এরশাদ এখনও শঙ্কামুক্ত নন: জিএম কাদের

 পপুলার২৪নিউজ প্রতিবেদক:

জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ এখনও শঙ্কামুক্ত নন বলে জানিয়েছেন তার ছোট ভাই ও পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদের।

সোমবার বেলা ১টার দিকে রাজধানীর বনানীতে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

জিএম কাদের বলেন, এরশাদের কিডনিতে ইনফেকশন হয়েছে। সেটার ফাংশনে একটু সমস্যা হচ্ছে। উনার যে বয়স ও জটিলতা তার শরীরে আছে- সব মিলিয়ে তিনি শঙ্কামুক্ত নন।

উন্নত চিকিৎসার জন্য এরশাদকে বাইরে পাঠানোর বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, চিকিৎসকরা এ বিষয় কোনো পরামর্শ এখনও দেননি। তবে তার যে শারীরিক অবস্থা, সেই অবস্থায় এটি সঠিক হবে বলে মনে হয় না।

চিকিৎসকদের বরাতে জিএম কাদের বলেন, আজ সকাল পর্যন্ত এরশাদের শারীরিক অবস্থা অপরিবর্তিত আছে। এর অর্থ- শুভ লক্ষণ। সুনির্দিষ্ট করে বলতে গেলে, উনার ফুসফুসের যে ইনফেকশন আছে, সেটি এখন ভালোর দিকে। দুই ঘণ্টা পরপর তাকে অক্সিজেন দেয়া হচ্ছে।

এরশাদ মারা গেছেন— সামাজিক যোগাযোগমাধ্যমে এমন গুজব ছড়ানোর বিষয়ে জিএম কাদের বলেন, গতকাল রোববার আমরা প্রেস ব্রিফিং করার পর বিভিন্ন মহলে গুজব ছড়ায় যে উনি (এরশাদ) জীবিত নেই। উনি একজন জনপ্রিয় ব্যক্তিত্ব। তার ব্যাপারে সারা দেশের মানুষের উৎকণ্ঠা, কৌতূহল ও আবেগ আছে।

এরশাদের মৃত্যুর খবর দিয়ে দুই মন্ত্রীর দেয়া ফেসবুক স্ট্যাটাসের বিষয়ে তিনি বলেন, আজকাল অনেকের ভুয়া আইডি বের হয়েছে। আবার গুরুত্বপূর্ণ ব্যক্তিদের অনেকের আইডি অন্যরা পরিচালনা করেন। সেটি যাই হোক, ভবিষ্যতে যাতে এ ধরনের কিছু না হয় সেটির অনুরোধ করব।

জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আরও বলেন, সিএমএইচ কর্তৃপক্ষ বলেছে, তারা প্রয়োজনে আইএসপিআরের মাধ্যমে এরশাদের শারীরিক অবস্থা সংক্রান্ত সংবাদ পরিবেশন করবে।

এ ছাড়া না জেনে কোনো ধরনের সংবাদ প্রচার না করার জন্য সাংবাদিকসহ সব সবার প্রতি অনুরোধ করেন তিনি।

এর আগে সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সিএমএইচে গিয়ে এরশাদকে দেখে আসেন।

গোলাম মোহাম্মদ কাদের বলেন, এ মুহূর্তে ওনাকে কোথাও শিফট করাটা ডাক্তাররা সাজেস্ট করছেন না। ওনারা যেভাবে চিকিৎসা করছেন, ওনারা মনে করেন, এ মুহূর্তে ওনাকে (এরশাদ) কোথাও শিফট করাটা সঠিক কোনো সিদ্ধান্ত হবে না। অথবা ওনার এখানে যে চিকিৎসা হচ্ছে তাতে তারা (চিকিৎসকরা) যথেষ্ট সন্তুষ্ট। এই শারীরিক অবস্থায় ওনাকে শিফট করাটা সঠিক হবে না। তবে এটা আমাদের ওপর ছেড়ে দিয়েছেন। আমরা ডাক্তারদের পরামর্শ বা বিশেষজ্ঞদের পরামর্শ ছাড়া এ ধরনের সিদ্ধান্তে যাব না।

তিনি বলেন, বিভিন্ন মেডিকেশনের কারণে উনি আধা ঘুম, আধা জাগা অবস্থায় আছেন। আমরা যাওয়ার পরে আমি কথা বললাম, ভাই আপনি কেমন আছেন? ওবায়দুল কাদের সাহেব যখন আসছেন, তখন ডাক্তাররা বললেন, স্যার আপনার জন্য মন্ত্রী এসেছেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাহেব এসেছেন। তখন উনি চোখ মেলে দেখেছেন। উনি কোনো কথা বলতে পারেননি। যেহেতু ওনার মুখে অক্সিজেন মাক্স আছে। ওনার সেন্স এখনও আছে, ওইটা বোঝা গেল।

গত ২৬ জুন সিএমএইচ ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে (সিসিইউ) নিবিড় পর্যবেক্ষণে নেয়া হয় এরশাদকে। এরপরের দিন জাপা মহাসচিব মসিউর রহমান রাঙ্গা বলেন, শারীরিক অবস্থা বিবেচনা-সাপেক্ষে বৃহস্পতিবার তাকে সিঙ্গাপুরে নেয়া হতে পারে।

সর্বশেষ গত ২০ জানুয়ারি সিঙ্গাপুরে চিকিৎসার জন্য যান এরশাদ। সেখান থেকে ফেরেন ৪ ফেব্রুয়ারি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে অর্থাৎ ২০১৮ সালের ১০ ডিসেম্বর চিকিৎসার জন্য সে দেশে যান এরশাদ। ভোটের মাত্র তিনদিন আগে ২৬ ডিসেম্বর ফেরেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধএরশাদের শয্যা পাশে রওশনের কোরআন তিলাওয়াত
পরবর্তী নিবন্ধটস জিতে ফিল্ডিংয়ে ওয়েস্ট ইন্ডিজ