কঠোর লকডাউনে পূর্ব রাজাবাজার

নিজস্ব প্রতিবেদক:ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পূর্ব রাজাবাজার এলাকায় মঙ্গলবার রাত ১২টার পর থেকে লকডাউন করা হয়েছে। কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যার ঘনত্ব বেশি হওয়ার কারণে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

চিরচেনা যে পূর্ব রাজাবারে সবসময় রিকশার জট লেগে থাকত, মানুষের উপস্থিতিতে রমরমা হয়ে থাকে পুরো এলাকা, সেই এলাকা লকডাউনের কারণে অনেকটাই নীরব আজ। নেই মানুষের কোলাহল, যানবাহনের ছুটে চলা।

পূর্ব রাজাবাজারের আটটি প্রবেশপথের মধ্যে শুধু আইবিএ হোস্টেলের পাশেরটি খোলা রয়েছে। কিন্তু সেই গেট দিয়েও সাধারণ মানুষকে ঢুকতে বা বের হতে দেয়া হচ্ছে না। এই এলাকায় প্রায় ৪০ জন স্বেচ্ছাসেবক কাজ করছেন কাউন্সিলরের নির্দেশে।

এর আগে সোমবার (৮ জুন) ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে করোনাভাইরাস প্রতিরোধ ও মোকাবিলার লক্ষ্যে ডিএনসিসি এলাকার জন্য গঠিত কমিটির এক অনলাইন সভায় পূর্ব রাজাবাজার লকডাউন করার সিদ্ধান্ত নেয়া হয়।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ফরিদুর রহমান বলেন, ‘মঙ্গলবার রাত ১২টা থেকে পূর্ব রাজাবাজার এলাকা লকডাউন করা হয়েছে। সড়ক বন্ধ করে দেয়া হয়েছে। এই এলাকায় কাউকে ঢুকতে দেয়া হচ্ছে না। বের হতেও দেয়া হচ্ছে না।’

তিনি জানান, ওয়ার্ড কাউন্সিলরের পক্ষ থেকে পূর্ব রাজাবাজার এলাকার কর্মহীন, অসহায় ও দুস্থ মানুষের একটি তালিকা প্রণয়ন করা হয়েছে। তালিকা অনুযায়ী তাদের ডিএনসিসি থেকে ত্রাণসামগ্রী সরবরাহ করা হবে। এছাড়া অন্যরা অনলাইনের মাধ্যমে প্রয়োজনীয় পণ্য কেনাকাটা করতে পারবেন। প্রশিক্ষিতরা বাসায় সেসব নিত্যপণ্য পৌঁছে দেবেন।

পূর্ববর্তী নিবন্ধগ্যাস-বিদ্যুতের বকেয়া বিল দিতে হবে ৩০ জুনের মধ্যেই
পরবর্তী নিবন্ধনাসিমকে ‘সিঙ্গাপুরে নিতে চায়’ পরিবার