এবার ৮০ লাখ নাগরিকের তথ্য নিবে ইসি, সব নির্বাচনের ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত

সাইদ রিপন: নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, সরাদেশে ২৩ এপ্রিল থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু করা হবে। এবার ৮০ লাখ ভোটারের তথ্য সংগ্রহ করার লক্ষ্য নিয়ে ইসি কার্যক্রম শুরু করবে। বুধবার নির্বাচন কমিশনের ৪৮ তম সভা শেষে সাংবাদিকদের ইসির সচিব এসব তথ্য দেন।

সচিব বলেন, এ বছর আমাদের টার্গেট হলো ৮০ লাখ নতুন ভোটারের তথ্য সংগ্রহ করা। ২০০৪ সালের পহেলা জানুয়ারি বা তার আগে যাদের জন্ম এ রকম নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। এর মধ্যে যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে তাদের নাম ২০২০ সালে প্রকাশিত ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করা হবে। আর তাদের বয়স এখনো ১৮ বছর পূর্ণ হয়নি, তাদের বয়স ১৮ বছর পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হয়ে যাবে।

তিনি বলেন, মোট তথ্য সংগ্রহকারী থাকবে ৫২ হাজার ৫০০, সুপারভাইজার ১০ হাজার ৫০০, টেকনিক্যাল সাপোর্টে থাকবে ৬৪জন এবং রেজিস্ট্রেশন কেন্দ্র থাকবে ৭৮০ পয়েন্টে। অক্টোবর পর্যন্ত নিবন্ধন কার্যক্রম চলবে। ২৫ মে থেকে এ কার্যক্রম চলবে। কোনো কারণে তথ্য সংগহের সময় কেউ বাদ পড়েন, তবে তিনি নিবন্ধন কেন্দ্রে গিয়েও তিনি তার তথ্য দিয়ে নিবন্ধিত হতে পারবেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি সচিব বলেন, ভোটার তালিকা হালনাগাদে ট্যাবটা ব্যবহার করতে চাই। কারণ এতে লোকেশনটা দেখা যায়। কোথায় অবস্থান করতেছে। যদি আমাদের কাছে নলেজে আসে যে, ঢাকা শহরে বাড়ি বাড়ি যাওয়া ডিফিকাল্ট। কারণ মানুষ খুব একটা সহযোগিতা করতে চায় না। কিন্তু গ্রামাঞ্চলে আমরা এ বিষয়ে অনেক বেশি সহযোগিতা পাই।

ঢাকাতে আমরা কোনো প্রক্রিয়ায় তথ্য সংগ্রহ করবো, সেটা যারা তথ্য সংগ্রহ করবেন এ বিষয়ে তাদেরকে প্রশিক্ষণ দেওয়া হবে। বাড়ি বাড়ি যদি যেতে না পারে তাহলে কোনো কমিউনিটি সেন্টারে করবো কি না, বা তাদের একটি নির্দিষ্ট সোসাইটি আছে, সেখানে ফ্ল্যাট বাড়ির নিচে এনে তাদেরকে ভোটার করা যায় কি না। এসব বিষয় আমরা বিবেচনা করবো।

সব নির্বাচনে ইভিএম: ইসির সচিব বলেন, এখন থেকে সব সিটি করপোরেশন ও পৌরসভা নির্বাচন ইভিএমের মাধ্যমে করা হবে। যেখানে উপজেলা পরিষদ বা ইউনিয়ন পরিষদ যেখানে ভৌগলিক কিছু বিচ্ছিন্নতা আছে। কম্পেক্ট এরিয়া নয়। যেগুলোতে বিদ্যুৎ আছে এবং যোগাযোগ ব্যবস্থা ভালো সেসব উপজেলায় ইউনিয়ন পরিষদ বেছে বেছে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। আগামী জাতীয় সংসদ নির্বাচনে আমরা শতভাগ না হলেও ফিফটি পারসেন্ট আসনে ইভিএম ব্যবহার করার জন্য আমরা কাজ করে যাচ্ছি।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে সচিব বলেন, যেহেতু আমরা একটা প্রকল্প হাতে নিয়েছি। ৩ হাজার ৮২৫ কোটি টাকার প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে আমরা দেড় লাখ ইভিএম সংগ্রহ করেছি। এগুলোতো সংগ্রহ করে রাখার জন্য না। জাতীয় নির্বাচনের আগেই এই প্রকল্প গ্রহণ করা হয়েছিল এবং মাননীয় প্রধানমন্ত্রীর আগ্রহেই এই প্রকল্পটা গ্রহণ করা হয়। সরকার বলেছে যে, সব জায়গায় প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। নির্বাচন কমিশনেও এটা ব্যবহার করা হোক। এতোগুলো ইভিএম কেনো আমরা ব্যবহার করবো না।

প্রকল্প যখন আমরা নিয়েছি, ইতিমধ্যে বাংলাদেশ সেনাবাহিনী বিএমটিএফ এই মেশিনগুলো আমাদেরকে সাপ্লাই করেছে। এবং এতোগুলো লোককে আমরা প্রশিক্ষিত করেছি, আমাদের প্রত্যেকটি ভোটগ্রহণ কর্মকর্তাকে প্রশিক্ষণ দিয়েছি। নির্বাচন কমিশনের নিজস্ব কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়েছি।এ বিষয়ে রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার প্রয়োজন আছে কি না জানতে চাইলে তিনি বলেন, সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের বিষয়টি এখনো শিওর না, এটা আমাদের পরিকল্পনায় আছে। এর জন্য অবশ্যই রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার দরকার আছে।

যেকোনো নির্বাচনে আমরা এটা ব্যবহার করবো। প্রযুক্তি ব্যবহার করলে কয়েকটি বিষয় আসে, সেটি হলো দ্রুত ফলাফল পাওয়া যায়, বাংলাদেশে প্রচলিত যে অনিয়মগুলো হয়, সেটা আর হবে না, ভোটারদের আস্থাটা বাড়বে, ব্যালট পেপারের কাগজ সাশ্রয় হবে। কালকে থেকে ভারতে যে লোকসভা নির্বাচন হবে। একমাস ব্যাপি এ নির্বাচন হবে। তারা সব নির্বাচন ইভিএমের মাধ্যমে করবে যোগ করেন তিনি।

ট্যাবের বিষয়ে সচিব বলেন, উপজেলা পরিষদের তৃতীয় ধাপে চারটি উপজেলায় ট্যাব ব্যবহার করা হয়েছে। সেখানে দুইটি উপজেলার ফলাফল আমরা দ্রুত পেয়েছি। দুইটি উপজেলায় সমস্যা হয়েছে। সে কারণে চতুর্থ ধাপের ছয়টি উপজেলায় এটি ব্যবহার করা হয়নি। ট্যাবের সফটওয়্যার আরো অপটিমাইজেশন করার প্রয়োজন আছে। এগুলো ঠিক করার জন্য যে কোম্পানির কাছ থেকে এটি কিনেছি, তাদেরকে অনুরোধ করেছি। তারা এটি ঠিক করে দেবে।

তিনি বলেন, ময়মনসিংহ সিটি করপোরেশনসহ যেসব জায়গায় ইভিএম ব্যবহার করা হবে। সেসব জায়গায় ট্যাব ব্যবহার করা হবে।এখন থেকে যেখানে নির্বাচন অনুষ্ঠিত হবে আমরা বিটিআরসিকে অনুরোধ করবো ওইসব এলাকায় যেনো ইন্টারনেটের গতিটা বাড়িয়ে দেওয়া হয় যোগ করেন সচিব।

পূর্ববর্তী নিবন্ধবিনিয়োগকারীদের বিক্ষোভ অব্যাহত ডিএসইতে লেনদেন ১ বছরের মধ্যে সর্বনিন্ম
পরবর্তী নিবন্ধফেনীতে অগ্নিদগ্ধ মাদ্রাসাছাত্রী নুসরাত মারা গেছেন