করমুক্ত আয়সীমা ৩ লাখই থাকল

নিজস্ব প্রতিবেদক:

২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রস্তাবিত বাজেটে করমুক্ত আয়সীমা আগের মতোই তিন লাখ টাকা রাখা হয়েছে। অন্যদিকে নারী ও ৬৫ বছর বা তদুর্ধ্ব বয়সের করদাতার সঙ্গে তৃতীয় লিঙ্গের করদাতাদের জন্যও করমুক্ত আয়সীমা সাড়ে তিন লাখ টাকা করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে উপস্থাপিত প্রস্তাবিত বাজেটে করমুক্ত আয়ের সাধারণ সীমা অপরিবর্তিত রাখার প্রস্তাবনা দেওয়া হয়েছে।

প্রস্তাবিত বাজেটে করের হারের বিষয়ে বলা হয়েছে, সাধারণ করহারের মধ্যে প্রথম ৩ লাখ টাকা পর্যন্ত মোট আয় করমুক্ত থাকবে। পরবর্তী ১ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ৫ শতাংশ, পরবর্তী ৩ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ১০ শতাংশ, পরবর্তী ৪ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ১৫ শতাংশ, পরবর্তী ৫ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের উপর ২০ শতাংশ এবং অবশিষ্ট আয়ের ওপর ২৫ শতাংশ হারে কর আরোপ করা রয়েছে।

মহিলা ও ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সের করদাতাদের জন্য ৩ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ৩ লাখ ৫০ হাজার এবং গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য ৪ লাখ ২৫ হাজার টাকা রাখা হয়েছে।

একই সাথে সর্বনিম্ন করহার ১০ শতাংশ থেকে হ্রাস করে ৫ শতাংশ ও সর্বোচ্চ করহার ৩০ শতাংশ থেকে ২৫ শতাংশ নির্ধাণের প্রস্তাব করা হয়েছে।

এর আগে ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় করমুক্ত আয়ের সাধারণ সীমা ২ লাখ ৫০ হাজার টাকা নির্ধারিত ছিল। মহিলা ও ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সের করদাতার জন্য ৩ লাখ টাকা এবং গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য ৪ লাখ ২৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছিল।

পূর্ববর্তী নিবন্ধদাম কমবে যেসব পণ্যের
পরবর্তী নিবন্ধবেসরকারি কলেজ–বিশ্ববিদ্যালয়কে ভ্যাট দিতে হবে