এলগারের বিদায়ী টেস্ট জিতে সিরিজ ড্র করল ভারত

স্পোর্টস ডেস্ক : কেপটাউন টেস্টে দক্ষিণ আফ্রিকার ভাগ্যে কী আছে, সেটি প্রথম ইনিংসেই প্রায় নিশ্চয়তা পাওয়া গিয়েছিল। ভারতীয় পেসারদের তোপে তারা মাত্র ৫৫ রানেই গুটিয়ে যায়। আরও একটি বিষয় সত্যি হয়েছে সিরিজের শেষ ও দ্বিতীয় টেস্ট ম্যাচটিতে। প্রথম দিনেই দু’দল হারিয়েছিল ২৩ উইকেট, ফলে দ্বিতীয় দিনেরও আজ (বৃহস্পতিবার) পুরোটা সময় খেলা হবে কি না সেই শঙ্কা ছিল। ভারতের দেওয়া লিড টপকে এদিন প্রোটিয়ারা মাত্র ৭৯ রানের লক্ষ্য দাঁড় করায়। যা ভারত পেরিয়েছে ৭ উইকেট হাতে রেখেই।

এর মধ্য দিয়ে টি-টোয়েন্টি সিরিজের পর টেস্ট সিরিজও ১-১ সমতা দিয়ে শেষ করল ভারত-দক্ষিণ আফ্রিকা। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে সেঞ্চুরিয়ানে ব্যাটিং ব্যর্থতায় ইনিংস ও ৩২ রানের ব্যবধানে হেরেছিল ভারত। এরপর পেসস্বর্গ কেপটাউনের উইকেটে স্বাগতিকরা নিজেদের ফাঁদে নিজেরাই পড়েছে। ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজের ৬ শিকারে তারা প্রথম ইনিংসে তুলতে পারে মাত্র ৫৫ রান। যা পেরিয়ে সফরকারীরা লিড পায় ৯৮ রানের। অথচ ওই রানে পৌঁছার আগেই দ্বিতীয় ইনিংসে ডিন এলগারের দল পাঁচ উইকেট হারায়। তবে শেষ পর্যন্ত এইডেন মার্করামের অনবদ্য সেঞ্চুরিতে অলআউট হওয়ার আগে দক্ষিণ আফ্রিকা ১৭৬ রান তোলে।

এই ম্যাচটি টেস্ট ইতিহাসের সবচেয়ে সংক্ষিপ্ত দৈর্ঘ্যের। দু’দল চার ইনিংসে সবমিলিয়ে মাত্র ৬৪২ বল (১০৭ ওভার) খেলেছে। এর আগে সবচেয়ে সংক্ষিপ্ত দৈর্ঘ্যের ম্যাচ ছিল ৬৫৬ বলের (১০৯.২)। তবে সেটি অনেক আগের, ১৯৩২ সালের সেই ম্যাচে মেলবোর্নে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। আধুনিক ক্রিকেটে সবচেয়ে স্বল্প সময়ের টেস্ট ম্যাচটি হয়েছে ২০২১ সালে। আহমেদাবাদে ইংল্যান্ড ও ভারতের ম্যাচটিতে হয়েছে ৮৪২ বল (১৪০.২ ওভার)।

পূর্ববর্তী নিবন্ধ৬ জানুয়ারি থেকে ৪৮ ঘণ্টার হরতালের ডাক বিএনপির
পরবর্তী নিবন্ধনির্বাচন যেন না হয়, সে ষড়যন্ত্র এখনো চলছে: শেখ হাসিনা