ঐতিহাসিক লর্ডসে হবে নারী টেস্ট ক্রিকেট

স্পোর্টস ডেস্ক :
ঐতিহাসিক লর্ডস ক্রিকেট স্টেডিয়ামে তৈরি হতে চলেছে নতুন ইতিহাস। যেখানে প্রথমবারের জন্য অনুষ্ঠিত হতে যাচ্ছে নারী টেস্ট ম্যাচ। ২০২৬-এর এই ম্যাচে মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ডের নারী ক্রিকেট দল। বৃহস্পতিবার আনূষ্ঠানিকভাবে এ ঘোষণা দিলো ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

এরইমধ্যেই ভারতের পুরুষ ক্রিকেট দলের ইংল্যান্ড সফরের সূচি ঘোষণা করা হয়েছে। আগামী বছর জুনে শুরু হতে যাওয়া পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের একটি ম্যাচ হবে লর্ডসে। চতুর্থ টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচনা হবে এই সিরিজের মধ্য দিয়েই।

এর মধ্যেই জানিয়ে দেওয়া হল নারীদের একমাত্র টেস্টের কথা। ২০২৬-এ দু’দল মুখোমুখি হলে নতুন ইতিহাস তৈরি হবে। কারণ ‘হোম অফ ক্রিকেটে’ এ প্রথম নারীদের টেস্ট ক্রিকেট অনুষ্ঠিত হতে চলেছে।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের আনুষ্ঠানিক ঘোষণায় জানানো হয়েছে, ‘ভারতের নারীদের সঙ্গে ২০২৬-এ লর্ডসে একটি টেস্ট ম্যাচের আয়োজন নিশ্চিত করা হচ্ছে। এই প্রথম লর্ডসে নারীদের টেস্ট হবে। ইংল্যান্ড নারী দল গত তিন বছর ধরে লর্ডসে সাদা বলের ক্রিকেট খেলছে। আগামী বছরও সেটাই চলবে; কিন্তু এই প্রথম লর্ডস মহিলাদের টেস্ট আয়োজন করতে চলেছে।’

ভারত ও ইংল্যান্ডের নারীদের মধ্যে ১৬টি টেস্ট ম্যাচ হয়েছে এখনও পর্যন্ত। তার মধ্যে ভারত জিতেছে তিনটি টেস্ট। ইংল্যান্ড একটি। ১১টি ম্যাচ ড্র হয়েছে। ২০২৩-এর ডিসেম্বরে শেষবার মুখোমুখি হয়েছিল দু’দল। মুম্বাইয়ের ডিওয়াই পাতিল স্টেডিয়ামে হারমানপ্রিতরা ৩৪৭ রানে ম্যাচ জিতেছিল।

পূর্ববর্তী নিবন্ধসোনার দাম আরও বাড়লো
পরবর্তী নিবন্ধইংল্যান্ডের বিপক্ষেও ৫ টেস্টের সিরিজ খেলবে ভারত