এসএসসি-এইচএসসির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বৈঠক চলছে

নিজস্ব প্রতিবেদক:

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা আগামী ১৯ মে এবং এইচএসসি ও সমমান পরীক্ষা ১৮ জুলাই আয়োজনের নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া পরীক্ষার সময় ও নম্বর কমানোর সিদ্ধান্তও নেওয়া হয়। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে রোববার (২৭ ফেব্রুয়ারি) আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড বৈঠকে বসেছে। এতে সব শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত রয়েছেন।

ঢাকা শিক্ষাবোর্ড থেকে জানা গেছে, চলতি বছরের এসএসসি-সমমান পরীক্ষা আগামী ১৯ মে ও এইচএসসি-সমমান পরীক্ষা ১৮ জুলাই থেকে শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এ বিষয়ে কোন ধরনের নির্দেশনা জারি করা হয়নি। সেটি চূড়ান্ত করতে আজ আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভা ডাকা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম রোববার (২৭ ফেব্রুয়ারি) বলেন, পরীক্ষা কবে থেকে শুরু হবে, কোন কোন বিষয় বাদ দেওয়া হতে পারে, পরীক্ষার প্রশ্ন ও উত্তরপত্রের মোট নম্বর কত থাকবে, শিক্ষাপ্রতিষ্ঠানে প্রস্তুতিমূলক নির্বাচনী পরীক্ষা কবে নেওয়া হবে, কী পদ্ধতিতে নেবে- এসব বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। সেগুলো চূড়ান্ত করতে আজ আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভা ডাকা হয়েছে। সেখানে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

এদিকে চলতি বছরের এসএসসিতে কোন গ্রুপের মোট কতটি বিষয়ের পরীক্ষা হবে, কোন কোন বিষয়ের পরীক্ষা হবে, কোন বিষয়ে মোট কত নম্বর থাকবে, কতটি প্রশ্ন থেকে কতটির উত্তর দিতে হবে, ব্যবহারিক পরীক্ষা হবে কি না, কত তারিখের মধ্যে নির্বাচনী পরীক্ষা শেষ করতে হবে ইত্যাদি বিস্তারিত অনেক আগে থেকেই জানা থাকতে হয়। শিক্ষক ও শিক্ষার্থীদের বিষয়গুলো আগেই জানানোর দাবি জানিয়েছেন শিক্ষাবিদরা।

তারা জানান, পরীক্ষার রুটিন আগে দেওয়া হলে শিক্ষার্থীরাও পড়াশোনায় আগে মনোযোগী হয়। মাঠ পর্যায়ের এসব বাস্তব চিত্র বিবেচনা করে দ্রুত এসএসসি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য সংশ্লিষ্টদের জানিয়ে দিতে শিক্ষাবোর্ডের কাছে অনুরোধ জানান তারা।

পূর্ববর্তী নিবন্ধপ্রস্তাবিত নাম বাদ পড়লেও নবগঠিত ইসি নিয়ে সন্তুষ্ট আ’লীগ
পরবর্তী নিবন্ধকরোনায় আরও ৯ জনের মৃত্যু, শনাক্ত ৮৬৪