করোনায় পেশাদারিত্ব ও অপরাধের বিস্তার ঠেকাতে আইজিপির নির্দেশ

পপুলার২৪নিউজ প্রতিবেদক: বর্তমানে করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতির সুযোগে কিছু কিছু অপরাধ বাড়তে পারে। তাই করোনায় মানবিক সেবার পাশাপাশি কোনোভাবেই যেন অপরাধের বিস্তার না ঘটে সেজন্য পুলিশকে আরও পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

পাশাপাশি বর্তমান পরিস্থিতিতে জনগণের সঙ্গে সহিষ্ণু ও মানবিক আচরণ করার জন্য পুলিশ সদস্যদের আবারও নির্দেশ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) বেলা সাড়ে ১১টা থেকে প্রায় চার ঘণ্টার ভিডিও কনফারেন্সের মাধ্যমে পর্যায়ক্রমে সব পুলিশ ইউনিট প্রধানের সাথে ব্যক্তিগতভাবে কথা বলে তিনি এই নির্দেশনা দেন।

এ সময় তিনি করোনাভাইরাস সংক্রমণ রোধে সার্বিক কার্যক্রম, এ পরিস্থিতিতে পরবর্তী করণীয়, জনগণকে দ্রুততম সময়ে সেবা প্রদান, পুলিশের ভবিষ্যৎ চ্যালেঞ্জ এবং চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয় সম্পর্কে সব পুলিশ ইউনিটকে নির্দেশনা প্রদান করেছেন।

বৃহস্পতিবার রাতে পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) সোহেল রানা এ তথ্য নিশ্চিত করেন।

বর্তমান করোনাভাইরাস সংক্রমণ রোধে পুলিশের ভূমিকার প্রশংসা করে আইজিপি বলেন, করোনা সংক্রমণ রোধে পুলিশ যেভাবে জনগণের পাশে দাঁড়িয়েছে, এসব কারণে পুলিশ প্রধান হিসেবে আমি অত্যন্ত গর্বিত ও আনন্দিত।

করোনা সংক্রমণ রোধে দায়িত্বপ্রাপ্ত পুলিশ সদস্যদের নিজেদের সুরক্ষা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং তাদের পরিবারের সদস্যদের সুরক্ষার ব্যবস্থা গ্রহণেরও নির্দেশনা দেন আইজিপি।

জনগণের উদ্দেশে তিনি বলেন, আপনাদের সহযোগিতা ছাড়া করোনাভাইরাসের মতো মহামারির সংক্রমণ রোধ করা কোনোভাবেই সম্ভব নয়। তিনি সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে কোয়ারেন্টাইন ও ঘরে থাকার জন্য জনগণের প্রতি আহ্বান জানান।

আইজিপি করোনা পরিস্থিতিতে বাংলাদেশ পুলিশকে সহযোগিতা প্রদানের জন্য দেশের সম্মানিত নাগরিকদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

তিনি বলেন, আমরা বাংলাদেশ পুলিশকে একটি সেবাধর্মী মানবিক প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষ্যে কাজ করেছি। থানাকে সেবার মূল কেন্দ্রবিন্দু হিসেবে গড়ে তোলার চেষ্টা করেছি। জনগণকে সেবা প্রদানের মাধ্যমে বাংলাদেশ পুলিশকে একটি সেবাধর্মী মানবিক পুলিশ বাহিনীতে পরিণত করার জন্য সব পুলিশ সদস্যদের প্রতি আবারও আহ্বান জানান আইজিপি।

পূর্ববর্তী নিবন্ধহে প্রভু! বরকতময় এই শবে বরাতে ‘করোনা’ থেকে আপনার করুণা চাই
পরবর্তী নিবন্ধসিলেটে যুবককে কুপিয়ে হত্যার ঘটনায় দুই বন্ধু আটক