এলবিডব্লিউর নিয়মে আমূল বদল চান অজি কিংবদন্তি

পপুলার২৪নিউজ ডেস্ক:অস্ট্রেলিয়ার কিংবদন্তি ইয়ান চ্যাপেল মনে করেন, বোলারের ছোড়া স্টাম্পে যাওয়া বল যে কোনোভাবে ব্যাটসম্যানের প্যাডে লাগলেই আম্পায়ারদের এলবিডব্লিউ দেয়া উচিত। তার মতে, বল স্টাম্পের লাইনে পড়ল কিনা, স্টাম্পের বাইরে ইম্প্যাক্ট হলো কিনা– এসব দেখার কোনো মানে বা অর্থই হয় না।

চ্যাপেল মন্তব্য করেন, এলবিডব্লিউর নিয়ম নিতান্ত সরল-সহজ হওয়া উচিত। আম্পায়ারের যদি মনে হয়, বল স্টাম্পে গিয়ে লাগত; তা হলে প্যাডে লাগা যে কোনো বলেই ব্যাটসম্যানকে আউট দিতে পারেন।

সাবেক অজি অধিনায়ক জানান, চোট-আঘাত থেকে ব্যাটসম্যানকে বাঁচাতে প্যাড ব্যবহৃত হয়, আউট থেকে রক্ষার জন্য নয়। এলবিডব্লিউর বর্তমান নিয়মের কারণেই ক্রিকেটারদের প্যাডে বল খেলার প্রবণতা বেশি দেখা দিয়েছে।

তিনি বলেন, আম্পায়ারের যদি মনে হয়; প্যাডে লাগা বল স্টাম্প ভেঙে দিত কিংবা উপড়ে ফেলত, তবে তা আউট বলে বিবেচিত হওয়া প্রয়োজন। ব্যাটসম্যান শট খেলার চেষ্টা করল কিনা, তা বিবেচ্য হওয়া শ্রেয় নয়। বল কোথায় পিচ করল কিংবা প্যাডে লাগার সময় তা স্টাম্পের লাইনে ছিল কিনা, এসব কথা মাথায় রাখার দরকার নেই।

চ্যাপেল বলেন, আমি জানি– এমন নিয়ম করলে তা ব্যাটসম্যানদের বিস্তর সমালোচনার মুখে পড়বে। তবে এতে খেলায় সাম্য-সমতা আসবে। যত বেশি সম্ভব ব্যাটসম্যানরা ব্যাট দিয়ে বল খেলার চেষ্টা করবে। প্যাডে বল খেলার প্রবণতা কমবে। এতে অনেক সময় বাঁচবে এবং বোলাররা উইকেট পাবে। সর্বোপরি ম্যাচ জমবে। তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

পূর্ববর্তী নিবন্ধগাড়ি থেকে ন্যাশনাল ব্যাংকের ৮০ লাখ টাকা হাওয়া
পরবর্তী নিবন্ধমুকসুদপুরে গ্রামীন ব্যাংক ভিক্ষুক পরিবারদের এক মাসের খাদ্য সামগ্রী সহায়তা