কাঁচা মরিচ ছাড়া অপরিবর্তিত রয়েছে সকল নিত্যপণ্যের দাম

পপুলার২৪নিউজ প্রতিবেদক: আগের দামেই বিক্রি হচ্ছে বেশিরভাগ সবজি। মাছের বাজার স্থীতিশীল হলেও অপরিবর্তিত রয়েছে সবধরনের মাংসের দাম। তবে মুদিপণ্যের মধ্যে চাল, ডাল, তেল, আটা, ময়দা, চিনি, লবণের দাম না বাড়লেও ঈদুল আজহাকে কেন্দ্র করে বেড়ে যাওয়া মসলা এখনও চড়া দামে বিক্রি হতে দেখা গেছে। এছাড়া ডিমের দাম আগের মতো রয়েছে। ডিমের ডজন ১১০ টাকা বিক্রি হচ্ছে।
এছাড়া কাঁচা মরিচের দামটাই একটু বাড়তি রয়েছে। কাঁচা মরিচের কেজি ১৮০ থেকে ২০০ টাকা বিক্রি হচ্ছে। কাঁচা মরিচের পরে বেশি দামে বিক্রি টমেটো। টমেটো বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকা। গাজর ও শসা বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি।
শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, মানিকনগর, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁও এলাকার বিভিন্ন বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে।
কারওয়ান বাজারে দেখা গেছে, কাঁচা মরিচের কেজি ১৮০ থেকে ২০০ টাকা। মানিকনগর কাচাঁ বাজারে কাঁচা মরিচ
বিক্রি হচ্ছে (২৫০) গ্রাম ৪০ থেকে ৫০ টাকা। খিলগাঁও তালতলা বাজারে কাঁচা মরিচের (২৫০) গ্রাম ৪০ থেকে ৫০ টাকা।
ব্যবসায়ীরা জানান, বন্যা ও টানা বৃষ্টির কারণে সব বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মরিচের। অবস্থা এমন দাঁড়িয়েছে যে কাঁচ মরিচ এখন আমদানি করতে হচ্ছে। যে কারণে কাঁচা মরিচের দাম বেশি বেড়েছে।
রাজধানীর বাজারগুলো ঘুরে দেখা গেছে, প্রতিকেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। যা গত সপ্তাহে বিক্রি হয়েছিল ৪৫ থেকে ৫০ টাকায়। সে হিসাবে প্রতিকেজি পেঁয়াজের দাম কমেছে ৫ টাকা। আর নিম্নমানের দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৪০ টাকা কেজি। তবে কিছু কিছু বাজারে ভালো মানের দেশি পেঁয়াজ প্রতিকেজি ৪৫ টাকা দরে বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ৫০ টাকা কেজি। আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা। যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ৩৫ থেকে ৪০ টাকায়।
এছাড়া আগের দামেই বিক্রি হচ্ছে আদা, রসুন, গোল মরিচ, হলুদ, মরিচ গুড়া, জয়ত্রী, এলাচ, দারুচিনি। বাজারে প্রতিকেজি এলাচ বিক্রি হচ্ছে দুই হাজার ৭০০ থেকে দুই হাজার ৮০০ টাকা কেজি দরে, জয়ত্রী বিক্রি হচ্ছে দুই হাজার ৫০০ থেকে দুই হাজার ৬০০ টাকায়, লবঙ্গ প্রতিকেজি ৮৫০ টাকা, গোল মরিচ বিক্রি হচ্ছে ৫৮০ থেকে ৬০০ টাকায়, জিরা ৩৫০ থেকে ৪০০ টাকায়, দারুচিনি ৪৫০ টাকায়। এছাড়া আমদানি করা চায়না আদা বিক্রি হচ্ছে ১৪০ টাকা কেজি। দেশি আদা বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকা। আমদানি করা রসুন বিক্রি হচ্ছে ১৪০ টাকা কেজি আর দেশি ১৩০ টাকা কেজি।
এছাড়া অন্যান্য সবজি ৪০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে। গত সপ্তাহের মতো করলা, কাঁকরোল, উস্তা, ঝিঙ্গা ৪০ থেকে ৬০ টাকা, ঢেঁড়স, পেঁপে, পটল, কচুর লতি ৪০ থেকে ৫০ টাকা, বেগুন, বরবটি ৬০ থেকে ৮০ টাকা, আলু ২০ থেকে ২২ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে। এছাড়া বাজারে প্রতি আটি লাল শাক, মুলা শাক, কলমি শাক ২৫ টাকা, পুঁই শাক, লাউ শাক ৩০ টাকা, ধনে পাতা কেজি ২০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।
এদিকে মাংসের বাজার ঘুরে দেখা গেছে, ব্রয়লার মুরগি আগের সপ্তাহের মতো ১৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে। পাকিস্তানি কক মুরগি বিক্রি হচ্ছে ১৮০ থেকে ১৯০ টাকা কেজি। একই দামে বিক্রি হচ্ছে লেয়ার মুরগি। গরুর মাংস বাজার ভেদে বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৫৭০ টাকা এবং খাসির মাংস বিক্রি হচ্ছে ৭৫০ থেকে ৮৫০ টাকা কেজি।
বাজারে এখন বেশিরভাগে মাছের দাম ৫০ থেকে ১০০ টাকা পর্যন্ত কমেছে। খুচরা বাজারে তেলাপিয়া মাছ বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৬০ টাকা কেজি। একই দামে বিক্রি হচ্ছে পাঙাশ মাছ। রুই মাছ ২৮০ থেকে ৩৫০ টাকা, কাতল ৩০০ থেকে ৩৫০ টাকা, পাবদা ৫০০ থেকে ৬০০ টাকা, টেংরা ৩৫০ থেকে ৪৫০ টাকা, শিং ৬০০ থেকে ৭০০ টাকা, বাইলা ৪৫০ থেকে ৬০০ টাকা, আইড় ৩৫০ থেকে ৫০০ টাকা, বোয়াল ৫০০ থেকে ৬০০ টাকা এবং চিতল মাছ বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা কেজি।
আগের দামেই বিক্রি হচ্ছে চাল ও অন্যান্য মুদিপণ্যের দাম। বাজারে প্রতিকেজি নাজির ৫৮ থেকে ৬০ টাকা। মিনিকেট চাল ৫৫ থেকে ৫২ টাকা দরে বিক্রি হচ্ছে। স্বর্ণা ৩৫ থেকে ৩৮ টাকা, বিআর ২৮ নম্বর ৩৮ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে।

 

পূর্ববর্তী নিবন্ধআন্দোলন জোরদারের হুঁশিয়ারি ফখরুলের
পরবর্তী নিবন্ধকুড়িগ্রামে বাসচাপায় স্বামী-স্ত্রীসহ নিহত ৩