের নামিদামি নক্ষত্রদের দেখা যায় কানের লালগালিচায়। এটাই উৎসবের জৌলুস। কিন্তু এ নিয়ে সমালোচনাও হয় বিস্তর। বোদ্ধাদের মন্তব্য, আয়োজকরা তারকাদের দিকেই ঝুঁকে থাকেন। উদাহরণ হিসেবে সংবাদ সম্মেলনে এলো ৭২তম আসরের উদ্বোধনী ছবির (দ্য ডেড ডোন্ট ডাই) প্রসঙ্গ। এতে অভিনয় করেছেন হলিউডের একঝাঁক তারকা। থিয়েরি ফ্রেমো এর ব্যাখ্যা দিয়েছেন এভাবে, ‘তারকা তো তারকাই। হলিউড হোক আর চীনা কিংবা ভারতীয়. তাদের উদযাপন করা দরকার। কারণ এ মানুষগুলোর সিনেমার প্রতি নিবেদনকে সম্মান দেখাতেই হবে আমাদের।’
কোয়েন্টিন টারান্টিনোর ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন…হলিউড’ শেষ মুহূর্তে প্রতিযোগিতা বিভাগে ঢুকানোর মধ্যেও বাণিজ্যের ঘ্রাণ পাচ্ছেন অনেকে। একজন সংবাদকর্মী তো বলে বসলেন, ‘পাল্প ফিকশন’ স্বর্ণ পাম জেতার ২৫ বছর পূর্তি উদযাপনের অংশ নয়তো এই নির্বাচন! কান উৎসবের পরিচালক উল্লেখ করেন, “কোয়েন্টিন টারান্টিনো তার সময়ের সেরা পরিচালকদের একজন। এই উৎসবের জন্য তিনি গুরুত্বপূর্ণ। আমরা একে অপরের বন্ধু। কানের প্রতি আন্তরিকতা আছে বলেই এটা সম্ভব হয়েছে। লম্বা ক্যারিয়ারে মাত্র ৯টি ছবি বানিয়েছেন তিনি। তার নতুন ছবিটি সিনেমার কথা বলে। এতে ব্র্যাড পিট ও লিওনার্দো ডিক্যাপ্রিও আছেন কিনা কিংবা ‘পাল্প ফিকশন’-এর রজতজয়ন্তীর ব্যাপার এখানে মুখ্য ছিল না।”
থিয়েরি ফ্রেমো আশ্বাস দিয়েছেন, এবারের কোনও ছবিই একটার চেয়ে আরেকটি কম নয়। দারদেন ভ্রাতৃদ্বয়, পেদ্রো আলমোদোভার, টেরেন্স মালিকসহ সিনেমার মাস্টাররা এবার শামিল হয়েছেন স্বর্ণ পামের দৌড়ে। তার দাবি, উৎসবে বাণিজ্যিক ছবির পাশাপাশি আর্টহাউস কাজও আছে।

সম্মানসূচক স্বর্ণ পাম নিয়ে বিতর্কের মুখে পড়েছে কান কর্তৃপক্ষ। এবার এটি দেওয়া হচ্ছে ফরাসি কিংবদন্তি অভিনেতা অ্যালান দ্যুলোনকে। কিন্তু ধর্ষণ, সমলিঙ্গের যুগলের দত্তকে বিরোধিতা ও ডানপন্থী রাজনীতির প্রতি সমর্থন প্রকাশের নজির আছে তার। এ প্রসঙ্গে কিছুটা বিরক্তি নিয়ে থিয়েরি ফ্রেমো বলেছেন, ‘চলচ্চিত্রে অবদানের স্বীকৃতি হিসেবে একজন শিল্পীকে আমরা সম্মান জানাচ্ছি। এটি সম্মানসূচক স্বর্ণ পাম। আমরা কিন্তু তাকে নোবেল পুরস্কার দিচ্ছি না। এর সঙ্গে তার রাজনৈতিক দৃষ্টিভঙ্গির কোনও সম্পর্ক নেই। পৃথিবীর কোনও মানুষই নিখুঁত নন, তিনিও হয়তো সেই দলের একজন। কান উৎসব মতপ্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী।’
এত চাপ সামলাতে হয় থিয়েরি ফ্রেমোকে, কিন্তু যখনই তাকে দেখি মনে হয় মাত্র ঘুম থেকে উঠে এলেন! কী প্রাণবন্ত। সংবাদ সম্মেলন শেষে তার দিকে এগিয়ে অটোগ্রাফের জন্য বাংলা ট্রিবিউনের নোটপ্যাড এগিয়ে দিলাম। এই ফাঁকে জানতে চাইলাম, এত সজীব থাকেন কী করে! উত্তরে তিনি কেবল মুচকি হাসলেন!

 

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধআইনশৃঙ্খলা বাহিনীকে টার্গেট করেছে জঙ্গিরা: আইজিপি
পরবর্তী নিবন্ধকাল থেকে রাজধানীতে জামদানি মেলা শুরু