কাতার বিশ্বকাপ ফুটবলে আছে বাংলাদেশও!

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ ফুটবলে বাংলাদেশ নেই। কিন্তু এই ফুটবলে ভিন্নভাবে গৌরবের সাথে থাকবে বাংলাদেশ। বিশ্বকাপ ফুটবল উপলক্ষে ভক্তদের জন্য ফিফা তৈরি করছে বিশেষ টি-শার্ট, যা তৈরি হচ্ছে চট্টগ্রামের গার্মেন্টস কারখানা সনেট টেক্সটাইল ইন্ডাস্ট্রিজে।

চট্টগ্রাম মহানগরীর আগ্রাবাদ গোসাইলডাঙ্গা এলাকায় অবস্থিত সনেট টেক্সটাইল ফিফার জন্য ৬ লাখ টি-শার্ট তৈরির কার্যাদেশ পেয়েছে। কারখানাটিতে এখন পুরোদমে চলছে বিশ্বকাপ ফুটবলের ফিফার টি-শার্ট উৎপাদনের কর্মযজ্ঞ। দিন-রাত কাজ করছেন শ্রমিকরা। ইতোমধ্যে উৎপাদিত টি-শার্টের প্রথম চালান রপ্তানিও করা হয়েছে রাশিয়ায়।

সনেট টেক্সটাইল ইন্ডাস্ট্রিজের পরিচালক গাজী মো. শহীদ উল্লাহ জানান, গত ডিসেম্বরে ফিফার জন্য আমরা ৬ লাখ টি-শার্ট তৈরির কার্যাদেশ পেয়েছি। ফিফার দেয়া ৬টি ভিন্ন ভিন্ন ডিজাইনে এই টি-শার্টগুলো তৈরি হচ্ছে চট্টগ্রামের কারখানাতেই। ডিসেম্বরে কার্যাদেশ পাওয়ার পর এসব টি-শার্টের ডিজাইন, উৎপাদনের মান সম্পর্কে ফিফা’র শতভাগ অনুমোদনের পর জানুয়ারি মাসের শেষের দিকে থেকে উৎপাদন প্রক্রিয়া শুরু হয়। এর পর রাত-দিন শ্রমিকরা কাজ করে এসব তৈরি করছে।

পরিচালক শহীদ উল্লাহ জানান, বাংলাদেশ বিশ্বকাপ ফুটবলে না থাকলেও দেশের তৈরি টি-শার্টের মাধ্যমে গৌরবের সাথেই আমরা থাকছি কাতার বিশ্বকাপে। উৎপাদন শুরুর ১৫ দিনের মধ্যেই মধ্যেই কার্যাদেশের ৬ লাখ টি-শার্টের মধ্যে তিন লাখ সফলভাবে তৈরির পর রাশিয়ায় রপ্তানি করা হয়েছে। দ্বিতীয় রপ্তানি চালানের জন্য টি-শার্ট এখন প্যাকেট করা হচ্ছে। ছয় লাখ টি-শার্টের রপ্তানিমূল্য প্রায় ১৩ কোটি টাকা বলে সংশ্লিষ্ট কারখানা সূত্রে জানা গেছে।

ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইয়াছিন জানান, ২০১৮ সাল থেকে ফিফার জন্য টি-শার্ট ও জ্যাকেট তৈরির কাজ করছে সনেট টেক্সটাইল। সর্বোচ্চ আন্তর্জাতিক মান বজায় রেখে ফিফার টি-শার্ট তৈরি করতে সক্ষম হওয়ায় কাতার বিশ্বকাপেও অর্ডার পেয়েছে এই প্রতিষ্ঠান। এই পোশাকের মান ও সুনাম ধরে রাখতে টেক্সটাইলের প্রতিটি স্তরের শ্রমিক কর্মকর্তা-কর্মচারীরা সর্বোচ্চ সতর্ক অবস্থায় থেকে কাজ করছেন। এছাড়া বিশেষ সেন্সর মেশিনের মাধ্যমে পোশাকের কোয়ালিটি পরীক্ষা করেই রপ্তানির জন্য প্যাকেট করা হচ্ছে।

ব্যবস্থাপনা পরিচালক জানান, এসব টি-শার্ট শতভাগ রপ্তানি করা হবে। স্থানীয় বাজারে এসব টি-শার্ট বিক্রির কোনো সুযোগ নেই। ফিফার মাধ্যমেই বিশ্বের বিভিন্ন দেশে এসব টি-শার্ট ফুটবল ভক্তদের কাছে বিক্রি হবে।

পূর্ববর্তী নিবন্ধযে কোনো সময় তামিম-সাকিবদের বাদ দিতে পারতাম: জেমি সিডন্স
পরবর্তী নিবন্ধগাজীপুরের কালিয়াকৈরে স্বামী স্ত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার