করোনা জয় করলেন মুকসুদপুরের ১৮ পুলিশ

মেহের মামুন ( গোপালগঞ্জ ) প্রতিনিধি:

স্বাস্থ্যবিধি আর পরামর্শ মেনে চললে করোনা জয় করা সম্ভব। আর এটি করে দে‌খিয়েছেন মুকসুদপুর থানার ১৮ পু‌লিশ সদস্য।
সুস্থ হয়ে তারা এখন আবারও দেশ ও জনগণের সেবায় নিয়োজিত হয়েছেন। মঙ্গলবার (১২ মে) বিষয়টি নিশ্চিত করেছেন গোপালগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ।
জানা গেছে, গত ৯ এপ্রিল করোনার উপসর্গ নিয়ে মুকসুদপুর থানার পুলিশ কনেস্টবল মহিউদ্দিন আহম্মেদ ছুটি নিয়ে মানিকগঞ্জের নিজ বাড়ি যান। সেখানে গিয়ে করোনার নমুনা পরীক্ষায় করোনা ধরা পড়ে।
এরপরই ওই থানার ৭১ সদস্যকে হোম কোয়ারেন্টাইনে নিয়ে করোনার পরীক্ষা করলে ৩ জন অফিসার, ১৫ কনেস্টবল ‍এর শরীরে করোনার পজেটিভ রিপোর্ট পাওয়া যায়।
সহকারি উপ পরিদর্শক (‍এএসআই)৩ জন হলেন মিজানুর রহমান, শামীম ‍আহমেদ, খোরশেদ ‍আলম (এবি) ‍এবং ১৫ জন হলেন কনেস্টবল মহিউদ্দীন ‍আহমেদ, ‍আবুল কালাম ‍আজাদ, ফজলুর রহমান, মোহন মিয়া, বিল্লাল হোসেন, আরিফ হোসেন, লিয়াকত ‍আলী, জাকির হোসেন, ‍আফজাল, মিয়া, মামুন হোসেন, আবদুল খালেক, খালিদ হোসেন, মিজান, মিল্টন ‍এবং ডিএসবি ‍আবদুর রহমান ।

‘মুকসুদপুরে পুলিশের করোনা রিপোর্ট পাওয়ায় জেলার সমগ্র পুলিশসহ সারা মুকসুদপুরের প্রায় ৩ লাখ জনতার মধ্যে ‍আতংক ছড়িয়ে যায়’ বলেছেন মুকসুদপুর ‍উপজেলা ‍আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রবিউল ‍আলম শিকদার। সারা মুকসুদপুরের পুলিশ হোম কোয়ারেন্টাইনে গেলে জেলার অন্যান্য থানা হতে মুকসুদপুরের ‍আইন শৃংঙ্খলা রক্ষা ও নানাবিধ প্রয়োজনে পুলিশ অফিসার ও কনেস্টবল পাঠান গোপালগঞ্জ পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান পিপিএম।

মুকসুদপুর থানার অফিসার ‍ইনচার্জ (ওসি) মীর্জা ‍আবুল কালাম ‍আজাদ জানান , সারা দেশের মধ্যে ‍আমাদের থানায় ‍এত ‍আক্রান্ত হওয়ায় ‍আমরা ‍আতংকিত হয়ে পড়ি। নিরাশ হয়ে মৃত্যুর জন্য অপেক্ষা করা ছাড়া ‍আর কোন ‍ইতিহাস ‍আমাদের জানা নেই, ‍এরই মাঝে দেবদুত হয়ে ‍আসেন পুলিশ সুপার।
পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খানের পক্ষ থেকে করোনা আক্রান্ত পুলিশ সদস্যদের খোঁজ খবর নেয়ার পাশাপাশি প্রত্যেককে গরম পানি পান করার জন্য কেটলি ও ফ্লাক্স দেবার পাশাপাশি প্রতিনিয়ত কমলা, লেবু, আপেল মাল্টাসহ পুস্টিকর খাবার দেয়া হয়। সবচেয়ে বেশী যেটা করা হয় সেটা হলো ‍উৎসাহ, ‍উজ্জীবন ও ‍উদ্দীপনা বৃদ্ধিদ্ধি।
হত‍াশা, নিরাশা থেকে মুক্ত হয়ে ‍উৎসাহ ‍উজ্বীবনের সকল মন্ত্রই ‍আমাদের পুলিশ সদস্যদের কে অতি দ্রুত ‍আরোগ্য লাভের প্রধান নিয়ামক ছিল।
দীর্ঘদিন ধরে হোম কোয়ারেন্টাইন, নিরাপদ দুরত্ব বজায় রাখা, পরিস্কার পরিছন্ন থাকা, গরম পানি খাওয়া, নিয়‌মিত ঔষধ সেবন র চি‌কিৎসকদের পরামর্শ নিয়ে করোনাকে জয় করেন তারা। দ্রুত সুস্থ হয়ে ওঠেন তারা। দেশের সেবাসহ নিজেদের পরিবারের মধ্যে ফিরে যাওয়া হয়ে ‍উঠেছে।

সুস্থ হওয়ার পরে সাংবাদিকদের সাথে ‍আলাপকালে ‍এএসআই মিজানুর রহমান, শামীম ‍আহমেদ, ও খোরশেদ ‍আলম ‍এবং কনেস্টবল ‍আবুল ‍কালাম ‍আজাদ, ও ফজলুর রহমান করোনা জয় করা এসব পুলিশ সদস্যরা জানান, নমুনায় করোনা পজেটিভ আসায় পরিবার-পরিজনদের চিন্তায় ভেঙে পড়েছিলাম। চিন্তায় ছিলাম আবার পরিবারের সদস্য ও কর্মস্থলে ফিরে যেতে পারব কিনা। কিন্তু আমরা দ্রুত সুস্থ হয়ে উঠেছি। সর্বশেষ পরীক্ষায় আমাদের করোনা নেগেটিভ এসেছে। পরিবারের সদস্যরা দুরে থেকে ভিডিও কলে ‍আমাদের সকলের পরিবারের সাথে প্রতিনিয়ত যোগাযোগ হতো। পরিবারের সদস্যরা কান্নাকাটি করতে চাইলে ‍আমরা সুস্থ ‍আছি ‍এবং ভাল ‍আছি বলাতে তারা ‍আসস্থ হতো। ‍আমরা নিজেরা ‍এবং ‍প্রত্যেকের পরিবারের সদস্য ‍আত্মীয় স্বজনকে সরকারি স্বাস্থ্যবিধি ও হোম কোয়ারেন্টাইন মেনে চলার আহবান জানান।
কনেস্টবল ফজরুর রহমান বলেন ‍আমাদের পরিবারের সদস্যরা যে ভাবে কান্নাকাটি করতো, আমাদের প্রতিবেশীরা কেউ কেউ ‍আমাদের পরিবারের সদস্যদের ভাল জানা, ‍আশা ভরসা। দিলেও অনেক প্রতিবেশীরা ‍আমাদের পরিবার পরিজনের সাথে দুব্যবহার করতো, যেন ‍আমরা যেন কোন পাপ করেছি । ‍এজন্য ‍আরও হতাশা বৃদ্ধি পেত। কিন্ত মুকসুদপুর কলেজে ১৭ সদস্য ‍এক সাথে থেকে‍ই ‍আমাদের মনোবল অনেক বৃদ্ধি পায়।
সিনিয়র সহকারী পুলিশ সুপার (মুকসুদপুর ও কাশিয়ানী সার্কেল) অনোয়ার হোসেন ভূইয়া জানান, করোনা আক্রান্ত ১৮ পুলিশ সদস্যদের তিনটি স্থানে রেখে সুপার মুহাম্মদ সাইদুর রহমান খানের তত্ত্বাবধানের চিকিৎসা করা হয়। তাদের মনোবল বাড়ানোর জন্য তিনি সব সময় তাদের খোঁজ খবর নিয়েছেন। সুস্থ হওয়া এসব পুলিশ সদস্যরা আবারো নতুন উদ্যোমে কর্মস্থলে যোগ দিতে পারেন বলে তিনি জানান।

গোপালগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ জানান, গোপালগঞ্জে আক্রান্ত ১৮ জনের মধ্যে একজন মানিকগঞ্জে, ১৭ জন গোপালগঞ্জে ও আরো একজন ঢাকার পুলিশ হাসপাতালে চিকিৎসা নেন। তারা সকলে সুস্থ হয়ে উঠেছেন। ঢাকার পুলিশ হাসপাতালে চিকিৎসা নেয়া অপর পুলিশ সদস্য দ্রুত সুস্থ হবার পথে। তিনি পুলিশ সদস্যদের মত সকলকে দৃঢ় মনোবল নিয়ে স্বাস্থ্য বিধি মেনে চলার আহবান জানান।
গোপালগঞ্জের পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান জানান, করোনাভাইরাসের শুরু থেকে জনগণকে রক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে বহুমুখী সেবামূলক কার্যক্রম পরিচালনা করে বাংলাদেশ পুলিশ। জনগণকে রক্ষা করতে গিয়ে তারা করোনায় আক্রান্ত হন। এখন তারা সুস্থ। সকলকে সরকারি বিধি নিষেধ মানার পাশাপাশি পুলিশকে সহযোগিতা করার আহবান জানান তিনি।
মুকসুদপুর হাসপাতালের মেডিকেল অফিসার রায়হান ‍ইসলাম শোভন, ডা: বুদ্ধদেব মন্ডল, ডা: রিজভি ‍আহমাদ জানান, করোনা ‍আক্রান্তদের মুকসুদপুরে থেকেই সকলে সুস্থ হয় ‍এটা প্রমাণ করেছে ‍আমাদের পুলিশ সদস্যরা। ‍এরা দেশেতো বটেই ‍আন্তর্জাতিক মহলে ‍একটা দৃস্টান্ত হয়ে থাকবে।

পূর্ববর্তী নিবন্ধ৫ লাখ টাকা পর্যন্ত রেমিটেন্সের প্রণোদনা কাগজপত্র ছাড়াই
পরবর্তী নিবন্ধভার্চুয়াল কোর্টে প্রথম দিনে ৩৮ আসামির জামিন