করোনার মধ্যেই বাংলাদেশ ছাড়লেন ১২৬ ভুটানি

নিজস্ব প্রতিবেদক:

করোনাভাইরাস সংক্রমনের মাঝেই বাংলাদেশ থেকে ১২৬ জন ভুটানের নাগরিক নিজ দেশে ফিরে গেছেন। বৃহস্পতিবার সকালে রাজধানীর শাহজালাল বিমানবন্দর থেকে ভুটানের ড্রুক এয়ারলাইনসের ফ্লাইটে তারা ফিরে গেছেন।

দূতাবাস জানায়, মোট ১২৬ জন ভুটানের নাগরিকদের মধ্যে অধিকাংশই বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী। সকালে তারা দুটি ফ্লাইটে করে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

দূতাবাসের কর্মকর্তা জানান, করোনাভাইরাস সংক্রমণের কারণে বাংলাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হওয়ায় শিক্ষার্থীরা ফিরে গেছেন।

উল্লেখ্য, গত মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য, জাপান, ইতালি ও নরওয়ের রাষ্ট্রদূতদের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের করোনা সেলের প্রধান অতিরিক্ত সচিব ডা. খলিলুর রহমানের বৈঠক হয়। বৈঠকে মন্ত্রণালয়ের জাতিসংঘ, পশ্চিম ইউরোপ ও ইইউ, কনস্যুলার ও কল্যাণ, আফ্রিকাসহ সংশ্লিষ্ট পাঁচ মহাপরিচালক উপস্থিত ছিলেন। সেখানে বাংলাদেশে করোনা পরিস্থিতি নিয়ে ঢাকায় থাকা বিদেশি কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যদের সুরক্ষার বিষয়ে জানতে চাওয়া হয়েছে। সেই সঙ্গে যেসব কূটনীতিক ফিরে যেতে চান, তাদের যাওয়ার ব্যবস্থা সম্পর্কেও জানতে চান কূটনীতিকরা।

বুধবার (২৫ মার্চ) বাংলাদেশে নিযুক্ত ভারত, শ্রীলংকা, নেপাল, ভুটান, মালদ্বীপ, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মিয়ানমার ও দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত ও মিশনপ্রধানরা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার দফতরে সাক্ষাৎ কনে। এসময় পররাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রদূতদের কাছে তাদের নাগরিকদের স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ে খোঁজখবর নেন এবং বাংলাদেশে অবস্থানরত বৈদেশিক নাগরিকদের সবধরনের সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, কিছু দিনের জন্য সামাজিক বিচ্ছিন্নতা নিশ্চিত করার লক্ষ্যে সরকারি অফিস বন্ধ থাকলেও পররাষ্ট্র মন্ত্রণালয় হটলাইনের মাধ্যমে বাংলাদেশে অবস্থানরত বিদেশি কূটনীতিকদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করবে।

পূর্ববর্তী নিবন্ধকরোনা আতঙ্কে মুকসুদপুর বাজারে জনশূন্য, ব্যাবসা প্রতিষ্ঠান বন্ধ
পরবর্তী নিবন্ধআন্তর্জাতিক রুটে ফ্লাইট বন্ধের সময় বাড়ালো বিমান