কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দোয়েলের ২ সিনেমা

পপুলার২৪নিউজ ডেস্ক:৮ নভেম্বর থেকে কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে প্রদীপ জ্বালিয়ে শুরু হতে যাচ্ছে ‘২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। উৎসবে ৭৬টি দেশের মোট ২১৪টি ফিচার ফিল্ম দেখানো হবে। যার মধ্যে থাকবে ১৫২টি স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র ও তথ্যচিত্র।

এবারের উৎসবে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে ইমপ্রেস টেলিফিল্মের আলোচিত সিনেমা ‘আলফা’ ও ‘চন্দ্রাবতী কথা’। সিনেমা দুইটির কেদ্রীয় চরিত্র অভিনয় করেছেন দোয়েল ম্যাশ।

‘আলফা’ সিনেমাটি পরিচালনা করেছেন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। ‘আলফা’ সিনেমার গল্পে দেখা যাবে, কখনো কঠিন, আবার কখনো খারাপ বাস্তবতায় ঠাসা জীবন। দার্শনিক ভঙ্গিতে রাষ্ট্রের অনেক স্পর্শকাতর বিষয়কে। সিনেমাটিতে অভিনয় করেছেন নতুন অভিনয়শিল্পী আলমগীর কবির ও দোয়েল ম্যাশ। এছাড়াও রয়েছেন, মুস্তাফিজ নুর ইমরান এবং এটিএম শামসুজ্জামানসহ অনেকে।

অন্যদিকে ‘চন্দ্রাবতীর কথা’র নির্মাণ করেছেন এন রাশেদ চৌধুরীর। ষোড়শ শতকের প্রতিভাবান ও সংগ্রামী এই নারীকে নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন দোয়েল ম্যাশ।

এবারের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, জয়া বচ্চন, শর্মিলা ঠাকুর, সঞ্জয় দত্ত, রাখী গুলজার প্রমুখ। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিদেশি সিনেমার ক্ষেত্রে পুরস্কার মূল্য ৫১ লক্ষ টাকা, বিদেশি পরিচালকের জন্য পুরস্কার ২১ লক্ষ টাকা। ভারতীয় সিনেমার জন্য পুরস্কার মূল্য ৭ লক্ষ টাকা এবং পরিচালকের পুরস্কার মূল্য ৫ লক্ষ টাকা।

পূর্ববর্তী নিবন্ধ‘ভারতের কাছ থেকে বাংলাদেশের লাভবান হওয়ার সুযোগ রয়েছে’
পরবর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীর পর্যবেক্ষণে জাবি, অবস্থা বুঝে ব্যবস্থা