এবার রুশ অভিজাতদের ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্রর

পপুলার২৪নিউজ ডেস্ক
ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জেন-ক্লাউড জাংকার, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমর পুতিন

রাশিয়ার ৭ অভিজাত ব্যক্তি ও তাদের মালিকানাধীন ১২টি কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে রুশ সরকারের ১৭ শীর্ষ কর্মকর্তা ও রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত অস্ত্র কোম্পানি রোসোবোরোন এক্সপোর্টের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মার্কিন অর্থ মন্ত্রণালয় শুক্রবার এ নিষেধাজ্ঞা ঘোষণা করে। ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগে মার্কিন আইনি ক্ষমতাবলে এ ঘোষণা করা হয়।

সিএনএন জানায়, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ঘনিষ্ঠতা রয়েছে নিষেধাজ্ঞার আওতায় পড়া ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো। এ নিষেধাজ্ঞার মাধ্যমে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের কারণে ওয়াশিংটন রাশিয়াকে শাস্তি দিল বলে মনে করছেন বিশ্লেষকরা। ২০১৬ সালের নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে আসছে রাশিয়া। নির্বাচনে হস্তক্ষেপ ও অন্যান্য বিষয়ে সংশ্লিষ্টতায় রাশিয়াকে শাস্তি না দেয়ায় সমালোচনার মুখে ট্রাম্প। নির্বাচনী প্রচারণায় রুশ হস্তক্ষেপ রয়েছে কিনা সে বিষয়ে চলমান যুক্তরাষ্ট্রের স্পেশাল কাউন্সেল রবার্ট মুলার পরিচালিত তদন্তে সব অভিযোগ অস্বীকার করে আসছেন ট্রাম্প। ১৫ মার্চ অন্তত ২ বছর ধরে যুক্তরাষ্ট্রে সাইবার হামলা পরিচালনার অভিযোগে রুশ গোয়েন্দা সংস্থাসহ ১৯ ব্যক্তি ও পাঁচটি প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞা জারির ঘোষণা দেয়া হয়। রুশ অভিজাতদের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণাটি ২০১৭ সালের জানুয়ারিতে দায়িত্ব গ্রহণ করা ট্রাম্পের মেয়াদের তাৎপর্যপূর্ণ ঘটনা হতে যাচ্ছে।

পুতিনের ঘনিষ্ঠ অভিজাত ও সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে গড়িমসি করায় ট্রাম্পের সমালোচনা করে আসছিলেন যুক্তরাষ্ট্রের উভয় দলেরই আইনপ্রণেতারা।

চলতি সপ্তাহের এ নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে দুই মার্কিন শীর্ষ কর্মকর্তা জানান, রুশ অভিজাতদের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা ঘোষণা করা হচ্ছে, যাদের কয়েকজনের সঙ্গে পুতিন ও রুশ সরকারের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। নিষেধাজ্ঞা আইনের মাধ্যমে আমেরিকার প্রতিপক্ষকে প্রতিরোধ সংক্রান্ত একটি আইনের (সিএএটিএসএ) আওতায় রুশ অভিজাতদের বিরুদ্ধে এ পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানায় সংশ্লিষ্ট চারটি সূত্র। সিএএটিএসএ বা কাটসা হিসেবে পরিচিত এ আইনটি রিপাবলিকান ও ডেমোক্রেট দলীয় আইনপ্রণেতারা পাস করেন। মূলত ইউক্রেনের ক্রিমিয়া অংশটি নিজেদের আয়ত্তে নিয়ে আসা, সিরিয়ার গৃহযুদ্ধে হস্তক্ষেপ ও ২০১৬ সালে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের জন্য রাশিয়াকে শাস্তি প্রদানের লক্ষ্যে এ আইন তৈরি হয়।

বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র-রাশিয়ার সম্পর্ক তিক্ততায় পর্যবসিত হয়েছে। মস্কো শুরু থেকেই ওয়াশিংটনের অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে। তবে ৪ মার্চ ব্রিটেনে সাবেক এক রুশ গোয়েন্দার ওপর নার্ভ এজেন্ট হামলার ঘটনায় সম্পর্ক আরও জটিল হয়ে ওঠে। ২৬ মার্চ যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশ পাল্টা জবাব হিসেবে নিজ নিজ দেশ থেকে একশ’রও বেশি রুশ গোয়েন্দাকে বহিষ্কার করে।

সর্বশেষ এ নিষেধাজ্ঞা সংক্রান্ত বিষয়ে হোয়াইট হাউস ও অর্থ মন্ত্রণালয়ের কাছে জানতে চাওয়া হলে তারা কোনো মন্তব্য করেনি। এ ব্যাপারে এ জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা বলেন, ‘আমরা বহুবারই বলে এসেছি, প্রশাসন সিএএটিএসএ আইন কার্যকরে প্রতিশ্র“তিবদ্ধ। সম্প্রতি রুশ অভিজাতদের একটি তালিকা প্রকাশ করেছি এবং অর্থমন্ত্রী বিস্তৃত কর্মসূচি নেয়ার ঘোষণা দিয়েছেন। এ মুহূর্তে সুনির্দিষ্ট কিছু ঘোষণা করার নেই।’

পূর্ববর্তী নিবন্ধখাগড়াছড়িতে ১৬ দোকান পুড়ে ছাই
পরবর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীকে জাতিসংঘ মহাসচিবের টেলিফোন